scorecardresearch

বড় খবর

প্রজাতন্ত্র দিবস উদযাপনে সূর্যপ্রণাম করতে হবে, পড়ুুয়াদের জানাল UGC

ছাত্রদের ভাগ নিতে হবে সূর্যপ্রণামে, আর্জি ইউজিসির

প্রতীকী ছবি

সামনেই ২৬ শে জানুয়ারি। এবং স্বাধীন ভারতের গুটি গুটি পায়ে ৭৫ বছরের পথ অতিক্রান্ত। দেশের যুবসমাজ তথা ছাত্ররাই ভবিষ্যত, এবং সেই কারণেই এবছর বিশেষ উৎসবে ছাত্রদের উদ্দেশ্যে সূর্যপ্রনাম অনুশীলনের আহ্বান জানিয়েছে ইউজিসি। তাদের তরফ থেকে সারা দেশের উচ্চশিক্ষা এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে একজোটে এই মহান কার্যক্রমে ভাগ নিতে অনুরোধ করা হয়েছে। 

যেহেতু স্বাধীনতার ৭৫ বছর, তাই বিশেষ ভাবেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আয়োজন করা হয়েছে ‘আজাদী কা অমৃত মহোৎসব‘ অনুষ্ঠান, এবং এই সুর্যপ্রণাম তারই একটি অংশ। ন্যাশনাল যোগাসন স্পোর্ট ফেডারেশন দ্বারাই এই সমস্ত বিষয়টি পরিচালনা করা হবে।  সারা দেশের প্রায়, ত্রিশ হাজার উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান এতে অংশ নেবে। এই কার্যক্রম চলবে ১লা জানুয়ারি থেকে ৭ই ফেব্রুয়ারি পর্যন্ত। 

শিক্ষার সঙ্গে সঙ্গেই ছাত্র সমাজকে দেশের প্রতি কর্তব্যপরায়ণ করতেই এই আয়োজন। ইউজিসির এক আধিকারিক জানিয়েছেন, অমৃত মহোৎসবকে স্মরণে রেখেই, ফেডারেশন দেশের ৩০টি রাজ্যে ৭৫ কোটি ছাত্র ছাত্রীদের সহায়তায় এই সুর্যপ্রণাম প্রকল্প চালানোর সিদ্ধান্ত নিয়েছে। বিশেষ করে ২৬শে জানুয়ারি ভারতের জাতীয় পতাকার সামনেই ছাত্ররা বাদ্যযন্ত্র সহযোগে সুর্যপ্রণাম পরিবেশন করবে। শুধু স্কুল নয়, সমানভাবে কলেজগুলোকে এই কার্যক্রমে অংশ নিতে বলা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যেহেতু স্বাধীনতার ৭৫ বছর, সেই হিসেবে সারাদেশ জুড়ে যেন ৭৫ কোটি ছাত্র ছাত্রী সূর্যপ্রণামে অংশ নেয় সেটিই সবথেকে বড় চ্যালেঞ্জ। এই নির্দেশনার সঙ্গে কলেজ গুলিতে কুইজ, নাটক, ডিবেট এবং স্বাধীনতা সংগ্রামের সঙ্গে সম্পর্কিত বীরত্ব পুরস্কার, সস্ত্র বাহিনীর জয় এমন নানা প্রকল্প সামনে নিয়ে আসার জন্যে পরামর্শ দেওয়া হয়েছে।ভারতের ৭৫ তম স্বাধীনতা উপলক্ষে যুব তথা ছাত্রসমাজকে অনুপ্রাণিত করাই মূল লক্ষ্য। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Students should take part in suryanamaskar as a part of azadi ka amrit mahotsab urged by ugc