scorecardresearch

বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীরা এবারের বোর্ড পরীক্ষা দিতে বাধ্য নয়, সিদ্ধান্ত নিল সিবিএসই

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য বোর্ড পরীক্ষায় বেশ কয়েকটি ছাড় রয়েছে। যার অধীনে এই সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই।

যে সকল বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীদের পরীক্ষা দিতে গেলে পেশাদার লেখকের প্রয়োজন হয়, তারা সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নাও দিতে পারে। এমনটাই ঘোষণা করেছে সিবিএসই বোর্ড। লেখকের বিশেষ প্রয়োজন রয়েছে যে পরীক্ষার্থীদের, তারা দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষায় অংশ নিতে নাও পারে। কারণ এক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় করা কঠিন বিষয়। তাদের পরীক্ষার ফলাফল একটি বিকল্প মূল্যায়ন পরিকল্পনা অনুযায়ী ঘোষণা করা হবে।

কোভিড-১৯ লকডাউনের কারণে স্থগিত থাকা সিবিএসই বোর্ড পরীক্ষাগুলি অনুষ্ঠিত হবে ১ থেকে ১৫ জুলাই পর্যন্ত। কিন্তু বিশেষভাবে সক্ষম পরীক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার সময় পেশাদার লেখকের প্রয়োজন হলে সেক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়। শিক্ষার্থীরা যদি সাহায্য ছাড়া পরীক্ষা দিতে সক্ষম না হয়, তাহলে তারা পরীক্ষা নাও দিতে পারে। মূলত, বিশেষ ভাবে সক্ষম পরীক্ষার্থীদের নিজের স্কুলেই পরীক্ষা দিতে হয়। যারা পরীক্ষা দিতে রাজি নয়, তাদের জন্য অন্য ব্যবস্থা করা হবে।

বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য বোর্ড পরীক্ষার ক্ষেত্রে বেশ কয়েকটি ছাড় রয়েছে। যার অধীনে এই সিদ্ধান্ত নিয়েছে সিবিএসই।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Students who need scribe facility can skip pending cbse class 10 12 board exams