১ টাকার বিনিময়ে জয়েন্ট ও আইআইটি প্রবেশিকার জন্য পড়াবেন আনন্দ কুমার

বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত, শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়ার পরে সুপার ৩০ পোগ্রামের পরে আনন্দ কুমার খ্যাতি অর্জন করে।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  Updated: May 28, 2020, 04:25:20 PM

সুপার ৩০ কোচিং খ্যাত গণিতজ্ঞ আনন্দ কুমার সিএসসি ই-গভর্নেন্স সার্ভিসেস ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে গ্রামীণ অঞ্চলে শিক্ষার্থীদের আইআইটি ও জয়েন্ট এন্ট্রান্স প্রবেশিকা পরীক্ষার জন্য প্রস্তুত করবেন। বুধবার ই-গভর্নেন্স সংস্থা ঘোষণা করে, এর জন্য পারিশ্রমিক নেওয়া হবে ১ টাকা।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য যে শিক্ষার্থীরা প্রশিক্ষণ নিতে চায়, এবং যারা আর্থিকভাবে দুর্বল, তাদের অনলাইনে একটি কোর্সের মডিউল মারফত পড়াবেন গণিতজ্ঞ আনন্দ কুমার।

সাধারণ পরিষেবা কেন্দ্রের মাধ্যমে গ্রামীণ শিক্ষার্থীদের সঙ্গে তার অনলাইনে কথোপকথনের সময় কুমার বাবু বলেন, “বিজ্ঞান ও অঙ্ক খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সিএসসির সহায়তায় আইআইটি-জেইই প্রবেশিকা পরীক্ষার মডিউল তৈরি করা হবে যা কেবলমাত্র ভারতে গ্রামীণ শিক্ষার্থীদের জন্য উপলব্ধ করা হবে “।

সিএসসিই-গভর্ন্যান্স ইন্ডিয়া সার্ভিসেস সারা দেশ জুড়ে প্রায় ৩ লক্ষ সাধারণ পরিষেবা কেন্দ্র পরিচালনা করে। যা গ্রামীণ অঞ্চল এবং ছোট শহরগুলিতে সরকারি সেবা সরবরাহ করে।

কুমার বলেছেন, তিনি অর্থনৈতিকভাবে পিছিয়ে পরা শিক্ষার্থীদের এক বছরের জন্য পড়ার বই খাতা সহ নানা উপকরণ এবং থাকার ব্যবস্থা ও সঙ্গে আইআইটি-জেইইয়ের জন্য প্রস্তুতি নিতে সহায়তা করেন এবং তাঁর মা তাদের জন্য খাবার প্রস্তুত করেন।

আনন্দ আরও বলেন, “আমরা যারা ব্যয়বহুল কোচিং সেন্টারে যেতে পারে না সেই সকল গ্রামীণ অঞ্চলে বসবাসকারী পড়ুয়াদের জন্য সিএসসির সহায়তায় অনলাইনে স্টাডি ম্যাটেরিয়াল প্রস্তুত করব। বেশকিছু মডিউল থাকবে যা অল্প বয়সেই অঙ্ক ও বিজ্ঞানের বিষয়ে আগ্রহ বাড়াবে। ”তিনি বলেছিলেন।

প্রসঙ্গত, বিভিন্ন সুবিধা থেকে বঞ্চিত, শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়ার পরে সুপার ৩০ পোগ্রামের পরে আনন্দ কুমার খ্যাতি অর্জন করে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Super 30 fame anand kumar charges re 1 to develop iit jee online module for rural students

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X