বড় খবর

মাধ্যমিক চলাকালীন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না শিক্ষকরা, নির্দেশ পর্ষদের

পরীক্ষা চলাকালীন নিজেদের কাছে মোবাইল ফোন রাখতে পারবেন না শিক্ষকরা। স্কুলে ঢোকামাত্র ভারপ্রাপ্ত শিক্ষকের কাছে মোবাইল জমা রাখতে হবে সকল শিক্ষককে।

মঙ্গলবার থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা। এবং প্রশ্নপত্র ফাঁস এড়াতে কড়া নজর পর্ষদের। এতটাই, যে পরীক্ষা চলাকালীন শিক্ষকরা পর্যন্ত ব্যবহার করতে পারবেন না মোবাইল ফোন। মোবাইল সমেত ধরা পড়লে অভিযুক্তকে সাসপেন্ড করা হবে। পরীক্ষার তিনদিন আগে এমনটাই ঘোষণা করল পর্ষদ।

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন নিজেদের কাছে মোবাইল ফোন রাখতে পারবেন না শিক্ষকরা। স্কুলে ঢোকামাত্র ভারপ্রাপ্ত শিক্ষকের কাছে মোবাইল জমা রাখতে হবে সকল শিক্ষককে। পরীক্ষা চলাকালীন মোবাইল ফোন সুইচ অফ করে রাখার নির্দেশও দিয়েছে পর্ষদ। মোবাইল ফোন সহ ধরা পড়লে বেশ কিছুদিনের জন্য সাসপেন্ড করা হবে শিক্ষকে। পরীক্ষার্থীদের থেকে খাতা সংগ্রহ করে জমা দেওয়ার পর, ফোনের সুইচ খুলতে পারবেন শিক্ষকরা। অন্যদিকে, কোনো পরীক্ষার্থীর কাছে মোবাইল ফোন পাওয়া গেলে বাতিল করে দেওয়া হবে তার পরীক্ষা। এবছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১১ লক্ষ।

এই বছর ১২ তারিখ থেকে শুরু হয়ে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে মাধ্যমিক পরীক্ষা। গত দু’বছরের তুলনায় বেশি পরীক্ষার্থী এবারের পরীক্ষায় বসবে, এবং গত বছরের তুলনায় মহিলা প্রার্থীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। মধ্যশিক্ষা পর্ষদের এক কর্মকর্তা এও জানিয়েছেন, মাধ্যমিক পরীক্ষা ঘিরে গত বছরের চেয়ে এবছর কিছু অতিরিক্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন: উচ্চমাধ্যমিকে প্রতি কেন্দ্রে স্ক্যানার, সিদ্ধান্ত সংসদের

WBBSE Madhyamik Class 10 date sheets:
প্রথম ভাষা (বাংলা/ ইংরেজি/ গুজরাটি/ হিন্দি/ আধুনিক তিব্বতি/ নেপালি/ ওড়িয়া/ পাঞ্জাবি/ তামিল/ তেলুগু/ উর্দু/ সাঁওতালি): ১২ ফেব্রুয়ারি ২০১৯

দ্বিতীয় ভাষা (ইংরেজী, বাংলা/ নেপালি, যদি ইংরাজী প্রথম ভাষা হয়): ১৩ ফেব্রুয়ারি

ভূগোল: ১৫ ফেব্রুয়ারি

ইতিহাস: ১৬ ফেব্রুয়ারি

ফিজিক্যাল সায়েন্স: ১৬ ফেব্রুয়ারি

অঙ্ক: ১৭ ফেব্রুয়ারি

বায়োলজি: ২০ ফেব্রুয়ারি

ঐচ্ছিক বিষয়: ২২ ফেব্রুয়ারি

গত বছর মাধ্যমিক পরীক্ষার সময় প্রশ্নপত্র ফাঁস করে দেওয়ার অভিযোগে জলপাইগুড়ি জেলার সুভাষনগর হাইস্কুলের প্রধান শিক্ষক হরিদয়াল রায় ধরা পড়েছিলেন। ঘটনার পরে পদ থেকে তাঁকে বরখাস্ত করা হয়েছিল।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Teachers banned from using mobile inside madhymik exam hall

Next Story
উচ্চমাধ্যমিকে প্রতি কেন্দ্রে স্ক্যানার, সিদ্ধান্ত সংসদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com