scorecardresearch

বড় খবর

র‌্যাঙ্কিংয়ে প্রথম স্থান অর্জন করল খড়গপুর আইআইটি

“ আইআইটি খড়গপুরকে বিশ্বব্যাপী র‌্যাঙ্কিংয়ে ভারতের সর্বকালের ভাল ফলাফল অর্জন করেছ। খড়গপুর আইাইটিকে দেখে বাকি বিশ্ববিদ্যালয়গুলিও তাদের লক্ষ্যে পৌঁছাবে আশা করি। ”

দ্য টাইমস হাইয়ার এডুকেশেনের মতে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়গপুর হ’ল সবচেয়ে প্রভাবশালী ভারতীয় শিক্ষাপ্রতিষ্ঠান। তাদের র‌্যাঙ্কিংয়ের ফলাফলে সামাজিক ও অর্থনৈতিক প্রভাবের দিক থেকে বিচার করে ভারতে প্রথম স্থানে জায়গা করেছে এই শিক্ষা প্রতিষ্ঠান। ৮৯টি দেশে ৭৬৬ টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আইআইটি-খড়গপুরকে বিশ্বব্যাপী ৫৭ তম স্থান দেওয়া হয়েছে।

পড়াশুনার রেজাল্টের দিক দিয়ে ভারতে প্রথম স্থান গ্রহণ করেছে। তবে বিশুদ্ধ জল এবং স্যানিটেশনের জন্য বিশ্বে চতুর্থ স্থান অর্জন করেছে। খাবারের ব্যবস্থার জন্য ষষ্ঠ, জলবায়ু নিয়ন্ত্রণে রাখার জন্য ১৩ তম, দরিদ্র্যের পদমর্যাদায় এবং সাশ্রয়ী শক্তির জন্য ২৪ তম স্থান অর্জন করেছে খড়গপুর আইআইটি।

উপ-বিভাগগুলিতে, আইআইটি-মাদ্রাজ শিল্প, উদ্ভাবন এবং পরিকাঠামো এবং পরিষ্কার জল এবং স্যানিটেশন জন্য বিশ্বের মধ্যে ১৬ তম স্থান পেয়েছে। আইআইটি ছাড়াও আন্না বিশ্ববিদ্যালয় সপ্তম এবং হিন্দুস্তান ইনস্টিটিউট অফ টেকনোলজি অ্যান্ড সায়েন্স পরিষ্কার জল ও স্যানিটেশন সাব-ক্যাটাগরির জন্য বিশ্বে ১৮ তম স্থান অধিকার করেছে।

তবে, সাতটি আইআইটির মধ্যে খড়গপুর এবং আইআইটি-মাদ্রাজ দু’জনই তাদের র‌্যাঙ্কিংয়ের প্যারামিটারে স্বচ্ছতার অভাবের অভিযোগ তুলে গ্লোবাল র‌্যাঙ্কিং বয়কট করেছে। একটি বিবৃতিতে তারা জানিয়েছে,”আমরা আশা করি যে এই দুর্দান্ত পারফরম্যান্স অন্যদেরকে আরও ভাল কিছু করার প্রতিশ্রুতি দেবে। আমরা পরবর্তীকালে আমাদের মান আরও উন্নত করব।”

দ্য চিফ নলেজ অফিসার ফিল ব্যাটি মন্তব্য করেছেন, “ আইআইটি খড়গপুরকে বিশ্বব্যাপী র‌্যাঙ্কিংয়ে ভারতের সর্বকালের ভাল ফলাফল অর্জন করেছ। খড়গপুর আইাইটিকে দেখে বাকি বিশ্ববিদ্যালয়গুলিও তাদের লক্ষ্যে পৌঁছাবে আশা করি। ”

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: The impact ranking iit kharagpur best in country 57th globally indias best ever performance