বড় খবর

অষ্টম শ্রেণির বৃত্তিমূলক পরীক্ষার দিনবদল, জেনে নিন নয়া নির্ঘণ্ট

পরীক্ষা সংক্রান্ত বাকি তথ্য পরে জানান হবে

প্রতীকী ছবি

অষ্টম শ্রেণীর ছাত্র ছাত্রীদেরদের বৃত্তিমূলক অর্থাৎ মিনস কাম মেরিট স্কলারশিপ পরীক্ষা নিয়ে জারি করা হয়েছে নয়া বিজ্ঞপ্তি। পশ্চিমবঙ্গ রাজ্য শিক্ষা দপ্তরের কার্যালয় থেকেই পরীক্ষা সংক্রান্ত নানান নিয়মাবলী জানিয়ে দেওয়া হয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ এবং ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে। 

জাতীয় স্তরের মিনস কাম মেরিট স্কলারশিপ পরীক্ষা যেটি ১৬ই জানুয়ারি হওয়ার কথা ছিল, সেই তারিখ পিছিয়ে ফেব্রুয়ারি মাসের ২০ তারিখ করে দেওয়া হয়েছে। বিভিন্ন কার্যালয়েই সম্পন্ন হবে এই পরীক্ষা। পরবর্তীতে স্কুল ভিত্তিতেই জানিয়ে দেওয়া হবে কর্মসূচি সংক্রান্ত সবকিছুই। 

কেবলমাত্র অষ্টম শ্রেণীর ছাত্র ছাত্রীরা এই পরীক্ষার জন্য আবেদন করতে পারে। অনলাইন মাধ্যমে তারা আবেদন করবে – স্কুল এডুকেশন ডিপার্টমেন্টের স্কলারশিপ পোর্টালে। নিচে সাইট লিংক দিয়ে দেওয়া হল: 

www. Scholarships.wbsed.gov.in  – আবেদনের শেষ তারিখ জানুয়ারী মাসের ৮ তারিখ। 

জানানো হয়েছে, ২০২১ সালে যারা অষ্টম শ্রেণীতে পড়েছে সেইসব ছাত্র ছাত্রীরাই পরীক্ষায় বসতে পারবে।  জাতীয় শিক্ষামন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী নূন্যতম নম্বরের ভিত্তিতেই পরীক্ষায় অংশ নিতে পারবেন শিক্ষার্থীরা। পরিবারের বাৎসরিক আয়ের মাত্রা ধার্য করা হয়েছে দেড় লক্ষ। 

সূত্র অনুযায়ী, এর আগে যারা আবেদন করেছিলেন এবং বৈধ হিসেবে বিবেচিত – তাদের পুনরায় প্রয়োজন নেই। পরবর্তীতে আরেকবার অ্যাপ্লাই করলে আগের রেজিস্ট্রেশন এবং সেই শিক্ষার্থীর পরীক্ষা বাতিল করা হবে। বাকি আরও জানতে পোর্টালে সব তথ্য দেওয়া রয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: There are some changes in merit scholarship exam for class

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com