ইউজিসি: কলেজের শেষ সেমিস্টার দিতেই হবে, ১৮০ টি বিশ্ববিদ্যালয়ে হচ্ছে পরীক্ষা

দিল্লি, মহারাষ্ট্র, ওড়িশা, পাঞ্জাব, পশ্চিমবঙ্গ এবং তামিলনাড়ু - প্রায় ছয়টি রাজ্য এই পদক্ষেপের বিরোধিতা করেছে।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  Updated: July 17, 2020, 11:59:36 AM

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বৃহস্পতিবার জানিয়েছে, পরীক্ষা “বাধ্যতামূলক”, কীভাবে এই পরিস্থিতিতে হবে পরীক্ষা? সে বিষয়ে নানা পর্যালোচনা বিরোধিতার স্বাস্থ্য বিধি মেনে ১৮০ টি বিশ্ববিদ্যালয় তাদের পরীক্ষা শেষ করেছে এবং আরও ২৩৪ টি বিশ্ববিদ্যালয় আগামী কয়েকমাসে পরীক্ষা অনুষ্টিত করার পরিকল্পনা নিশ্চিত করেছে।

ইউজিসি চলতি মাসেই ভারতের সমস্ত বিশ্ববিদ্যালয়কে অনলাইন, অফলাইন বা যেকোনও উপায়ে কলেজের শেষ সেমিস্টারের পরীক্ষা আয়োজন করার নির্দেশ দিয়ে নতুন গাইডলাইন জারি করেছে। সেই গাইডলাইন মোতাবেক বাধ্যতামূলক করা হয়েছে  শেষ বর্ষের ফাইনাল পরীক্ষা। এই সিদ্ধান্তকে ন্যায়সঙ্গত বলে দাবি করেছে বেশ কিছু ওয়াকিবহাল মহল। কিন্তু অনেকেই এর বিরোধিতা করেছে। ইউজিসি মনে করে, শেষ সেমিস্টার বা চূড়ান্ত বর্ষের শেষ পরীক্ষা শিক্ষাগত বিশ্বাসযোগ্যতা, কর্মজীবনের সুযোগ এবং শিক্ষার্থীদের ভবিষ্যতের অগ্রগতির সঙ্গে অতপ্রত ভাবে জড়িয়ে।

আরও পড়ুন: “উপাচার্যদের কাছে আইন কি কারও ‘অঙ্গুলিহেলন’!” : রাজ্যপাল

তবে দিল্লি, মহারাষ্ট্র, ওড়িশা, পাঞ্জাব, পশ্চিমবঙ্গ এবং তামিলনাড়ু – প্রায় ছয়টি রাজ্য এই পদক্ষেপের বিরোধিতা করেছে।

বৃহস্পতিবার, মামলাটি জোরদার করার লক্ষ্যে ইউজিসি জানিয়েছে, পরীক্ষার গাইডলাইন সমস্ত বিশ্ববিদ্যালয়ে পৌঁছেছে। ৯৫০-টি- বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রায় ৬৪০ টি ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছে।

এর মধ্যে ১৮০ টি বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে অনলাইনে বা অফলাইন মোডে তাদের পরীক্ষা সুসম্পন্ন করেছে। সেপ্টেম্বর মাসের মধ্যে আরও ২৩৪ টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট বিধিবদ্ধ কাউন্সিলের গাইডলাইন অনুযায়ী ৩৮ বিশ্ববিদ্যালয় পরীক্ষা দেওয়ার জন্য অপেক্ষা করছে এবং এখনও ১৭৭ টি অনির্ধারিত রয়েছে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ugc 180 varsities have conducted exams

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X