scorecardresearch

বড় খবর

দেশের ২১টি বিশ্ববিদ্যালয় ‘ভুয়ো’! UGC-র তালিকায় কলকাতার দুই প্রতিষ্ঠান

ভুয়ো প্রতিষ্ঠান গুলির বিরুদ্ধে সাফ নির্দেশিকা জারি UGC-র

দেশের ২১টি বিশ্ববিদ্যালয় ‘ভুয়ো’! UGC-র তালিকায় কলকাতার দুই প্রতিষ্ঠান

শিক্ষাক্ষেত্রে দুর্নীতির অভিযোগে এমনিই তোলপাড় রাজ্য। আর এরই মধ্যে ইউজিসির তরফে জানানো হয়েছে দেশের ২১ টি বিশ্ববিদ্যালয় ভুয়ো! সেই তালিকায় রয়েছে এই রাজ্যেরও দুটি বিশ্ববিদ্যালয়।

শুক্রবার কমিশনের সচিব রজনীশ জৈন প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছেন, ইউনিভার্সিটি অ্যাক্ট অনুযায়ী কোনও দেশীয় কিংবা কেন্দ্রীয়, অথবা রাজ্য সরকারি অনুমোদন-হীন সংস্থা কাউকে ডিগ্রি প্রদান করতে পারে না। এমনকি তাদের নিজের নামের সঙ্গে বিশ্ববিদ্যালয় যোগ করারও আইন নেই। নির্দিষ্ট ধারার অধীনেই এই ক্ষমতা দেওয়া হয়ে থাকে। তালিকার মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে, কলকাতার দুটি প্রতিষ্ঠান অনৈতিক ভাবে কাজকর্ম চালাচ্ছে।

আরও পড়ুন [ দীর্ঘ ২৫ বছর পর অধ্যাপনায় ইতি ব্রাত্য বসুর, এবার নাটক-সিনেমা আর রাজনীতিই জীবন ]

চৌরঙ্গী রোডের ইন্সটিটিউট অব অলটারনেটিভ মেডিসিন এবং ঠাকুরপুকুরের ইন্সটিটিউট অব অলটারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ – এই দুটি প্রতিষ্ঠানকে ভুয়ো হিসেবে ঘোষণা করা হয়েছে। এই প্রতিষ্ঠানগুলি একেবারেই UGC-র নিয়ম মেনে কাজ করে না। এছাড়াও সাফ জানিয়ে দেওয়া হয়েছে, যে এই প্রতিষ্ঠানগুলি কোনও পড়ুয়াকে ডিগ্রি অথবা শংসাপত্র দিতে পারবে না। ছাত্রছাত্রী এবং সাধারণ নাগরিকদের এই নিয়ে সতর্কও করা হয়েছে।

এ রাজ্য ছাড়াও, দিল্লির ৮টি, ওড়িশার ২টি, কর্ণাটকের ১টি, উত্তরপ্রদেশের ৪টি, এবং অন্যান্য রাজ্যের বিশ্ববিদ্যালয়ও রয়েছে ভুয়োর তালিকায়।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Ugc claim fake universities all over india two in kolkata