scorecardresearch

বড় খবর

স্নাতকোত্তরে প্রবেশিকা পরীক্ষা, পড়ুয়াদের স্বার্থেই বিরাট সিদ্ধান্ত ইউজিসির

জুলাই মাসে অনুষ্ঠিত হবে পরীক্ষা, তবে এখনই বাধ্যতামূলক নয়

ugc pg entrance - central universities
ইউজিসির উদ্যোগে স্নাতকোত্তরে প্রবেশিকা

আগামী শিক্ষাবর্ষ থেকে দেশের ৪২টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর পর্যায়ে প্রবেশিকা পরীক্ষার সিদ্ধান্ত ইউজিসির। পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রামের ক্ষেত্রেই এই প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে। NTA এর পক্ষ থেকেই সমস্ত বিষয়টি খতিয়ে দেখা হবে এবং পর্যালোচনা করা হবে।

যদিও বা দেশের বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে এই নিয়ম অনেক আগে থেকেই রয়েছে। তবে দুই ঘণ্টা ব্যাপী এই পরীক্ষা ছাত্রদের এবং প্রতিষ্ঠানের পক্ষে মঙ্গলজনক বলেই দাবি কর্তৃপক্ষের। ইউজিসির চেয়ারপারসন এম জগদেশ কুমার বলেন, পরীক্ষার জন্য একটি আবেদনের উইন্ডো চালু করা হয়েছিল, যায় ওপর ভিত্তি করেই NTA এই কাজ পরিচালনা করবে।

জানা যাচ্ছে ২০২১-২২ শিক্ষাবর্ষ পর্যন্ত দেশের ১৪ টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় পোস্ট গ্র্যাজুয়েশন কোর্সে ভর্তির জন্য CUET ( Central Universities Common Entrance Test ) এর সাহায্য নিয়েছিল। বর্তমানে ৪২ টি বিশ্ববিদ্যালয় এই সাধারণ পরীক্ষার সিদ্ধান্ত নিলেও এখনই বাধ্যতামূলক করা হয়নি। সেন্ট্রাল ইউনিভার্সিটি এন্ট্রাস টেস্ট এবং পোস্ট গ্র্যাজুয়েশনের এই যৌথ কার্যক্রম ছাত্রছাত্রীদের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শুধু আবেদনের সুযোগ করে দেবে এমন নয় বরং তাদের আরও অনেক দরজা খুলে যাবে। এম কুমার বলেন, যদিও এখনও বাধ্যতামূলক নয় তবে আশা করা যাচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগিতা পাওয়া যাবে।

এর আগেও ইউজিসির তরফে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে স্নাতক স্তরেও CUET পরীক্ষা বাধ্যতামূলক বলে ঘোষণা করে। শুধু কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় নয়, রাজ্য স্তরেও ১২ টি বিশ্ববিদ্যালয়, ১৯ টি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্নাতক স্তরে CUET পরীক্ষাকে গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে। আপাতত জানা যাচ্ছে এই পরীক্ষা অনলাইন কিংবা কম্পিউটার ভিত্তিক হবে, দুটো ভাগে পরীক্ষা হবে। ১৮ই জুন পর্যন্ত পরীক্ষার আবেদন পত্র গ্রহণ করা হবে।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Ugc decided to take entrance exam for central universities in pg course