আজ থেকে ডাউনলোড করা যাবে ইউজিসি নেট অ্যাডমিট কার্ড ২০১৯

জেনে নিন কীভাবে ডাউনলোড করবেন অ্যাডমিট কার্ড। কবে থেকে ডাউনলোড করা যাবে? অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে অফিসিয়াল ওয়েবসাইট ntanet.nic.in থেকে।

By: New Delhi  May 27, 2019, 8:32:59 PM

NTA UGC NET admit card 2019 date: নেট পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোডের দিন বদল। ১৫ মে ২০১৯ ছিল অ্যাডমিট ডাউনলোডের পূর্ব নির্ধারিত দিন। এদিন ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফ থেকে দিন পরিবর্তন করে সোমবার অর্থাৎ ২৭ মে ২০১৯ করা হল।

কেন নির্ধারিত দিন পরিবর্তিত হল?

দিন পরিবর্তনের ব্যাপারে সরকারিভাবে ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফ থেকে কিছু জানানো হয়নি। তবে মনে করা হচ্ছে, অন্যান্য পরীক্ষার সঙ্গে সংঘর্ষ এড়াতে এবং ওয়েবসাইটের ওপর চাপ কমাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে অফিসিয়াল ওয়েবসাইট ntanet.nic.in থেকে।

উল্লেখ্য, জানুয়ারী মাসে হওয়া ইউজিসি নেট পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯,৫৬,৮৩৭। যেখানে মহিলা পরীক্ষার্থীদের সংখ্যা পুরুষ পরীক্ষার্থীদের থেকে অনেকটাই বেশি ছিল। এবছর মহিলা পরীক্ষার্থীদের সংখ্যা ছিল ৫,৩৩,২২৫ এবং পুরুষ পরীক্ষার্থীদের সংখ্যা ছিল ৪,২৪,৫৯৫।

কীভাবে ডাউনলোড করবেন অ্যাডমিট কার্ড?

১ অফিসিয়াল ওয়েবসাইট ntanet.nic.in এ যান
২ হোমপেজের admit card 2019 লিঙ্কটিতে ক্লিক করুন
৩ একটি নতুন পেজ খুলবে
৪ সেখানে নিজের রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে লগ ইন করুন
৫ আপনার অ্যাডমিট কার্ডতি স্ক্রিনে দেখা যাবে

প্রসঙ্গত, ১০ লক্ষেরও বেশি পরীক্ষার্থী প্রতি বছর এই নেট পরীক্ষায় বসেন। যোগ্যতা অর্জনের ক্ষেত্রে প্রতিটি প্রার্থীর পেপার ১ এবং পেপার ২ এ নূন্যতম ৪০ শতাংশ নম্বর পাওয়া বাধ্যতামূলক। সংরক্ষিত আসনের প্রার্থীদের জন্য নূন্যতম ৩৫ শতাংশ নম্বর পাওয়া আবশ্যিক। ফলাফল মূল্যায়নের সংশোধিত নীতি অনুযায়ী, এখন মাত্র ৬ শতাংশ প্রার্থীকে যোগ্য ঘোষণা করা হবে।

আরও পড়ুন: স্বপ্ন হল সত্যি, আলু-পিঁয়াজের রোজনামচা থেকে বেরিয়ে উচ্চমাধ্যমিকে তৃতীয় বর্ণালি

উল্লেখ্য, ২০১৮ সাল থেকে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট এই পরীক্ষাটির দায়িত্বে আছে। তখন থেকেই সিলেবাসে বদল আসে। পরীক্ষাটি সম্পূর্ণত কম্পিউটার বেসড। এর আগে পরীক্ষাটির দায়িত্বভার ছিল ইউজিসির হাতে। ২০১৯ এর পরীক্ষাটি হবে জুন মাসের ২০, ২১ এবং ২৪ তারিখ। দুটি শিফটে পরীক্ষাটি হবে, একটি সকাল ৯.৩০ থেকে দুপুর ১২.৩০ অবধি, এবং অপরটি দুপুর ২.৩০ থেকে বিকেল ৫.৩০ অবধি।

শিক্ষকতাকে যাঁরা পেশা হিসেবে নিতে চলেছেন, তাঁদের ক্ষেত্রে এই নেট পরীক্ষাটি খুব গুরুত্বপূর্ণ। ফলাফলের ক্ষেত্রে যাঁরা জিআরএফ পরীক্ষার মাধ্যমে কাটঅফ ক্লিয়ার করবেন তাঁরা রিসার্চের ক্ষেত্রে অ্যাডিশনাল ফেলোশিপ পাবেন এবং যাঁরা সরাসরি নেট পরীক্ষায় উত্তীর্ণ হবেন তাঁরা লেকচারশিপের সুবিধা পাবেন।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ugc net admit card 2019 to release today106690

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X