সমস্যার সমাধান! ইউক্রেন ফেরত পড়ুয়াদের স্বার্থে বিরাট উদ্যোগ রাজ্য সরকারের

গতকাল বিজ্ঞপ্তির মাধ্যমেই চূড়ান্ত সিদ্ধান্ত সম্পর্কে জানানো হয়েছে

Mamata Banerjee interacts with Ukraine returned students
পড়ুয়াদের খাতিরে সিদ্ধান্ত রাজ্য সরকারের

ইউক্রেন ফেরত ভারতীয় পড়ুয়াদের জন্য নানা ব্যবস্থা নেওয়া হয়েছে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের তরফে। তারা যায় এই দেশেই নিজেদের বাকি পড়াশোনা শেষ করতে পারে, সেই বিষয়েও নজর দেওয়া হয়েছে। নির্দিষ্ট পরীক্ষার মাধ্যমে মেডিক্যাল কলেজ এবং বিভাগীয় পড়াশোনায় তারা অংশ নিতে পারবে এমনটাও জানানো হয়েছিল।

এবার রাজ্য সরকারের তরফেও নেওয়া হল এক বিরাট পদক্ষেপ। বিশেষ করে পশ্চিমবঙ্গের পড়ুয়ারা যারা ইউক্রেনে মেডিক্যাল বিভাগে অধ্যয়নরত ছিলেন, তাঁরা তাদের অসুবিধা সম্পর্কে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে নানা আলোচনা করেন। গতকাল নোটিশের মাধ্যমেই তাদের উদ্দেশ্যে নেওয়া নানান ব্যবস্থা সম্পর্কে জানিয়েছে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য এবং পরিবার সুরক্ষা দফতর। তাতে জানানো হয়েছে, যারা জরুরি সময়ে ইউক্রেন থেকে ফিরে এসেছে। নিজেদের পড়শোনা শেষ করতে পারেনি তাদের প্রতিনিধিত্বের দাবিতেই এই সুযোগ। যারা অনলাইনে নিজেদের প্রোফর্মা পূরণ করতে পারেনি, তাদের সুবিধায় এই বিজ্ঞপ্তি।

বিজ্ঞপ্তিতে প্রদান করা হয়েছে একটি লিংক, যাতে ক্লিক করলেই খুলে যাবে রাজ্য সরকারের একটি অ্যাপ্লিকেশন সাইট। এর মাধ্যমে, শুধুমাত্র প্র্যাক্টিকাল কিংবা ব্যবহারিক ক্লাসেই অংশ নেওয়া যাবে। তাতে ইউক্রেনের কলেজের নাম এবং বাকি সব তথ্য দিতে হবে। রাজ্যের পড়ুয়াদের যাতে ডিগ্রি অর্জনের খামতি না থাকে সেই কারণেই এই সিদ্ধান্ত।

আগামী জুলাই মাসের ২ তারিখ পর্যন্ত খোলা থাকবে এই আবেদনের সাইট। তাই সময়মত নিজেদের আবেদন সেরে ফেলার কথাও বলা হয়েছে। শুধু মেডিক্যাল নয় বরং ডেন্টাল বিভাগে পঠনরত পড়ুয়াদের ক্ষেত্রেও এই উদ্যোগ নেওয়া হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Ukraine indian students west bengal govt arrange practical classes medical

Next Story
থমকালো রাজ্য, এবারও কলেজে কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি নয়