বড় খবর

একাধিক পেশাদার ডিসট্যান্স কোর্স বাতিল করল ইউজিসি

সদ্য জারি হওয়া নির্দেশিকায় কমিশন উচ্চ শিক্ষা ইনস্টিটিউট (এইচআইআই)-কে মুক্তশিক্ষা পদ্ধতিতে ‘পেশাদারি’ পাঠক্রমে কোনোরকম ডিগ্রি কোর্স না রাখার নির্দেশ দিয়েছে।

WBBSE Madhyamik exam 2019
ছবি: পার্থ পাল

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ডিসট্যান্স কোর্সের তালিকা সংশোধন করতে গিয়ে একাধিক বিষয় বাদ দিল ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি)। সদ্য জারি হওয়া নির্দেশিকায় কমিশন উচ্চ শিক্ষা ইনস্টিটিউট (এইচআইআই)-কে মুক্তশিক্ষা পদ্ধতিতে ‘পেশাদারি’ পাঠক্রমে কোনোরকম ডিগ্রি কোর্স না রাখার নির্দেশ দিয়েছে। এদিকে তাদের ৫৩৮ তম বৈঠকে ইউজিসি ‘পেশাদারি’ কোর্সের সংখ্যা বাড়িয়েছে, তবে তা ডিসট্যান্সে করা যাবে না।

নতুন নিয়ম অনুযায়ী, পেশাদারি পাঠক্রম হিসাবে কৃষি সংক্রান্ত বিভিন্ন বিষয় ইউজিসি-অনুমোদিত হলেও প্রতিষ্ঠানগুলির ডিসট্যান্স পাঠক্রমের তালিকা থেকে সেগুলি বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। নতুন নিয়মের আওতায়, অনেক প্রতিষ্ঠানকে অবশ্যই তাদের চলতি কোর্স মাঝপথেই বন্ধ করতে হবে অথবা ডিগ্রি কোর্স থেকে বদল করতে হবে।

দেশের সমস্ত উচ্চশিক্ষা সংস্থাগুলির মধ্যে মহারাষ্ট্রের যশবন্ত রাও চাভান, আন্নমালাই, ইগনু, কুভেম্পু এবং নালন্দা মুক্ত বিশ্ববিদ্যালয়ে ডিসট্যান্স লারনিং-এর মাধ্যমে কৃষিবিদ্যার পাঠক্রমের ব্যবস্থা রয়েছে। এ সমস্ত সংস্থা থেকেও বাতিল করে দিতে হবে পেশাদারি পাঠক্রম।

আরও পড়ুন: ভোটার তালিকায় আদৌ নাম উঠেছে আপনার? জেনে নিন এই অ্যাপ থেকে

এভাবেই, ডিগ্রি কোর্সের ক্ষেত্রে ডিসট্যান্স পাঠক্রমের তালিকা থেকে বাদ পড়েছে – ইঞ্জিনিয়ারিং, মেডিসিন, ডেন্টাল, ফার্মেসি, নার্সিং, আর্কিটেকচার, ফিজিওথেরাপি এবং কৃষিবিদ্যা।

কিন্তু যেসব ছাত্রছাত্রীরা এই বিষয়গুলি নিয়ে লেখাপড়া করছে, তাদের ভবিষ্যতের কথা ভেবে ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচার রিসার্চ ইউজিসির কাছে এদের কোর্স শেষ করার সমে দেওয়ার জন্য বিশেষ আবেদন জানিয়েছে। তবে ২০১৯-এর নতুন শিক্ষাবর্ষে এই সকল বিষয়ে ভর্তি হওয়ার অনুমতি দেওয়া যাবে না।

Read the full story in English

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: University grants commission prohibits universities from offering a list of courses in distance mode

Next Story
সহকর্মীদের বিরুদ্ধে হেনস্থার অভিযোগ, দলিত শিক্ষকের গবেষণাপত্র বাতিল করার পথে আইআইটি কানপুর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com