বড় খবর

উচ্চ-প্রাথমিকে শিক্ষক নিয়োগ: সিঙ্গেল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ, এবার ডিভিশন বেঞ্চে মামলাকারীরা

উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশের আর্জি জানিয়েছেন মামলাকারীরা।

No appointment letter to upper-primary without permission of the court
স্কুল সার্ভিস কমিশনকে কড়া নির্দেশ আদালতের।

গত শুক্রবার হাই কোর্ট স্কুল সার্ভিস কমিশনকে দ্রুত শিক্ষক নিয়োগের নির্দেশ দিয়েছিল হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। সেই রায়কেই চ্যালেঞ্জ করে এবার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেন চাকরিপ্রার্থীদের একাংশ। উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশের আর্জি জানিয়েছেন মামলাকারীরা। চলতি সপ্তাহেই মামলাটির শুনানি হতে পারে। ফলে শিক্ষক নিয়োগ প্রক্রিয়াকে কেন্দ্র করে নিয়ে ফের জটিলতা তৈরি হল।

উচ্চ প্রাথমিকের নতুন ইন্টারভিউ লিস্ট প্রকাশিত হয়েছে গত বৃহস্পতিবার। যাতে একাধিক বেনিয়ম সামনে এসেছে। সে সবের উল্লেখ করেই আদালতে অতিরিক্ত হলফনামা দেওয়া হয়েছিল মামলাকারীর তরফে। কিন্তু সেই অতিরিক্ত হলফনামা গ্রহণ না করেই হাইকোর্টের সিঙ্গলবেঞ্চ মামলার রায় দিয়েছে বলে অভিযোগ চাকরিপ্রার্থীদের একাংশের। জানা গিয়েছে, কলকাতা হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে এই মামলাটি উঠতে পারে।

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে বেনিয়মের অভিযোগ তুলে মামলা করেছিলেন চাকরিপ্রার্থীদগের একাংশ। ৩০ জুন ছিল ওই মামলার শুনানি। সার্ভিস কমিশনকে ওই দিনই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়েয় নির্দেশ ছিল যে, বিষয়ভিত্তিক নম্বর উল্লেখ করে ইন্টারভিউ তালিকা প্রকাশ করতে হবে। সেই মতো ৮ জুলাই ইন্টারভিউ তালিকা প্রকাশ করে এসএসসি। তালিকার প্রতিলিপি আদালতে জমা করা হয়।

এরপর ৯ জুলাই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এসএসসি’র জমা করা তালিকা দেখে সন্তোষ প্রকাশ করেন। সেই তালিকা মেনে দ্রুত শিক্ষক নিয়োগ নির্দেশ দেন তিনি। পাশাপাশি নির্দেশ ছিল যে, আট সপ্তাহের মধ্যে ওই অভিযোগ কমিশনকে খতিয়ে দেখতে হবে। ১২ সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট প্রার্থীকে জানাতে হবে তিনি কেন ওই তালিকায় ঠাঁই পাননি। তাতে সন্তুষ্ট না হলে ফের আদালতের দ্বারস্থ হতে পারেন তাঁরা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Upper primary recruitment 2021 petitioners appealed in division bench of calcutta high court

Next Story
WBJEE 2021: ছয় দিন পিছিয়ে ১৭ জুলাই রাজ্য জয়েন্ট পরীক্ষা, বাড়ির সামনেই সেন্টার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com