ইউপিএসসির শীর্ষস্থানে আইআইটির কণিষ্ক

দেশের অন্যতম চাকরির পরীক্ষাগুলির একটি এই সিভিল সার্ভিস পরীক্ষা (সিএসই)। সিভিল সার্ভিস পরীক্ষায় মেয়েদের মধ্যে প্রথম হয়েছেন সৃষ্টি জয়ন্ত দেশমুখ।

By: New Delhi  Published: Apr 6, 2019, 2:41:02 PM

ইউপিএসপি পরিচালিত সিভিল সার্ভিস ২০১৮-র পরীক্ষায় শীর্ষস্থান অর্জন করলেন আইআইটি বম্বের প্রাক্তন শিক্ষার্থী এবং বর্তমানে ‘কিউপ্লাম’ বেঙ্গালুরু সংস্থার ডেটা সায়েন্টিস্ট কণিষ্ক কাটারিয়া। দেশের অন্যতম চাকরির পরীক্ষাগুলির একটি এই সিভিল সার্ভিস পরীক্ষা (সিএসই)। সিভিল সার্ভিস পরীক্ষায় মেয়েদের মধ্যে প্রথম হয়েছেন সৃষ্টি জয়ন্ত দেশমুখ।

প্রসঙ্গত, কণিষ্ক আইএএস (ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস) অফিসার সানওয়ার মাল ভার্মার পুত্র। এর আগে ২০১০ সালে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় (তপশিলি তালিকাভুক্ত) কণিষ্ক শীর্ষ স্থান দখল করেন এবং ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি (আইআইটি) বম্বে থেকে কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং পাশ করেন।

আরও চাকরির খবর পেতে পড়ুন

তাঁর একাগ্রতার উদাহরণ পাওয়া যায় তাঁর প্রস্তুতি পর্ব বিশ্লেষণ করলেই। নবম শ্রেণী থেকে জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার জন্য প্রস্তুতি নেন তিনি, এবং প্রথম স্থান দখলের কৃতিত্ব অর্জন করেন। পরবর্তীতে তিনি মাইক্রোসফট ইন্ডিয়াতে ইন্টার্নশিপ করেন এবং কলেজে পড়ার সময় থেকেই প্লেসমেন্ট দলের সদস্যও ছিলেন।

সিএসই পরীক্ষার মধ্য দিয়েই আইএএস, আইপিএস, আইএফএস এবং অন্যান্য কেন্দ্রীয় দপ্তরে গ্রুপ এ এবং গ্রুপ বি পদে নিয়োগের জন্য নির্বাচন করা হয়ে থাকে।

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Education News in Bengali.


Title: UPSC 2018 topper Kanishka Kataria: ইউপিএসসির শীর্ষে আইআইটির কণিষ্ক

Advertisement