scorecardresearch

বড় খবর

কোভিডের কারণে অনুপস্থিতি, ফের পরীক্ষা নেওয়া হোক! সুপ্রিম কোর্টের দ্বারস্থ UPSC পরীক্ষার্থীরা

কোভিড প্রোটোকল মেনে কীভাবে পরীক্ষা হবে, নির্দেশিকা ছিল না সেই প্রসঙ্গেও

কোভিডের কারণে অনুপস্থিতি, ফের পরীক্ষা নেওয়া হোক! সুপ্রিম কোর্টের দ্বারস্থ UPSC পরীক্ষার্থীরা
সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

করোনা আবহে বেশ কিছুদিন আগেই ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে পরিস্থিতির কঠিন প্রকোপে, অনেকেই আছেন যারা এই পরীক্ষা দিতে কেন্দ্রে উপস্থিত থাকতে পারেননি। তারাই সুপ্রিম কোর্টের কাছে পুনরায় আবেদন করে, অন্য একটি নির্ধারিত দিনে যাতে পরীক্ষার বন্দোবস্ত করা হয়। আগামী ২১শে মার্চ সেই আবেদনের শুনানি করা হবে। 

বিশেষ করে সিভিল সার্ভিস মেইন্স পরীক্ষার ফলাফল প্রকাশের আগে যে বিষয়গুলির পরীক্ষা হয়েছে, সেগুলির আয়োজনের আর্জি জানিয়েছেন পরীক্ষার্থীরা। আবেদনকারীরা জানিয়েছেন তারা upsc ২০২১ এর প্রিলিমিনারী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এবং ৭ থেকে ১৬ই জানুয়ারি মাসে অনুষ্ঠিত মেইনস পরীক্ষায় অংশগ্রহণের অধিকারী। তাদের বেশিরভাগ কোভিড পজিটিভ এবং সরকারের কঠোর কোয়ারেন্টাইন নির্দেশিকার অধীনে বিধিনিষেধের কারণেই তারা পরীক্ষা হলে উপস্থিত থাকতে পারেননি। 

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন, এই বিষয় সংক্রান্ত সিদ্ধান্ত নিতে সময় চেয়েছে কারণেই, বিচারপতি এএম খানউইলকর এবং সি টি রবিকুমার ডিভিশন বেঞ্চে বিষয়টিকে স্থগিত রেখেছেন। upsc পরীক্ষার্থীরা অতিরিক্ত একটি সুবিধা প্রসারিত করার জন্যই এই আবেদন করেছিল। সিনিয়র অ্যাডভোকেট, গোপাল শঙ্করানারায়ন আবেদনকারীদের পক্ষে উপস্থিত ছিলেন। তিনজন ইউপিএসসি পরীক্ষার্থী অ্যাডভোকেট শশাঙ্ক সিংয়ের মাধ্যমেই আবেদন দায়ের করে। 

UPSC এর তরফেও কোভিড সংক্রান্ত কোনও নির্দেশিকা ছিল না বলেই জানা গিয়েছে। অর্থাৎ পরীক্ষার সময় কিংবা তার আগে যারা করোনা আক্রান্ত হয়েছিলেন, তারা কীভাবে পরীক্ষা দেবেন বা কিছু সেই নিয়েও ধোয়াশা ছিল। নীতির অনুপস্থিতি এবং কোভিড সংক্রান্ত কোনও ব্যাবস্থা না থাকাতেই তারা এই গুরুত্বপূর্ণ পরীক্ষা দিতে পারেননি, যা ভারতীয় সংবিধানের ১৪ এবং ১৬ অনুচ্ছেদের অধীনে পিটিশন কারীদের অধিকার লঙ্ঘন করেছে। 

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Upsc students urges to supreme court about conduct mains exam again