বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের রায়ের বিরুদ্ধে ফের আবেদন দাখিলের পথে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক

বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের সিদ্ধান্তে এলাহাবাদ হাইকোর্টের নির্দেশিকার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ফের একবার SLP (Special Leave Petition) দাখিল করবে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। 

By: Dec 7, 2018, 12:51:29 PM

প্রথম আবেদনের রায় মেলেনি এখনও। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের স্থগিতাদেশ এখনও বহাল। তবে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের সিদ্ধান্তে এলাহাবাদ হাইকোর্টের নির্দেশিকার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ফের একবার SLP (Special Leave Petition) দাখিল করবে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক।

জানানো হয়েছে, এই আইনি পদক্ষেপের জন্য প্রথমে সলিসিটার জেনারেল তুষার মেহতার কাছে আবেদন জানাতে হবে মন্ত্রককে। সূত্রের তরফে জানানো হয়েছে যে, শীর্ষ আদালতে দ্বিতীয় দফার আবেদনের জন্য সরকারের এখনও এক সপ্তাহ সময় লাগবে। বিভাগীয় শূন্যপদ বা প্রয়োজনীয়তার ভিত্তিতেই সংরক্ষিত আসনে অধ্যাপক নিয়োগ করা-এই নির্দেশিকা জারির পরই প্রথম পিটিশন দাখিল করে কেন্দ্র। প্রসঙ্গত, এই একই ইস্যুতে এটি কেন্দ্রের দ্বিতীয় SLP।

আরও পড়ুন: কেন্দ্রীয় সিদ্ধান্তে শিক্ষা বাবদ সমস্ত খরচ ফেরত পাবে বিশেষভাবে সক্ষম পড়ুয়ারা

কিছুদিন আগে এলাহাবাদ হাইকোর্ট রায় দেয় যে,  আগে  সংরক্ষিত আসনে বিভাগীয় শূন্য পদ বা প্রয়োজনীয়তার ভিত্তিতেই বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক নিয়োগ করা হবে। অর্থাত্‍ কোন বিষয়ে কত শূন্যপদ তার উপরেই ভিত্তি করে সুযোগ পাবেন সংরক্ষিত শ্রেণীভুক্ত চাকরি প্রার্থীরা। এলাহাবাদ হাইকোর্টের এই রায়ের ভিত্তিতেই বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে পদ্ধতিতে পরিবর্তন আনতে চলেছিল UGC ৷ তবে এই রায়ের বিরোধিতা করে এর আগেও উচ্চ আদালতে পিটিশন দায়ের করে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। এই নয়া নীতি লাগু হলে তপশিলী জাতি, উপজাতি ও অনগ্রসর শ্রেণীভুক্তদের জন্য সংরক্ষিত আসন সংখ্যা কমে যাবে বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য প্রথম দফার আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে অধ্যাপক নিয়োগ প্রক্রিয়া।

Read the full Story in English 

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Education News in Bengali.


Title: Varsity teacher recruitment case: বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের রায়ের বিরুদ্ধে ফের আবেদন দাখিলের পথে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক

Advertisement