scorecardresearch

বড় খবর

পাঠ্যবইয়ে ‘সাভারকরকে নিয়ে গর্ব নয়’: রাজস্থান শিক্ষা দফতরের নির্দেশ

“গত ডিসেম্বরে আমরা ক্ষমতায় আসার পর পাঠ্যবই পর্যালোচনার জন্য একটি কমিটি গঠিত হয়েছে। তথ্যপ্রমাণ দেখেই কমিটি সিদ্ধান্তে এসেছে সাভারকর ব্রিটিশ শক্তির দয়াপ্রার্থী ছিলেন”, জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী।

বিনায়ক দামোদর সাভারকর
সোমবার রাজস্থানের শিক্ষামন্ত্রী গোবিন্দ সিং দোতাশ্রা বলেন, ঐতিহাসিক তথ্যপ্রমাণ রয়েছে যে ব্রিটিশ শক্তির প্রতি আনুগত্য দেখিয়েছিলেন দামোদর সাভারকর। তা সত্ত্বেও সাভারকরের বিশেষ স্তুতি গেয়েছে প্রাক্তন বসুন্ধরা রাজে সরকার, অভিযোগ শিক্ষামন্ত্রীর।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন পাঠ্যবই পর্যালোচনার জন্য নির্মিত কমিটি সিদ্ধান্ত নেবে নতুন শিক্ষাবর্ষে রাজস্থান পর্ষদের পাঠক্রমে কী ভাবে বর্ণনা করা হবে সাভারকরকে।

দোতাশ্রার অভিযোগ প্রাক্তন বিজেপি সরকার রাজ্যের শিক্ষা দফতরকে আর.এস.এস-এর গবেষণাগার বানিয়ে ফেলে দীনদয়াল উপাধ্যায়, বিনায়ক দামোদর সাভারকরের মতো ব্যক্তিত্বকে গৌরবান্বিত করার করত।

আরও পড়ুন, বিজেপির জয়ের ভবিষ্যদ্বাণী করায় মধ্যপ্রদেশে সাসপেন্ড অধ্যাপক

“গত ডিসেম্বরে আমরা ক্ষমতায় আসার পর পাঠ্যবই পর্যালোচনার জন্য একটি কমিটি গঠিত হয়েছে। তথ্যপ্রমাণ দেখেই কমিটি সিদ্ধান্তে এসেছে সাভারকর ব্রিটিশ শক্তির দয়াপ্রার্থী ছিলেন”, জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী।

“মহাত্মা গান্ধী, জওহর লাল নেহরু, সর্দার পাটেল, এদের প্রত্যেকের সাবাধীনতা সংগ্রামে ভূমিকা ছিল। জাতির উন্নয়নে  ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, অটল বিহারী বাজপেয়ী সবাই কাজ করেছেন। কিন্তু দীনদয়াল উপাধ্যায়, বিনায়ক দামোদর সাভারকরের মতো ব্যক্তিত্বকে ‘মহান’ বলা ঠিক নয়”, বলেছেন শিক্ষামন্ত্রী।

বিজেপি কী বলে গিয়েছে তা দ্বারা বর্তমান সরকার প্রভাবিত হবে না, বরং ঐতিহাসিক ভাবে যা সত্য, তাই-ই যেন স্কুলে পড়ানো হয়, সে দিকে খেয়াল রাখা হবে, আ করেছেন মন্ত্রী দোতাশ্রা।

এই প্রসঙ্গে বিজেপির বিধায়ক এবং প্রাক্তন মন্ত্রী বাসুদেব দেবনানি বলেছেন, “কংগ্রেস বরাবর একটিই পরিবারের স্তুতিগান গেয়েছে এবং হিন্দুত্বের সঙ্গে সম্পর্ক রয়েছে এমন সব দেশপ্রেমীদের এড়িয়ে গিয়েছে”।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Veer savarkars clemency application to be included in textbooks rajasthan minister