West Bengal Madhyamik Result 2019 : মাধ্যমিকে পাশের হার বেশি মেয়েদের

West Bengal WBBSE Madhyamik Result 2019 : মাধ্যমিকে কলকাতায় প্রথম হয়েছে যাদবপুর বিদ্যাপীঠের ছাত্র সোহম দাস। তার প্রাপ্ত নম্বর ৬৮১। সোহম মাধ্যমিকে পরীক্ষায় এবার দশম হয়েছে।

By: Kolkata  May 22, 2019, 12:15:14 PM

WBBSE Madhyamik Result 2019 : প্রকাশিত হল এ বছরের মাধ্যমিক পরীক্ষার ফল। সাফল্যের নিরিখে সর্বাধিক পূর্ব মেদিনীপুর, দ্বিতীয় স্থানে কলকাতা, তৃতীয় স্থানে পশ্চিম মেদিনীপুর। এ বছর মাধ্যমিকে পাশের হার ৮৬.০৭ শতাংশ, যা পর্ষদের ইতিহাসে সর্বোচ্চ। গতবার ছিল ৮৫.৪৯ শতাংশ। মাধ্যমিকে এবার প্রথম হয়েছে পূর্ব মেদিনীপুরের মহম্মদপুর দেশপ্রাণ বিদ্যাপীঠের ছাত্র সৌগত দাস। ৭০০-র মধ্যে সৌগতর প্রাপ্ত নম্বর ৬৯৪। দ্বিতীয় হয়েছে ফালাকাটা গার্লস হাইস্কুলের শ্রেয়সী পাল ও কোচবিহার ইলাদেবী গার্লস হাইল্কুলের দেবস্মিতা সাহা। দু’জনের প্রাপ্ত নম্বর ৬৯১। তৃতীয় হয়েছে ক্যামেলিয়া রায় (রায়গঞ্জ গার্লস হাইস্কুল) ও ব্রতীন মণ্ডল (শান্তিপুর মিউনিসিপ্যাল হাইস্কুল ), প্রাপ্ত নম্বর ৬৮৯। মাধ্যমিকে এবার মেধাতালিকায় রয়েছে ৫১ জন।

West Bengal Madhyamik Result 2019, মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ লাইভ প্রকাশিত এ বছরের মাধ্যমিক পরীক্ষার ফল। ছবি: অরুণিমা কর্মকার।

পর্ষদের ওয়েবসাইটে (wbbse.org, wbresults.nic.in) জানা যাবে ফলাফল। এসএমএসের মাধ্যমেও ফলাফল জানতে পারবেন পড়ুয়ারা। এই দিনই স্কুল থেকে হাতে মার্কশিট পাবে পড়ুয়ারা। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ১০.৬৬ লক্ষ। পরীক্ষা শেষ হওয়ার ৮৮ দিনের মাথায় ফল প্রকাশ করতে চলেছে পর্ষদ।

কীভাবে জানা যাবে মাধ্যমিকের ফল?

পরীক্ষার্থীরা ফলাফল জানতে পারবে www.wbbse.org, www.wb.allresults.nic.in (এখনও চালু হয়নি), এবং www,examresults.net ওয়েবসাইটে। এছাড়া এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। এসএমএসে ফল জানতে টাইপ করতে হবে,  WB <রোল নম্বর> পাঠিয়ে দিতে হবে 54242/ 56263/58888 নম্বরে।এবার থেকে মধ্যশিক্ষা পর্ষদের অ্যাপেও জানা যাবে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। অনেক ক্ষেত্রে ওয়েবসাইট ডাউন হয়ে যায়, চটজলদি পরীক্ষার ফলাফল জানতে পারবেন এই ওয়েবসাইটগুলি থেকে – www.examresults.net, www.exametc.com, www.indiaresult.com, www.result.shiksha

Read the full story in English

Live Blog

West Bengal Madhyamik Result 2019 : সকাল ৯টায প্রকাশিত হবে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। মাধ্যমিকের ফলাফল সংক্রান্ত সব খবরের আপডেট রইল এখানে,

15:26 (IST)21 May 19
উত্তর চব্বিশ পরগনায় প্রথম স্থানাধিকারী অঙ্কিতার দাদা কী বললেন ?

মেধাতালিকায় দশম হয়েছে অঙ্কিতা কুন্ডু। প্রাপ্ত নম্বর  ৬৮১।  তবে উত্তর চব্বিশ পরগনায় প্রথম। অঙ্কিতার দাদা অভিজিৎ কুন্ডু ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে বলেন, " বোনের সাফল্যে খুশি । আশা ছিল ভালো ফলের। তবে মেধা তালিকায় এক থেকে দশের মধ্যে থাকবে বোন সেটা ভাবিনি। পরীক্ষা শেষে ও বলেছিল ৬ নম্বর ভুল করেছি, আশা করছি ৬৭৫ পাবো। সেখানে বোন ৬৮১ পেয়ে মাধ্যমিকে দশম স্থানে রয়েছে। আমরা গোটা পরিবার ওর সাফল্যে খুব খুশি।"অঙ্কিতা কুন্ডু, মাধ্যমিকে দশম

15:03 (IST)21 May 19
কোন বিষয়ে ঝুরি ঝুরি নম্বর উঠল এবছরে আর কোন বিষয়ে ভাঁটার টান ?

পশ্চিমবঙ্গে বিজ্ঞান বিভাগ নিয়ে মাতামাতি থাকলেও, এবছর মাধ্যমিকে কলকাতা সহ গোটা রাজ্যের পড়ুয়ারা ভূগোলে অধিক নম্বর পেয়েছে, সবচেয়ে কম নম্বর বাংলায়।

12:54 (IST)21 May 19
মাধ্যমিকে মেয়েদের পাশের হার

গতবারের তুলনায় এবছর মেয়েদের পাশের হার বেড়েছে ১ শতাংশ। ২০১৮ সালে  মেয়েদের পাশের হার ছিল ৮৫.৪৯ শতাংশ, এবছর ৮৬.০৭ শতাংশ। 

ছবি : শশী ঘোষ
ছবি :  শশী ঘোষ
12:38 (IST)21 May 19
কী বললেন সোহম দাসের ( মাধ্যমিকে কলকাতায় প্রথম) বাবা ?

কলকাতায় প্রথম সোহম দাস। প্রাপ্ত নম্বর ৬৮১। সোহমের বাবা সঞ্জিত কুমার দাস ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে বলেন, ' সন্তানের সাফল্যে খুব খুশি আমি। যাদবপুর বিদ্যাপীঠে বরাবরই এক থেকে দুইয়ের মধ্যে থাকত সোহম। অভিভাবক হিসাবে প্রত্যাশা ছিল যে ও মেধা তালিকায় এক থেকে দশের মধ্যে থাকতে পারে, কারণ টেস্টে খুব ভালো নম্বর পেয়েছিল। উচ্চমাধ্যমিকের জন্য বিজ্ঞান নিয়ে পড়াশোনা করতে ইচ্ছুক সোহম।'

12:17 (IST)21 May 19
তপশিলি জাতি ও উপজাতির পাশের হার

তপশিলি জাতি ও উপজাতির পাশের হার সবচেয়ে বেশি  পূর্ব মেদিনীপুরে।

SC : ৯৫.১৮ শতাংশ

ST: ৯৫.২৪ শতাংশ 

11:38 (IST)21 May 19
মাধ্যমিকে প্রথম স্থানাধিকারী সৌগত দাসের মার্কশিট

11:29 (IST)21 May 19
মাধ্যমিকে নবম স্থানাধিকারীর বাবা কী বললেন?


মাধ্যমিকে এবার নবম হয়েছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের অভিনন্দন জানা। ছেলের সাফল্যে অভিনন্দনের বাবা ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে বলেন, ‘‘আমি খুব খুশি। আশা ছিল ভালো ফল করবে, কিন্তু দশের মধ্যে হবে সেই আশা ছিল না। ছেলেই প্রথম আমায় জানায়। ভাষায় প্রকাশ করতে পারব না কতটা খুশি। আমি এখন ছেলের কাছে নেই। ভোটের কাজে বাইরে আছি। ইভিএমের দায়িত্বে রয়েছি’’।

11:04 (IST)21 May 19
একনজরে মাধ্যমিকের মেধাতালিকা

এ বছরের মাধ্যমিক পরীক্ষায় সাফল্যের নিরিখে শীর্ষে পূর্ব মেদিনীপুর। মেধাতালিকাতেও প্রথম স্থানাধিকারী পূর্ব মেদিনীপুর জেলারই। মাধ্যমিকে এবার প্রথম হয়েছে পূর্ব মেদিনীপুরের মহম্মদপুর দেশপ্রাণ বিদ্যাপীঠের ছাত্র সৌগত দাস, প্রাপ্ত নম্বর ৬৯৪। অন্যদিকে, কলকাতায় প্রথম হয়েছে যাদবপুর বিদ্যাপীঠের ছাত্র সোহম দাস। তার প্রাপ্ত নম্বর ৬৮১। সোহম মাধ্যমিকে পরীক্ষায় এবার দশম হয়েছে। অন্যদিকে, এ বছর মাধ্যমিকে পাশের হার ৮৬.০৭ শতাংশ, যা পর্ষদের ইতিহাসে সর্বোচ্চ। এবারের মাধ্যমিক পরীক্ষায় মেধাতালিকায় রয়েছে ৫১ জন পড়ুয়া।পূর্ণাঙ্গ মেধাতালিকা জানতে পড়ুন এই প্রতিবেদনে, মাধ্যমিকে কলকাতাকে টেক্কা জেলার, দেখুন মেধাতালিকা

10:45 (IST)21 May 19
মাধ্যমিকের মেধাতালিকা প্রকাশের মুহূর্ত
10:26 (IST)21 May 19
মাধ্যমিকে কলকাতায় প্রথম সোহম দাস


মাধ্যমিকে কলকাতায় প্রথম হয়েছে যাদবপুর বিদ্যাপীঠের ছাত্র সোহম দাস। তার প্রাপ্ত নম্বর ৬৮১। সোহম মাধ্যমিকে পরীক্ষায় এবার দশম হয়েছে।

10:25 (IST)21 May 19
মাধ্যমিকে দশম স্থানাধিকারী ১৫ জন

মাধ্যমিকে দশম হয়েছে রায়গঞ্জ গার্লস স্কুলের সঞ্চারী চক্রবর্তী, মালদার সায়ন্তিকা দাস, বাঁকুড়াক রামকৃষ্ণ মিশন সারদা বিদ্যাপীঠের সৌধা হাজরা, বাঁকুড়া মিশন গার্লস স্কুলের সাখী কুণ্ডু, বাঁকুড়া বিবেকানন্দ শিক্ষানিকেতনের রিমা চৌধুরী, ধনেখালি মহামায়া বিদ্যামন্দিরের সৌম্যদীপ দত্ত, সিউড়ি নেতাজি বিদ্যাভবনের অরিত্র মহড়া, মেমারি বিদ্যাসাগর মেমোরিয়েলের সৌম্যদীপ ঘোষ, পশ্চিম বর্ধমান রামকৃষ্ণ আশ্রম বিদ্যাপীঠের সায়ন্তিকা রায়, ঝাড়গ্রামের শুভদীপ মাঝি, রহড়ার সহেলি রায়, রহড়া রামকৃষ্ণ মিশন বয়েজ স্কুলের দেবমাল্য সাহা, বিরাটির প্রত্যাশা মজুমদার, হাবড়ার অঙ্কিতা কুণ্ডু, যাদবপুর বিদ্যাপীঠের সোহম দাস। সকলের প্রাপ্ত নম্বর ৬৮১।

10:15 (IST)21 May 19
মাধ্যমিকে নবম হয়েছে ৯ জন

মাধ্যমিকে নবম হয়েছে আলিপুরদুয়ারের শিলবড়িহাট হাইস্কুলের জয়েশ রায়, জলপাইগুড়ি আশালতা বসু হাইস্কুলের অনুষ্কা মহাপাত্র, বাঁকুড়া জেলা স্কুলের সৌগত পাণ্ডা, বাঁকুড়ার রামহরিপুর রামকৃষ্ণপুর হাইস্কুলের শুভদীপ কুণ্ডু, বীরভূমের সৌকর্য বিশ্বাস, পূর্ব মেদিনীপুরের কন্টাই হাইস্কুলের প্রত্যুষ করণ, পূর্ব মেদিনীপুরের জ্ঞানদীপ বিদ্যাপীঠের অরুণিমা ত্রিপাঠী, নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের অভিনন্দন জানা ও ঐকিক মাঝি। সকলের প্রাপ্ত নম্বর ৬৮২।

10:04 (IST)21 May 19
মাধ্যমিকে অষ্টম হয়েছে ১১ জন

মাধ্যমিকে অষ্টম হয়েছে কোচবিহারের শীতলকুচি হাইস্কুলের শাহনওয়াজ আলম, গঙ্গারামপুর হাইস্কুলের সায়ন্তন বসাক, বাঁকুড়া বিবেকানন্দ শিক্ষানিকেতন স্কুলের অর্কপ্রভ সাহানা, বাঁকুড়া বিবেকানন্দ শিক্ষানিকেতন স্কুলের কৌশিক সাঁতরা, বাঁকুড়া মিশন গার্লস স্কুলের সুদীপ্তা ধবল, বাঁকুড়া জেলা স্কুলের সায়ন্তন দত্ত, রামহরিপুর রামকৃষ্ণমিশন হাইস্কুলের পৃথ্বীশ কর্মকার, আরামবাগ গার্লস স্কুলের দেবলীনা দাস, বর্ধমান বিদ্যার্থী ভবন গার্লস স্কুলের অয়ন্তিকা মাঝি, কাটোয়াকাশীরাম দাস ইনস্টিটিউশনের পুস্কর ঘোষ ও আমতলা নিবেদিতা বালিকা বিদ্যালয়ের সেমন্তী চক্রবর্তী। সকলের প্রাপ্ত নম্বর ৬৮৩।

09:58 (IST)21 May 19
মাধ্যমিকে সপ্তম হয়েছে ৩ জন

মাধ্যমিকে সপ্তম হয়েছে কোচবিহারের ইলাদেবী গার্লস হাইস্কুলের গায়ত্রী মোদক, ঘাটাল বিদ্যাসাগর হাইস্কুলের অনীক চক্রবর্তী, ও নদিয়ার সপ্তর্ষী দত্ত, প্রাপ্ত নম্বর ৬৮৪।

09:56 (IST)21 May 19
মাধ্যমিকে ষষ্ঠ হয়েছে ৫ জন

মাধ্যমিকে ষষ্ঠ হয়েছে গোঘাট হাইস্কুলের সোহম দে, রামপুরহাট হাইস্কুলের সাবর্ণী চট্টোপাধ্যায়, বর্ধমান বিদ্যার্থী ভবন গার্লস স্কুলের সাহিত্যিকা ঘোষ, আলিগঞ্জ ঋষি রাজনারায়ণ বালিকা বিদ্যালয়ের(পশ্চিম মেদিনীপুর) সুপর্ণা সাহু ও হাওড়ার অঙ্কন চক্রবর্তী, এদের প্রাপ্ত নম্বর ৬৮৫।

09:49 (IST)21 May 19
মাধ্যমিকে পঞ্চম হয়েছে ২ জন


মাধ্যমিকে পঞ্চম হয়েছে সুকল্প দে (হুগলি কলেজিয়েট স্কুল), রুমানা সুলতানা (কান্দি রাজা মণীন্দ্রচন্দ্র গার্লস স্কুল), প্রাপ্ত নম্বর ৬৮৬।

09:43 (IST)21 May 19
পরের বছর মাধ্যমিক পরীক্ষা কবে?

পরের বছর মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ এখনই জানাল না পর্ষদ। মাধ্যমিক পরীক্ষার সূচি পরে জানানো হবে বলে জানাল মধ্যশিক্ষা পর্ষদ।

09:40 (IST)21 May 19
মাধ্যমিকে চতুর্থ অরিত্র সাহা

মাধ্যমিকে চতুর্থ হয়েছে অরিত্র সাহা, আলিপুরদুয়ার বারোবিশা হাইস্কুলের ছাত্র অরিত্র, প্রাপ্ত নম্বর ৬৮৭

09:38 (IST)21 May 19
এ বছর ৭৩ জন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল হয়েছে: পর্ষদ

এ বছর ৭৩ জন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল হয়েছে, জানাল মধ্যশিক্ষা পর্ষদ।

09:34 (IST)21 May 19
মাধ্যমিকে মেধাতালিকায় এবার ৫১ জন

মাধ্যমিকে প্রথম দশে এবার ৫১ জন রয়েছে, জানাল মধ্যশিক্ষা পর্ষদ।

09:29 (IST)21 May 19
মাধ্যমিকে তৃতীয় হয়েছে দু’জন

এ বছরের মাধ্যমিক পরীক্ষায় তৃতীয় হয়েছে ক্যামেলিয়া রায় (রায়গঞ্জ গার্লস হাইস্কুল) ও ব্রতীন মণ্ডল (শান্তিপুর মিউনিসিপ্যাল হাইস্কুল ), প্রাপ্ত নম্বর ৬৮৯।

09:27 (IST)21 May 19
মাধ্যমিকে যুগ্ম দ্বিতীয়

মাধ্যমিকে দ্বিতীয় হয়েছে ফালাকাটা গার্লস হাইস্কুলের শ্রেয়সী পাল ও কোচবিহার ইলাদেবী গার্লস হাইল্কুলের দেবস্মিতা সাহা। দু’জনের প্রাপ্ত নম্বর ৬৯১।

09:23 (IST)21 May 19
মাধ্যমিকে প্রথম সৌগত দাস

মাধ্যমিকে এবার প্রথম পূর্ব মেদিনীপুরের মহম্মদপুর দেশপ্রাণ বিদ্যাপীঠের ছাত্র সৌগত দাস, প্রাপ্ত নম্বর ৬৯৪।

09:16 (IST)21 May 19
মাধ্যমিকে এবার রেকর্ড পাশের হার

এ বছর মাধ্যমিকে পাশের হার ৮৬.০৭ শতাংশ, পর্ষদের ইতিহাসে সর্বোচ্চ। গতবার ছিল ৮৫.৪৯ শতাংশ।

09:08 (IST)21 May 19
সাফল্যের হারের নিরিখে দ্বিতীয় স্থানে কলকাতা

এ বছরের মাধ্যমিক পরীক্ষায় সাফল্যের হারের নিরিখে দ্বিতীয় স্থানে কলকাতা, তৃতীয় স্থানে পশ্চিম মেদিনীপুর, চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে দুই ২৪ পরগনা। কলকাতায় পাশের হার ৯২.১৩ শতাংশ।

09:07 (IST)21 May 19
পূর্ব মেদিনীপুর জেলায় সাফল্যের হার সর্বাধিক

মাধ্যমিক পরীক্ষায় পূর্ব মেদিনীপুর জেলায় সাফল্যের হার সর্বাধিক। পাশের হার ৯৬.১০ শতাংশ।

09:02 (IST)21 May 19
মাধ্যমিকের ফল প্রকাশ

প্রকাশিত হল এ বছরের মাধ্যমিক পরীক্ষার ফল। ফল ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ।

08:52 (IST)21 May 19
একটু পরেই পর্ষদের সাংবাদিক বৈঠক

08:39 (IST)21 May 19
মাধ্যমিক পরীক্ষায় কী বিতর্ক তৈরি হয়েছিল?

এ বছর মাধ্যমিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস রুখতে তৎপর  হয়েছিল পর্ষদ। পরীক্ষা হলে ফোন নিয়ে যাওয়ার অনুমতি ছিল না কারওরই, এমনকি পরিদর্শকদেরও নয়। তবু পরীক্ষা শুরু হওয়ার আধঘণ্টার মধ্যে হোয়াটসঅ্যাপে ঘুরে বেরিয়েছে প্রশ্নপত্র।যা নিয়ে জোর বিতর্ক হয়।

08:27 (IST)21 May 19
পরীক্ষা শেষ হওয়ার ৮৮ দিনের মাথায় ফল প্রকাশ

২২ ফেব্রুয়ারি শেষ হয়েছে এ বছরের মাধ্যমিক পরীক্ষা। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ১০.৬৬ লক্ষ। পরীক্ষা শেষ হওয়ার ৮৮ দিনের মাথায় ফল প্রকাশ করতে চলেছে পর্ষদ।

08:10 (IST)21 May 19
ওয়েবসাইটে কীভাবে ফল জানবেন?

সকাল ১০টা থেকে পর্ষদের নির্দিষ্ট ওয়েবসাইটে (wbbse.org, wbresults.nic.in) জানা যাবে ফলাফল। এছাড়া পরীক্ষার্থীরা ফলাফল জানতে পারবে  www.wbbse.org, www.wb.allresults.nic.in,  www,examresults.net ওয়েবসাইটে। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে কোথায় জানতে পারবেন মাধ্যমিকের রেজাল্ট?

07:54 (IST)21 May 19
এসএমএসে কীভাবে ফল জানবেন?

এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। এসএমএসে ফল জানতে টাইপ করতে হবে, WB <রোল নম্বর> পাঠিয়ে দিতে হবে 54242/ 56263/58888 নম্বরে।

07:14 (IST)21 May 19
সকাল ৯টায় ফল ঘোষণা

আজ সকাল ৯টায় আনুষ্ঠানিক ভাবে এ বছরের মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করবে মধ্যশিক্ষা পর্ষদ। প্রকাশ করা হবে মেধাতালিকা।

২০১৯ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ  : এবছর প্রশ্ন ফাঁস রুখতে সুরক্ষা ব্যবস্থা বর্ধিত করা হয়েছিল পর্ষদের তরফ থেকে। পরীক্ষা হলে ফোন নিয়ে যাওয়ার অনুমতি ছিল না কারওরই, এমনকি পরিদর্শকদেরও নয়। তবু পরীক্ষা শুরু হওয়ার আধঘণ্টার মধ্যে হোয়াটসঅ্যাপে ঘুরে বেরিয়েছে প্রশ্নপত্র। টানা সাত দিনই প্রশ্নপত্র পাচার হওয়ার বেনজির ঘটনাটি ঘটেছে এ বছর।

গতবছর পূর্ব মেদিনীপুর জেলায় সাফল্যের হার ছিল সবথেকে বেশি, ৯৬.১৩ শতাংশ। সাফল্যের নিরিখে কলকাতা ছিল তিন নম্বরে। মাধ্যমিকে পাশের হার তার আগের বারের তুলনায় সামান্য কমেছিল। এখন দেখা যাক এ বছর পাশের হার কেমন হয়।