উচ্চ মাধ্যমিকের পরেই রাজ্য জয়েন্টের ফল

WBJEE Result 2020: 1st Para: West Bengal WBJEE Result 2020:বোর্ড জানিয়েছে, এপ্রিলে জয়েন্টের ফল প্রকাশ করা হবে।

By: Arnab Mitra New Delhi  Updated: February 24, 2020, 02:36:15 PM

উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরই এ বছরের জয়েন্টের ফলাফল প্রকাশিত হবে। ঘোষণা জয়েন্ট বোর্ডের। চলতি বছরের ২৭ মার্চ শেষ হবে ২০২০ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। বোর্ড জানিয়েছে, এপ্রিলে জয়েন্টের ফল প্রকাশ করা হবে।

কবে বেরোবে এ বছরের জয়েন্ট পরীক্ষার ফল। তা ঘিরে নানা প্রশ্ন ছিল পরীক্ষার্থীদের। অনেকেই মনে করছিলেন যে উচ্চ মাধ্যমিকের আগেই ফলাফল প্রকাশ করা হবে। তবে, আপাতত সেই জল্পনার ইতি। জয়েন্ট বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কম-কে জানিয়েছেন, ‘উচ্চ মাধ্যমিক পরীক্ষার শেষে এপ্রিলে ২০২০ সালের জয়েন্ট পরীক্ষার ফল প্রকাশিত হবে। বোর্ডের ওয়েবসাইটেই ফল প্রকাশের দিনক্ষণ জানতে পারবেন পরীক্ষার্থীরা।’ জয়েন্ট বোর্ডের ওয়েবসাইট-টি হল wbjeeb.nic.in

West Bengal WBJEE Result 2020:

রাজ্য সরকারের নির্দেশ অনুশারে এই প্রথম উচ্চ মাধ্যমিকের আগেই জয়েন্ট পরীক্ষা হয়েছে। প্রায় ১.১ লক্ষ পরীক্ষার্থী এবার ইঞ্জিনিয়ারিং-এ জয়েন্ট দিয়েছেন। রাজ্যজুড়ে গত ২-রা ফেব্রুয়ারি দু’টি পর্বে সেই পরীক্ষা হয়েছিল।

আরও পড়ুন: ‘ভুল’ প্রশ্নে নয়া বিতর্কের মুখে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা

এ বছরের রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার্থীদের অভিযোগ গণিত বিভাগের বেশ কয়েকটি মাল্টিপল চয়েস প্রশ্নের উত্তরের অপশনগুলিতে ভুল উত্তর দেওয়া ছিল, যার সঙ্গে প্রশ্নের কোনও সম্পর্কই নেই। ক্যাটেগরি ওয়ানের দুটি প্রশ্নে ভুল ছিল বলে দাবি করেছেন বেশ কিছু শিক্ষার্থী। এমনকী ডি সেট প্রশ্নপত্রের ৩১ নং ত্রিকোণমিতি এবং ৪৩ নং জ্যামিতির প্রশ্নে ভুল ছিল, এমনটাই দাবি পড়ুয়া এবং শিক্ষকদের। এই একই প্রশ্ন এসেছে সেট সি প্রশ্নপত্রেও।

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা মেনের ফলাফল প্রকাশিত। এবছর সারা ভারত জুড়ে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বসেছিলেন ৮.৬৯ লক্ষ পরীক্ষার্থী। তার মধ্যে ৬.০৪ লক্ষ ছেলে ও ২.৬৪ লক্ষ মেয়ে, তিনজন রূপান্তরকামী ছিল। জয়েন্ট এন্ট্রান্স মেইন পরীক্ষার মাধ্যমে সারা দেশের ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে ভর্তি হন ইচ্ছুক পড়ুয়ারা। জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সের মাধ্যমে দেশের আইআইটিতে প্রবেশ করা যায়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Education News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Wbjee 2020 results after hs exam

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

BIG NEWS
X