বড় খবর

নির্বাচনের কারণে পিছিয়ে গেল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা

কোভিড পরিস্থিতি এবং রাজ্য বিধানসভার নির্বাচনের কারণেই পরীক্ষা পিছিয়ে জয়েন্টের, এমনটাই জানিয়েছেন চেয়ারম্যান মলয়েন্দু সাহা।

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা ছিল। অবশেষে সেই জট কেটে রাজ্য জয়েন্টের পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হল। রাজ্যস্তরে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির জন্য পরীক্ষা নেবে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। ১১ জুলাই সেই পরীক্ষা হবে। ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। রেজিস্ট্রেশন হবে অনলাইনে।

কোভিড পরিস্থিতি এবং রাজ্য বিধানসভার নির্বাচনের কারণেই পরীক্ষা পিছিয়ে জয়েন্টের, এমনটাই জানিয়েছে জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা। তিনি বলেন, “স্কুল, কলেজগুলি এখনও খোলা না থাকায় আমাদের জন্য পরীক্ষা কেন্দ্রগুলি পাওয়া কঠিন হবে। এছাড়াও, বিধানসভা নির্বাচন আছে, তাই আমরা জুলাই মাসে এই পরীক্ষাটি করব।”

এদিকে, বেশিরভাগ কলেজ-সরকারী এবং বেসরকারী ইঞ্জিনিয়ারিং কলেজে আসন সংখ্যা ফাঁকাই যাচ্ছে। শিক্ষাবিদ ও বিশেষজ্ঞদের মতে, এ বছর পশ্চিমবঙ্গ যৌথ প্রবেশিকা পরীক্ষা বোর্ডের জেইই মেইন মাসের কয়েক মাস পরেই জুলাইয়ের শেষের দিকে পরীক্ষা দেওয়ার সিদ্ধান্তটি ভর্তি প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পার্থ প্রতিম বিশ্বাস বলেন, “জেইই মেইনের লাইনে স্টেট ইঞ্জিনিয়ারিং প্রবেশিকাটি বছরে দু’বার পরিচালিত হতে পারে। যাতে শিক্ষার্থীরা ন্যাশনাল জেইইর মতো পরীক্ষায় অংশ নেওয়ার আরেকটি সুযোগ পেতে পারে যা এখন বছরে চারবার অনুষ্ঠিত হচ্ছে।”

রেজিস্ট্রেশনের জন্য নিজের নাম নথিভুক্ত করতে হবে। করোনা বিধি মেনেই পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে বোর্ড। ছাত্রছাত্রীদেরও সতর্কতা অবলম্বন করে পরীক্ষা দিতে হবে। গতবছর ২ ফেব্রুয়ারি জয়েন্ট পরীক্ষা হয়েছিল রাজ্যে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Wbjee 2021 likely in july delay can affect admission process

Next Story
এখনই খুলছে না কলেজ-বিশ্ববিদ্যালয়, অনলাইনেই হবে পরীক্ষা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com