বড় খবর

কোন প্রক্রিয়ায় এবারের মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ণ? ঘোষণা করল পর্ষদ-সংসদ

নবমের বার্ষিক পরীক্ষার ফলাফল ও দশম শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে তৈরি হবে পরীক্ষার্থীদের মার্কর্শিট।

madhyamik and higher secondary 2021 examination evaluation process announcement

West Bengal board madhyamik results 2021: চলতি বছর করোনার জন্য মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল হয়েছে। তাহলে পরীক্ষার মূল্যায়ণ হবে কীভাবে? শুক্রবার যোথ সাংবাদিক বৈঠকে তা জানিয়ে দিল মাধ্যমিক শিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

পর্ষদের চেয়ারম্যান কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, নবমের বার্ষিক পরীক্ষার ফলাফল ও দশম শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে তৈরি হবে পরীক্ষার্থীদের মার্কর্শিট। ৫০-৫০ শতাংয়ের বিচারে হবে মার্কশিট। নম্বরে সন্তুষ্ট না হলে পরাক্ষার্থীরা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর পরীক্ষায় বসতে পারবেন। এক্ষেত্রে এই পরীক্ষার ফলাফলই চূড়ান্ত হিসাবে গণ্য হবে।

সংসদের তরফে চেয়ারপার্সন মহুয়া দাস এবার উচ্চমাধ্যমিকের মূল্যায়ণ পদ্ধতি জানিয়েছেন। উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে, ২০১৯ সালের মাধ্যমিকের চারটি বিষয়ের সর্বোচ্চ নম্বরের ৪০ শতাংশ, ২০২০ সালের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফলের ৬০ শতাংশ, এছাড়া, দ্বাদশের প্র্যাকটিক্যাল ও প্রজেক্টের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি হবে মার্ক শিট। এক্ষেত্রে দ্বাদশের প্রজেক্টের ২০ নম্বর এবং প্র্যাক্টিক্যালের ৩০ নম্বর ধরে মূল্যায়ণ হবে।

মূল্যায়নে সন্তুষ্ট না হলে মাধ্যমিকের মতোই উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে পারবেন পরক্ষার্থীরা। এক্ষেত্রেও পরীক্ষায় বসলে সেই পরীক্ষার ফলাফলই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

উচ্চমাধ্যমিকের মূল্যায়ণের ক্ষেত্রে বিশেষ গাণিতিক পদ্ধতি প্রয়োগ করা হয়েছে বলে দাবি করেছেন সংসদের চেয়ারপার্সন। তাঁর দেওয়া রুরেখা অনুযায়ী, ২০১৯ সালের মাধ্যমিকে পড়ুয়া যে চার বিষয়ে সবচেয়ে বেশি নম্বর পেয়েছিল সেই প্রাপ্ত নম্বরের ৪০ শতাংশ। বিজ্ঞান বিষয়ের ৭০ নম্বরের মধ্যে ২৮ নম্বর নেওয়া হবে এই ক্ষেত্র থেকে অর্থাৎ পাটিগণিতের হিসেবে ৪০০-এর মধ্যে যে ২০০ পেলে ২৮ নম্বরে কত পাবেন ওই পড়ুয়া, এই ভিত্তিতে হবে মূল্যায়ন।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের চেয়ারপার্সন জানিয়েছেন, ২৩ জুনের মধ্যে স্কুলগুলিকে পরীক্ষার নম্বর জমা দিতে হবে। সবাই সহযোগিতা করলে জুলাইয়ের মধ্যে রেজাল্ট প্রকাশ করা সম্ভব।

মাধ্যমিক-উচ্চমাধ্যমিক মিলিয়ে এবার প্রায় ২১ লাখ পরীক্ষার্থীর পরীক্ষায় বসার কথা ছিল। কিন্তু করোনার কারণে পরীক্ষা নিয়ে প্রশ্ন ওঠে। জনমত ও বিশেষজ্ঞা কমিটির পরামর্শের ভিত্তিতে পরীক্ষা বাতিল করে রাজ্য সরকার। তাহলে এবার মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ণ কীভাবে হবে তা নিয়ে চিন্তাভাবনা চলে। বৃহস্পতিবারই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন শুক্রবার মূল্যায়ণ পদ্ধতি জানিয়ে দেবে পর্ষদ ও সংসদ। সেই মতোই পরীক্ষার্থী ও অভিভাবকদের স্বস্তি দিয়ে জানানো হল দুই বোর্ড পরীক্ষার মূল্য়ায়ণ প্রক্রিয়া।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal board madhyamik higher secondary 2021 examination evaluation process announced

Next Story
CBSE Class XII Exam Results: দশম-একাদশ শ্রেণির রেজাল্টের ভিত্তিতে Class 12-এর ফল প্রকাশ!CBSE Class 12 result, CBSE, CBSE class XII
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com