বড় খবর

উচ্চ মাধ্যমিকের ‌‌অ্যাডমিট কার্ড প্রকাশের দিন ঘোষণা করল শিক্ষা সংসদ

২০২০ সালের ১২ মার্চ থেকেই শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক। টানা ষোলো দিন ধরে চলবে পরীক্ষা।

একাদশ শ্রেণির সকলে পাশ, একাদশ শ্রেণির সকলে উত্তীর্ণ, একাদশ শ্রেণিক সব পরীক্ষার্থী পাশ, উচ্চমাধ্য়মিকের বাকি পরীক্ষা জুনে
ছবি: পার্থ পাল
সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা। হাতে মাত্র হপ্তা দুয়েক। পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়ার দিন ঘোষণা করল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। আগামী ৩ মার্চ স্কুলে দেওয়া হবে অ্যাডমিট কার্ড ৷ বুধবার স্কুল কর্তৃপক্ষদের জানানো হয়েছে, ওই দিনই নির্দিষ্ট আঞ্চলিক কার্যলয় সহ ৫৬ টি বিতরণ কেন্দ্রের মাধ্যমে ২০২০ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড, একাদশ শ্রেণির (২০১৯-২০) রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং পরীক্ষা সংক্রান্ত জরুরি কাগজপত্র বিতরণ করা হবে।

সংসদ সভাপতি মহুয়া দাস এক বিবৃতিতে জানান, বিশদ তথ্য জানা যাবে হেল্প ডেস্ক নম্বর ০৩৩-২৩৩৭ ০৭৯২ নম্বরে। অ্যাডমিট কার্ড হাতে পাওয়ার পর যদি তাতে কোনওরকম ভুল দেখা যায়, তাহলে নির্দিষ্ট দিনের মধ্যে জানাতে হবে শিক্ষা সংসদকে।

প্রসঙ্গত, ২০২০ সালের ১২ মার্চ থেকেই শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক। টানা ষোলো দিন ধরে চলবে পরীক্ষা। ২৭ মার্চ শেষ পরীক্ষা। প্রতিদিনই সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর ১.১৫ মিনিট পর্যন্ত। হেলথ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেইলিং, সিকিউরিটি, আইটি এবং ভোকেশনাল স্টাডিজ, স্বাস্থ্য এবং শরীর বিদ্যা, মিউজিক এবং ভিজুয়াল আর্টের মতো বিষয়ের জন্য পরীক্ষার সময়সীমা ২ ঘণ্টা।

কবে কোন পরীক্ষা, এক ঝলকে উচ্চমাধ্যমিক’২০ রুটিন

দেখে নিন কবে কী পরীক্ষা ?

২/১২/২০১৯ থেকে ২৪/১২/২০১৯ এর মধ্যে থাকবে ল্যাব প্র্যাকটিকাল পরীক্ষার তারিখ। ১৬/১২/২০১৯ থেকে ২৪/১২/২০১৯ মধ্যে হবে বাকি প্র্যাকটিকাল পরীক্ষা। সংসদ থেকে ঘোষণা করা হয়েছে, কোনো কারণে উচ্চমাধ্যমিক পরীক্ষার উল্লিখিত তারিখ বদল হলে, তা জানিয়ে দেওয়া হবে।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal higher secondary exam 2020 uchcha madhyamik admit card date time

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com