scorecardresearch

বড় খবর

পিছিয়ে গেল উচ্চ মাধ্যমিক, ১৫ এপ্রিলের পর বাকি পরীক্ষা

করোনা আতঙ্কের জের। ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষা।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন ঘোষণা
করোনা আতঙ্কের জের। ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষা। ১৫ এপ্রিলের পর বাকি পরীক্ষার সূচি নির্ধারিত হবে। শনিবার এমনটাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে স্থগিত করা হয়েছে একাদশ শ্রেণির পরীক্ষাও।

পূর্বনির্ধানিত সূচি অনুসারে, আগামী ২৩, ২৫ ও ২৭ মার্চ উচ্চ মাধ্যমিকের বিভিন্ন বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল। এই দিনগুলির পরিবর্তে পরবর্তীতে ফের পরীক্ষা নেওয়া হবে তা জানানো হবে আগামী দিনে। পূর্বনির্ধানিত সূচি অনুসারে, ২৩ মার্চ- নিউট্রিশন, এডুকেশন, পদার্থবিদ্যা ও অ্যাকাউন্টেন্সির পরীক্ষা ছিল। ২৫ মার্চ ছিল জার্নালিজম ও মাস কমিউনিকেশন, রসায়ন, অর্থনীতি, সংস্কৃত, আরবী, ফরাসি ও পার্সি পরীক্ষা। ২৭ মার্চ ভূগোল, স্ট্যাটিসটিকস, পরিবার উন্নয় ও নিয়ন্ত্রন, কস্টিং-ট্যাক্সেসন, হোম ম্যানেজমেন্টের পরীক্ষা হওয়া কথা ছিল।  এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১২ মার্চ। শেষ হওয়ার কথা ছিল ২৭ মার্চ। কিন্তু, নজিরবিহীন করোনা পরিস্থিতে সেই সূচি মেনে পরীক্ষাগ্রহণ করা গেল না।

এদিকে, সিবিএসই (CBSE) ও আইসিএসই (ICSE) বোর্ড তাদের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা ইতিমধ্যেই স্থগিত করছে। কিন্তু, শুক্রবারও বাংলার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে সেই পথে হাঁটবে না রাজ্য। তবে করোনা পুরিস্থিতি ক্রমশ বেগতিক হওয়ায় রাতারাতি সিদ্ধান্ত বদল বলে মনে করা হচ্ছে। শনিবার মুখ্যমন্ত্রী বলেন, করোনা সংক্রমণের হাত থেকে পরীক্ষার্থীদের রক্ষা করতেই এই পদক্ষেপ করছে।

আরও পড়ুন: বাংলায় ফের করোনা আক্রান্ত, সংখ্যা পৌঁছল তিনে

প্রসঙ্গত, বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা শনিবারই বেড়ে তিনে পৌঁছেছে। ভারতে সেই সংখ্যা এই মুহূর্তে ২৫৮। শুক্রবার কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি বেড়েছে। বিশেষজ্ঞদের মতে, তিন ও চার নম্বর সপ্তাহ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময়েই করোনা আক্রান্তের সংখ্যা হু হু করে বেড়ে যায়। সেই প্রবণতা রুখতেই রাজ্য সরকার উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এবার পরীক্ষা কেন্দ্রেও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রেখেছিল। পরীক্ষার্থীদের পরস্পরের মধ্যে ১ মিটার করে ব্যবধান রাখারও চেষ্টা করা হয়েছিল।

এছাড়াও শহরের নাইট ক্লাব, রেস্তোরাঁ, পার্লার রবিবার সকাল ৬টা থেকে বন্ধের নির্দেশ দিয়েছে নবান্ন। এছাড়া অত্যন্ত প্রয়োজন ছাড়া বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: West bengal higher secondary examination postponed in corona situation mamata banerjee