scorecardresearch

বড় খবর

মাধ্যমিকের মেধাতালিকায় ব্রাত্য বসু! শিক্ষামন্ত্রীকে ঘিরে তুমুল শোরগোল

ব্রাত্য বসুই এবার মাধ্যমিকে প্রথম দশের মেধা তালিকায়।

মাধ্যমিকের মেধাতালিকায় ব্রাত্য বসু! শিক্ষামন্ত্রীকে ঘিরে তুমুল শোরগোল
ব্রাত্য বসু

বন্ধু-সহপাঠীরা মজা করে ডাকত, ‘আমাদের শিক্ষামন্ত্রী’। এমন ডাকের কারণ, নাম হল ব্রাত্য বসু। রাজ্যের বর্তমান শিক্ষামন্ত্রীর সঙ্গে নামের এমন মিল থাকা বাঁকুড়ার ব্রাত্য বসুই এবার মাধ্যমিকে প্রথম দশের মেধা তালিকায়। মাধ্যমিকে অষ্টম হয়েছে বিষ্ণুপুরের ছাত্র।

এবারের মাধ্যমিকে ৬৮৬ নম্বর পেয়েছে ব্রাত্য। অষ্টম স্থানে এই নম্বর পেয়ে ২২ জন রয়েছে। তাদের মধ্যে অন্যতম বিষ্ণপুরের হাইস্কুলের পড়ুয়া ব্রাত্য বসু। ঘটনাচক্রে বাংলার শিক্ষামন্ত্রীর নামও ব্রাত্য বসু। তবে সিনিয়র ব্রাত্যর মতো অধ্যাপনা বা নাট্যচর্চা নয়, ভবিষ্যতে চিকিৎসক হতে চায় জুনিয়র ব্রাত্য।

সে বলেছে, “ভাল ফল হবে আশা করেছিলাম। কিন্তু মেরিট লিস্টে জায়গা পাব ভাবিনি। বায়োলজি, ফিজিক্সের মতো বিজ্ঞানের বিষয়গুলিই ভাল লাগে।”

আরও পড়ুন মাধ্যমিকের খাতায় অশ্রাব্য ভাষা! তিন পড়ুয়ার পরীক্ষা বাতিল করল পর্ষদ

তবুও মন্ত্রীর নামের সঙ্গে মিল থাকায় আগেও বন্ধুরা মজা করত ব্রাত্যর সঙ্গে। ব্রাত্যর কথা, বন্ধুরা মাঝেমধ্যে বলত, আমাদের সঙ্গে শিক্ষামন্ত্রী রয়েছেন। মাধ্যমিকে অষ্টম হওয়ার পর রাতারাতি বিখ্যাত ব্রাত্য বসু। ব্রাত্যর বাবা চণ্ডীদাস বসু একজন প্রাক্তন সেনাকর্মী। তিনি জানিয়েছেন, “ছেলে বরাবরই স্কুল জীবনে পরীক্ষায় এক থেকে তিনের মধ্যে থেকেছে।”

ছেলের নামের সঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রীর নামের মিল শুনে হেসে ফেলেন বাবা। ছেলের ব্রাত্য নামকরণের কারণ কী, তিনি বলেন, “আমার ভাই পেশায় চিকিৎসক। ওই ছেলের নামকরণ করে। তখন কী আর জানতাম রাজ্যের শিক্ষামন্ত্রীর সঙ্গে ওঁর নাম মিলে যাবে।”

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: West bengal madhyamik 2022 8th ranked students namesake with education minister bratya basu