বড় খবর

West Bengal Uchcha Madhyamik (WBCHSE) Result 2021: ৪৯৯ পেয়ে ইতিহাস কান্দির রুমানা সুলতানার, উচ্চমাধ্যমিকে সর্বাধিক নম্বর প্রাপ্তি

West Bengal Uchcha Madhyamik (WBCHSE) Result 2021: কান্দির রাজা মণীন্দ্রচন্দ্র উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রী রুমানা দুবছর আগে মাধ্যমিকে রাজ্যে পঞ্চম হয়েছিল।

west-bengal-uchcha-madhyamik-wbchse-result-2021
৪৯৯ পেয়ে ইতিহাস কান্দির রুমানা সুলতানার

West Bengal Uchcha Madhyamik (WBCHSE) Result 2021: উচ্চমাধ্যমিকে রাজ্যে এককভাবে সর্বোচ্চ নম্বর পেয়ে ইতিহাস কান্দির রুমানা সুলতানার। কান্দির রাজা মণীন্দ্রচন্দ্র উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রী রুমানা। দুবছর আগে মাধ্যমিকে রাজ্যে পঞ্চম হয়েছিলেন কান্দির শিবরামবাটি এলাকার বাসিন্দা। মেয়ের অভূতপূর্ব সাফল্যে পরিবারে খুশির জোয়ার। বড় হয়ে চিকিৎসক হতে চায় রুমানা।

রুমানার বাবা রবিউল আলম গয়েশাবাদ অচলা বিদ্যাপীঠের প্রধান শিক্ষক। মা সুলতানা পারভিনও পেশায় শিক্ষিকা। শিক্ষক পরিবারের মেয়ে সর্বাধিক নম্বর পয়ে ইতিহাস গড়েছে, তাতে খুশি সবাই। খুশি রুমানার স্কুলের শিক্ষক-শিক্ষাকর্মী, পড়শিরা।

বিকেল চারটে থেকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইটে ফল দেখতে পারবে পরীক্ষার্থীরা। সাংবাদিক বৈঠকে জানালেন সংসদের চেয়ারপার্সন মহুয়া দাস। এবছর উচ্চমাধ্যমিকে পাশের হার ৯৭.৬৯ শতাংশ। প্রথম বিভাগে পাশের হার গতবছরের তুলনায় এবছর কম। এবছর সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৪৯৯ পাঁচশোর মধ্যে। সর্বোচ্চ নম্বর পেয়েছেন একজন মুসলিম কন্যা।

আজ, শুক্রবার দুপুর তিনটেয় প্রকাশিত হবে এবছরের উচ্চমাধ্যমিকের ফলাফল। সাংবাদিক বৈঠক করে ফল প্রকাশ করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। মাধ্যমিকের মতো এবার উচ্চমাধ্যমিক পরীক্ষাও করোনা অতিমারীর জন্য বাতিল হয়। এবার থাকছে না কোনও মেধাতালিকা। আগামিকাল, ২৩ জুলাই সকাল ১১টা থেকে স্কুলগুলি থেকে দেওয়া হবে মার্কশিট ও অ্যাডমিট কার্ড।

এবছর যেহেতু পরীক্ষা হয়নি তাই মূল্যায়ণ পদ্ধতিতেই ফল প্রকাশ করবে সংসদ। উচ্চমাধ্যমিকের মার্কশিট তৈরি হবে মাধ্যমিক, একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ফল এবং দ্বাদশের প্র্যাকটিক্যাল বা প্রজেক্টেক নম্বরের ভিত্তিতে। নম্বরে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর পরীক্ষায় বসার সুযোগ থাকছে পরীক্ষার্থীদের জন্য। বিকেল চারটে থেকে ফল জানা যাবে সংসদের ওয়েবসাইটে। অ্যাডমিট কার্ড না থাকায় রোল নম্বর জানা নেই পরীক্ষার্থীদের। তাই রেজিস্ট্রেশন নম্বর দিয়ে জানা যাবে ফল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Updates
11:25 (IST) 22 Jul 2021
এককভাবে সর্বোচ্চ নম্বর পেয়ে ইতিহাস কান্দির রুমানা সুলতানার

উচ্চমাধ্যমিকে রাজ্যে এককভাবে সর্বোচ্চ নম্বর পেয়ে ইতিহাস কান্দির রুমানা সুলতানার। কান্দির রাজা মণীন্দ্রচন্দ্র উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রী রুমানা। দুবছর আগে মাধ্যমিকে রাজ্যে পঞ্চম হয়েছিলেন কান্দির শিবরামবাটি এলাকার বাসিন্দা। মেয়ের অভূতপূর্ব সাফল্যে পরিবারে খুশির জোয়ার। বড় হয়ে চিকিৎসক হতে চায় রুমানা।

10:32 (IST) 22 Jul 2021
এ গ্রেড পেয়েছে ৯৫ হাজার ৭৫৮ জন পরীক্ষার্থী

উচ্চমাধ্যমিকে এবার মোট পরীক্ষার্থী ছিল ৮ লক্ষ ১৯ হাজার ২০২ জন। এ গ্রেড পেয়েছে ৯৫ হাজার ৭৫৮ জন পরীক্ষার্থী।

10:31 (IST) 22 Jul 2021
সব জেলাতেই পাশের হার ৯০ শতাংশের বেশি

সব জেলাতেই পাশের হার ৯০ শতাংশের বেশি, জানাল সংসদ।

9:50 (IST) 22 Jul 2021
প্রথম দশে ৮৬ জন

উচ্চমাধ্যমিকে প্রথম দশের মধ্যে ৮৬ জন পরীক্ষার্থী

9:49 (IST) 22 Jul 2021
এবছর সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৪৯৯

এবছর সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৪৯৯ পাঁচশোর মধ্যে। সর্বোচ্চ নম্বর পেয়েছেন একজন মুসলিম কন্যা। জানাল সংসদ।

9:48 (IST) 22 Jul 2021
উচ্চমাধ্যমিকে পাশের হার ৯৭.৬৯ শতাংশ

এ বছর উচ্চমাধ্যমিকে পাশের হার ৯৭.৬৯ শতাংশ। ৩ লক্ষ ১৯ হাজার ৩২৭ জন পরীক্ষার্থী প্রথম বিভাগে উত্তীর্ণ। প্রথম বিভাগে পাশের হার গতবছরের তুলনায় কম। উচ্চমাধ্যমিকে এবার মোট পরীক্ষার্থী ছিল ৮ লক্ষ ১৯ হাজার ২০২ জন।

9:47 (IST) 22 Jul 2021
এ গ্রেড পেয়েছেন ৯৫ হাজার ৭৫৮ জন পরীক্ষার্থী

এ বছর উচ্চমাধ্যমিকে এ গ্রেড পেয়েছেন ৯৫ হাজার ৭৫৮ জন পরীক্ষার্থী।

9:44 (IST) 22 Jul 2021
বিকেল চারটে থেকে সংসদের ওয়েবসাইটে ফল

বিকেল চারটে থেকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইটে ফল দেখতে পারবে পরীক্ষার্থীরা। সাংবাদিক বৈঠকে জানালেন সংসদের চেয়ারপার্সন মহুয়া দাস।

9:38 (IST) 22 Jul 2021
সংসদের সাংবাদিক বৈঠক শুরু

সাংবাদিক বৈঠক করে উচ্চমাধ্যমিকের ফল ঘোষণা করছেন সংসদের চেয়ারপার্সন মহুয়া দাস।

5:13 (IST) 22 Jul 2021
উচ্চমাধ্যমিকেও কোনও মেধাতালিকা থাকছে না

মাধ্যমিকের মতো এবছর উচ্চমাধ্যমিকেও কোনও মেধাতালিকা থাকছে না বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

4:20 (IST) 22 Jul 2021
কীভাবে উচ্চমাধ্যমিকের মূল্যায়ন?

এবছর যেহেতু পরীক্ষা হয়নি তাই মূল্যায়ণ পদ্ধতিতেই ফল প্রকাশ করবে সংসদ। উচ্চমাধ্যমিকের মার্কশিট তৈরি হবে মাধ্যমিক, একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ফল এবং দ্বাদশের প্র্যাকটিক্যাল বা প্রজেক্টের নম্বরের ভিত্তিতে। নম্বরে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর পরীক্ষায় বসার সুযোগ থাকছে পরীক্ষার্থীদের জন্য।

4:00 (IST) 22 Jul 2021
শুক্রবার সকাল ১১টা থেকে মার্কশিট, অ্যাডমিট বিতরণ

সংসদ জানিয়েছে,শুক্রবার সকাল ১১টা থেকে দেওয়া হবে মার্কশিট, সার্টিফিকেট ও অ্যাডমিট কার্ড। সংসদের ৫২টি বিতরণ কেন্দ্র থেকে এই সব নথি স্কুলগুলির হাতে তুলে দেওয়া হবে।

3:57 (IST) 22 Jul 2021
একাদশ শ্রেণিতে ভর্তির সময়সীমা বেঁধে দিল সংসদ

মাধ্যমিক উত্তীর্ণদের একাদশ শ্রেণিতে ভর্তির সময়সীমা বেঁধে দিল সংসদ। সংসদ জানিয়েছে, ২ থেকে ১৪ আগস্টের মধ্যে নিজের স্কুলের ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। এরপর ১৬ থেকে ৩১ আগস্টের মধ্যে অন্য স্কুলের পড়ুয়াদের ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে।

Web Title: West bengal uchcha madhyamik wbchse result 2021 live updates

Next Story
আদালতের অনুমতি ছাড়া উচ্চ-প্রাথমিকে কোনও নিয়োগপত্র নয়, SSC-কে নির্দেশ হাইকোর্টেরCalcutta High Court has issued an interim stay on the transfer of contractual teachers by Bengal Govt
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com