scorecardresearch

বড় খবর

UGC NET 2021: কবে প্রকাশিত হতে পারে পরীক্ষার ফলাফল? জেনে নিন

কীভাবে জানবেন রেজাল্ট – দেখে নিন

প্রতীকী ছবি

UGC NET : ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফ থেকে ইউজিসি নেট পরীক্ষার আয়োজন করা হয়, ২০২০ ডিসেম্বর এবং ২০২১ এর জুন মাসের সম্মিলিত ভাবে। চারটি পুনঃ নির্ধারিত প্রশ্নপত্রের পরিচালনা করা হয় জানুয়ারির ৪ তথা ৫ তারিখ। গত দুই বছরে কোভিড ১৯ এবং ইয়াস ও জাওয়াদ ঘূর্ণিঝড়ের কারণেই পরীক্ষা বাতিল করা হয়েছিল। 

২০২১ এর নভেম্বরে ইউজিসি নেট পরীক্ষা নেওয়া হয়। এবং তার ফলাফল সংক্রান্ত বিষয়ে, জানা যাচ্ছে আগামী ৩০শে জানুয়ারি কিংবা তার ধারে কাছেও সেটিকে প্রকাশিত করা হতে পারে। যদিও বা এত দেরি করা হয় না। সবমিলিয়ে ১৪/১৫ দিনের মাথাতেই ফল প্রকাশ করে দেওয়া হয়। তবে এবার বেশি সময় নিয়েই খতিয়ে দেখা হচ্ছে সম্পূর্ণ বিষয়টি। যেহেতু সম্পূর্ণ পরীক্ষাটি অনলাইন মাধ্যমে নেওয়া হয় সেই কারণেই উত্তরপত্রের একটি কপি মেলের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হয় পরীক্ষার্থীর কাছে। 

শীর্ষস্থানীয় কয়েকটি অনলাইন ইনস্টিটিউশনের মাধ্যমেই উত্তর কি ( Answer key ) ব্যবহার করে শিক্ষার্থীরা নিজেদের স্কোর তথা নম্বর জানতে পারবে। এখনও পর্যন্ত তারা উত্তর কি নিয়েই ব্যস্ত, তৈরি করা হচ্ছে সেটি, তাই কিছুদিন অপেক্ষা করতেই হবে। কীভাবে ছাত্র ছাত্রীরা নিজেদের রেজাল্ট পেতে পারেন, স্টেপ বাই স্টেপ জানানো হল। 

  • রেজাল্ট সম্পর্কে জানতে গেলেই ইউজিসি নেটের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে : ugcnet.nta.nic.in 
  • হোমপেজে পেয়ে যাবেন, ভিউ রেজাল্ট অথবা স্কোর কার্ডের একটি লিংক – সেটিতে ক্লিক করুন 
  • NTA এর পক্ষ থেকে রেজাল্ট দেখার জন্য দুটি পদ্ধতি ব্যবহার করা যায় : নয়তো অ্যাপ্লিকেন্ট নম্বর ( Applicant Number ) এবং জন্ম তারিখ ( DOB ), নয়তো অ্যাপ্লিকেনট নম্বর এবং পাসওয়ার্ড। নিজের ইচ্ছেমত ব্যবহার করতে পারেন। সব তথ্য দেওয়ার পরে সাইন ইন করুন। 
  • রেজাল্ট স্ক্রিনে দেখা দেবে, এবং ছাত্রদের সেটিকে পিডিএফ ফর্মে ডাউনলোড করতে হবে। 

প্রতিবছর রেজাল্টের সঙ্গেই কাট অফ নম্বরও বলা হয়। এবছরের মত সেটি ধার্য করা হয়েছে, কম্বাইন পেপার ১ এবং ২- এর ক্ষেত্রে ৪০%  জেনারেল দের জন্য। এবং SC/ST/EWS/OBC/PWD এবং তৃতীয় লিঙ্গের পরীক্ষার্থীদের পেতে হবে ৩৫%।

পেপার ১ এর ক্ষেত্রে জেনারেলদের পেতে হবে ১০০ এর মধ্যে ৪০। সেখানে বাকিদের পেতে হবে ৩৫। পেপার ২-এর ক্ষেত্রে জেনারেলদের পেতে হবে ২০০ এর মধ্যে ৭০-৭৫। OBC/EWS পরীক্ষার্থীদের পেতে হবে ৬৫-৭০, SC পরীক্ষার্থীদের পেতে হবে ৬০-৬৫ এবং ST পরীক্ষার্থীদের ৫৫-৬০। পরবর্তী পদক্ষেপ জানিয়ে দেওয়া হবে। 

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: When will be ugc net 2021 results out