scorecardresearch

বড় খবর

এবার ডাক্তারি পড়ুুয়াদের নিতে হবে যোগ প্রশিক্ষণ, বড় ঘোষণা NMC-র

এসময় উপলক্ষে পালিত হবে আন্তর্জাতিক যোগ দিবস

হিন্দি ভাষায় MBBS - MBBS in hindi
হিন্দি ভাষায় MBBS

  মেডিক্যাল কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শুরু হতে চলেছে যোগ প্রশিক্ষণ। বেশ কিছুদিন আগেই চিকিৎসাশাস্ত্রে আয়ুর্বেদ এবং যোগা-কে সংযুক্ত করার কথা বলা হয়। ন্যাশনাল মেডিক্যাল কমিশনের তরফে জানানো হয়েছে প্রতিদিন এক ঘন্টা করে মেডিক্যাল শিক্ষাপ্রতিষ্ঠানে যোগা অভ্যাস এবং প্রশিক্ষণ বাধ্যতামূলক,পড়ুয়াদের নিতে হবে সেই ট্রেনিং। বাকি সমস্ত তথ্য তাদের অফিসিয়াল সাইট nmc.org.in. এতে দেওয়া রয়েছে।

দেশের সমস্ত মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানে, জুন মাসের ১২ তারিখ থেকে ২১ তারিখ পর্যন্ত প্রতিদিন যোগাসন অভ্যাস করা হবে। আন্তর্জাতিক যোগা দিবস হিসেবেও পালিত হবে এই দশদিন ব্যাপী কর্মসূচি। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্নাতক কোর্সের পাঠ্যক্রমের জন্য নতুন দক্ষতা ভিত্তিক চিকিৎসা শিক্ষা প্রয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাতে রোগীর শারীরিক সুস্থতার খাতে আয়ুর্বেদ এবং যোগাকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সমস্ত দেশের প্রতিষ্ঠানে যাতে এই বিষয়ে সমতা বজায় থাকে, তার নিশ্চিতকরণের জন্য আয়ুশ মন্ত্রকের অধীনস্থ মোরার্জি দেশাই জাতীয় যোগ ইনস্টিটিউট সাধারণ প্রোটোকল তৈরি করেছে। ইউটিউবে হিন্দি এবং ইংরেজিতে ভিডিও আপলোড করেছে কর্তৃপক্ষ। আয়ুশের অফিসিয়াল ওয়েবসাইট থেকে বুকলেট অ্যাকসেস করা যাবে।

কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে যারা ২০২১-২২ সালে মেডিক্যাল শিক্ষায় যোগ দিয়েছে তাদের ক্ষেত্রে ধার্য করা হয়েছে এই নিয়ম। অবিলম্বে যাতে এই পদক্ষেপ নেওয়া হয় সেই দিকেই অনুরোধ করা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Education news download Indian Express Bengali App.

Web Title: Yogasan gonna include in medical education