scorecardresearch

বড় খবর

Lok Sabha Election 2019: বারাণসীতে মোদীর বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন ১১১ জন কৃষক

2019 Lok Sabha Elections: আয়াকান্নু জানিয়েছেন, ইতিমধ্যেই ৩০০ কৃষকের বারাণসীর ট্রেনের টিকিট কেটে ফেলা হয়েছে।

Lok Sabha Election 2019: বারাণসীতে মোদীর বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন ১১১ জন কৃষক
১১১ জন কৃষক চ্যালেঞ্জ ছুড়তে চলেছেন মোদীকে

Lok Sabha Election: বারাণসীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে প্রার্থী হচ্ছেন তামিল নাড়ুর ১১১ জন কৃষক। বিভিন্নভাবে পীড়িত কৃষকরা তাঁদের অভাব অভিযোগ নিয়ে নিয়ে এর আগে দেশের রাজধানীতে বিক্ষোভ দেখিয়েছেন। এবার তাঁরা নয়া পদ্ধতি অবলম্বন করার সিদ্ধান্ত নিয়েছেন।

তামিল নাড়ু কৃষকদের নেতা পি আয়াকান্নু সংবাদসংস্থা পিটিআইকে শনিবার জানিয়েছেন, রাজ্যের ১১১ জন কৃষক বারাণসীতে মোদীর বিরুদ্ধে ভোটে দাঁড়াচ্ছেন।

তবে কৃষকনেতা একই সঙ্গে জানিয়েছেন, যে মুহূর্তে ইস্তাহারে আমাদের দাবি পূরণের কথা নিশ্চিত করা হবে, তখনই আমরা মোদীর বিরুদ্ধে ভোটে দাঁড়ানোর সিদ্ধান্ত থেকে সরে দাঁড়াব। ২০১৭ সালে দিল্লিতে ১০০ দিনের বেশি সময় ধরে আন্দোলন চালানোর সময়েও নেতৃত্ব দিয়েছিলেন এই আয়াকান্নুই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলায় লোকসভা ভোটের আরও খবর পড়ুন এখানে

যদি তেমনটা না ঘটে, সেক্ষেত্রে তাঁরা মোদীর বিরুদ্ধে লড়াই করবেন বলে জানিয়েছেন কৃষকরা। আয়াকান্নু বলেছেন, সারা ভারত কৃষক সংঘর্ষ কোঅর্ডিনেশন কমিটি সহ সব জায়গার কৃষকরা এই সিদ্ধান্ত সমর্থন করেছেন।

আয়াকান্নু বলেছেন, উত্তর প্রদেশ থেকে তাঁদের ভোটে দাঁড়ানোর উদ্দেশ্য যাতে বিজেপি কৃষি উৎপাদনের লাভজনক দাম সহ কৃষকদের বিভিন্ন দাবি পূরণের কথা তাদের ইস্তাহারে রাখে।

শুধু বিজেপির ওপর চাপ সৃষ্টি কেন করা হচ্ছে, কেন কংগ্রেস ও অন্য দলগুলির উপর নয়, এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিজেপি এখনও শাসক দল এবং মোদী এখনও প্রধান মন্ত্রী।

তিনি বলেন, “ডিএমকে এবং এএমএমকে-র মত দল ইতিমধ্যেই তাদের ইস্তাহারে কৃষকদের অন্যতম দাবি কৃষিঋণ মকুবের কথা বলেছে।”

তিনি বলেন, “আমরা বিজেপি বা আমাদের প্রধানমন্ত্রী মোদীর বিরোধী নই। মোদীজি আমাদের দাবি পূরণ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং আমাদের রোজগার দ্বিগুণ বলে জানিয়েছিলেন। আজও তিনি আমাদের প্রধানমন্ত্রী এবং বিজেপি শাসন ক্ষমতায় রয়েছে। সে কারণেই আমরা আমাদের দাবি তাদের কাছে জানাচ্ছি।”

গেরুয়া দল কেন এ প্রতিশ্রুতি দিচ্ছে না তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন ওই কৃষক নেতা। তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই ৩০০ কৃষকের বারাণসীর ট্রেনের টিকিট কেটে ফেলা হয়েছে। তিরুবান্নামালাই এবং তিরুচিরাপল্লীসহ বিভিন্ন জেলা থেকে কৃষকরা বারাণসী পৌঁছবেন বলে জানিয়েছেন তিনি।

কেন্দ্রের বিজেপি সরকার এর আগে কৃষিপণ্যের লাভজনক দাম, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সহ সকল ব্যাঙ্কের কৃষিঋণ মকুব এবং ৬০ বছরের বেশি বয়সের কৃষকদের জন্য ৫০০০ টাকা পেনশন দেওয়ার দাবি পূরণের প্রতিশ্রুতি দিয়েছিল বলে জানিয়েছেন আয়াকান্নু। তিনি বলেন, অন্ততপক্ষে রাজ্যের একমাত্র সাংসদ পন রাধাকৃষ্ণণ আমাদের বলুন যে আমাদের দেওয়া প্রতিশ্রুতি ইস্তাহারে রাখা হবে, তাহলেও আমরা আমাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার কথা ভাবতে পারি।

২০১৮ সালের নভেম্বর মাসে আয়াকান্নুর নেতৃত্বে কৃষকরা দুটি মড়ার খুলি নিয়ে দিল্লি পৌঁছন। তাঁদের দাবি ছিল ওই খুলিদুটি তাঁদেরই দুই সহকর্মীর, যাঁরা আত্মহত্যা করেছিলেন বলে অভিযোগ করেন কৃষকরা।’

Read the Full Story in English

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: 1111 tamil nadu farmesrs to contest in varanasi against pm narendra modi85952