scorecardresearch

বড় খবর

প্রথম দফার নির্বাচনের আগে আসামবাসীর জন্য বার্তা মনমোহনের, কংগ্রেসকে ভোটদানের আর্জি

শনিবার প্রথম দফায় আসামের ৪৭টি আসনে ভোটগ্রহণ রয়েছে।

প্রথম দফার নির্বাচনের আগে আসামবাসীর জন্য বার্তা মনমোহনের, কংগ্রেসকে ভোটদানের আর্জি
মনমোহন সিং। ফাইল ছবি

রাত পোহালেই বাংলা ও আসামে প্রথম দফার বিধানসভা নির্বাচন। তার আগে আসামবাসীর জন্য একটি ভিডিও বার্তায় আবেদন রাখলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। শুক্রবার তিনি ভিডিও বার্তায় বললেন, আসামকে ধর্ম, সংস্কৃতি ও ভাষার ভিত্তিতে ভাগ করার চেষ্টা হচ্ছে। দেশের গণতান্ত্রিক মৌলিক অধিকারকে সম্মান দিয়ে এমন সরকার নির্বাচন করুন যারা ভারতের সংবিধানকে মর্যাদা দেয়। এই বার্তা থেকে স্পষ্ট যে, আসামে বিজেপি সরকারকে হারানোর আর্জি জানিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, শনিবার প্রথম দফায় আসামের ৪৭টি আসনে ভোটগ্রহণ রয়েছে। ১৯৯১ থেকে ২০১৯, দীর্ঘ ২৮ বছর আসাম থেকে রাজ্যসভায় সাংসদ হয়েছেন মনমোহন সিং। তিনি বলেছেন, এমন সরকারের জন্য ভোট দিন যে নাগরিকদের জন্য ভাবে। সমস্ত সম্প্রদায়ের কথা ভাবে। এমন সরকারের জন্য ভোট দিন যারা অভ্যন্তরীণ বৃদ্ধিকে গুরুত্ব দিয়ে আসামকে শান্তি ও উন্নয়নের পথে ফের চালিত করবে।

তিনি দীর্ঘদিন আসামে হিংসা ও অশান্তির কথা উল্লেখ করেছেন। তারপর ২০০১-২০১৬ পর্যন্ত কংগ্রেসের তরুণ গগৈয়ের নেতৃত্বে যেভাবে আসাম শান্তি ও উন্নয়নের নয়া দিশা পেয়েছিল তাও মনে করিয়ে দেন মনমোহন। তিনি বলেছেন, বর্তমানে আসামে সমাজ ধর্ম, সংস্কৃতি ও ভাষার ভিত্তিতে বিভক্ত হয়ে গেছে। মানুষের মৌলিক অধিকার খর্ব হচ্ছে। রাজ্যে একটা ভয় ও আতঙ্কের পরিবেশ রয়েছে। অপরিকল্পিত নোটবন্দি এবং জোর করে কার্যকর করা জিএসটির জন্য অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিজেপি জমানায় বেকারত্ব, কর্মহীনতা, পেট্রল-ডিজেলে ও রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির জেরে যেভাবে সাধারণ মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে তা উল্লেখ করেছেন মনমোহন। বলেছেন, গরিব আরও গরিব হচ্ছে, করোনা অতিমারী পরিস্থিতি আরও খারাপ করেছে। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, কংগ্রেস আসামের ভাষা, সংস্কৃতি ও ইতিহাসের সঠিক মর্যাদা দিতে অঙ্গীকারবদ্ধ। যদি কংগ্রেস ক্ষমতায় ফেরে তাহলে সিএএ বাতিল করার জন্য সবকিছু করবে তারা।

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Assam being divided on religious and cultural lines urge all to vote wisely manmohan singh