scorecardresearch

বড় খবর

বিতর্কিত মন্তব্যের জের, ২৪ ঘণ্টার জন্য সায়ন্তন-সুজাতার প্রচারে নিষেধাজ্ঞা কমিশনের

আজ, রবিবার সন্ধে ৭টা থেকে সোমবার সন্ধে সাতটা পর্যন্ত কোনও নির্বাচনী প্রচার, রোড শো, জনসভা করতে পারবেন না তাঁরা।

বিতর্কিত মন্তব্যের জের, ২৪ ঘণ্টার জন্য সায়ন্তন-সুজাতার প্রচারে নিষেধাজ্ঞা কমিশনের

শীতলকুচি হত্যাকাণ্ড নিয়ে বিতর্কিত মন্তব্যের জের। ২৪ ঘণ্টার জন্য বিজেপি নেতা সায়ন্তন বসুর প্রচারে নিষেধাজ্ঞা জারি করল কমিশন। আজ, রবিবার সন্ধে ৭টা থেকে সোমবার সন্ধে সাতটা পর্যন্ত কোনও নির্বাচনী প্রচার, রোড শো, জনসভা করতে পারবেন না তিনি। শীতলকুচিতে গুলি চালনা নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন বিজেপি নেতা। বৃহস্পতিবার তাঁকে শো-কজ করেছিল নির্বাচন কমিশন। ২৪ ঘণ্টার মধ্যে জবাব দিতে বলা হয়েছিল তাঁকে। নির্বাচন কমিশনের নোটিসের জবাবও দেন বিজেপি নেতা। কিন্তু তাতে সন্তুষ্ট না হলে এই সিদ্ধান্ত কমিশনের।

ঠিক কী বলেছিলেন সায়ন্তন বসু?

রাজ্যে চতুর্থ দফার ভোটে শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে মৃত্যু হয় ৪ জনের। ওই ঘটনার পর একটি বিখ্যাত হিন্দি ছবির সংলাপ অনুসরণ করে সায়ন্তন বলেছিলেন, “তোমরা একজনকে মারলে আমরা চারজনকে মারব।” জলপাইগুড়ির বানারহাটে একটি জনসভায় সায়ন্তন বলেন, “খেলা বেশি খেলতে যেও না, শীতলকুচি খেলে দেব৷ চার জনকে ইতিমধ্যেই স্বর্গে পাঠানো হয়েছে। শোলে সিনেমায় একটা ডায়লগ ছিল যদি আপনাদের মনে থাকে, তুমি একটা মারলে আমরা চারটে মারব। শীতলকুচি তার সাক্ষী থাকল। তোমরা একটা মারলে, আমরা চারটে মারব।“

এর আগে শীতলকুচি কাণ্ডে বিতর্কিত মন্তব্য করায় বিজেপি নেতা রাহুল সিনহাকে ৪৮ ঘণ্টা ও দিলীপ ঘোষকে ২৪ ঘণ্টার জন্য প্রচারাভিযান থেকে নিষিদ্ধ করে কমিশন। এবার সায়ন্তন বসুর বিরুদ্ধেও একই পদক্ষেপ করল কমিশন। একইসঙ্গে, ২৪ ঘণ্টার জন্য তৃণমূল নেত্রী সুজাতা মণ্ডলের প্রচারে নিষেধাজ্ঞা জারি করেছেন কমিশন। নমঃশূদ্রদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেছিলেন তিনি। সেই নিয়ে কমিশনে অভিযোগ জানায় বিজেপি। বাংলায় নির্বাচনী প্রচারে এসে প্রধানমন্ত্রীও সুজাতার মন্তব্যকে হাতিয়ার করে তৃণমূলকে বিঁধেছেন। এবার কড়া পদক্ষেপ করল কমিশন।

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Bengal polls ec bans sayantan basu and sujata mandal for 24 hrs to campaign