বড় খবর

দেশলাই বাক্সে মোদীর ছবি দিয়ে প্রচার! বিধিভঙ্গের অভিযোগে কমিশনে নালিশ তৃণমূলের

উত্তর কলকাতার শ্যামপুকুর ও জোড়াসাঁকো মন্দিরে ভক্তদের কাছে মোদীর ছবি দেওয়া ধূপকাঠি ও দেশলাই বাক্স বিতরণ করা হচ্ছে।

pm narendra modi tweet for bengal poll 2021

খাস কলকাতার বুকেই বিজেপির বিরুদ্ধে নির্বাচন বিধিভঙ্গের অভিযোগ তুলে নির্বাচন কমিশনে নালিশ জানাল তৃণমূল। মমতা শিবিরের তরফে কমিশনকে চিঠি দিয়ে জানান হয়েছে যে বিজেপি তার প্রতীক এবং তার নেতাদের ছবি দিয়ে ধূপের কাঠি ও দেশলাই বাক্স বিতরণ করে নির্বাচনীর আদর্শ আচরণবিধি লঙ্ঘন করেছে।

মঙ্গলবার তৃণমূলের তরফে চিঠিতে বলা হয়েছে যে, উত্তর কলকাতার শ্যামপুকুর ও জোড়াসাঁকো মন্দিরে ভক্তদের কাছে মোদীর ছবি দেওয়া ধূপকাঠি ও দেশলাই বাক্স বিতরণ করা হচ্ছে। আর সেই ধূপকাঠি ও দেশলাইয়ের প্যাকেটে রয়েছে বিজেপির দলীয় প্রতীক ও শীর্ষ নেতাদের ছবি। এই ঘটনায় যাতে কড়া ব্যবস্থা নেওয়া হয় তার জন্য রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে দাবি জানিয়েছে রাজ্যের শাসকদল।

আরও পড়ুন, মমতার পায়ে প্লাস্টার, সঙ্গে শ্বাসকষ্ট! ‘তৈরি থাকুক বিজেপি’ হুঁশিয়ারি অভিষেকের

তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন জানান, “কলকাতা উত্তরের শ্যামপুকুর এবং জোড়াসাঁকোয় অবস্থিত আমাদের দলীয় কর্মীদের কাছ থেকে আমরা রিপোর্ট পেয়েছি যে বিজেপির কর্মীরা সক্রিয়ভাবে তাদের দলের প্রতীক দিয়ে ধূপের বাক্স এবং দেশলাই বাক্স বিতরণ করছেন। ধূপ কাঠির বাক্সগুলি বিতরণ করা হচ্ছে নরেন্দ্র মোদী, শ্রী অমিত শাহ এবং জেপি নাড্ডার ছবি ব্যবহার করে। এমনকী ‘আর নয় অন্যায়’ এই স্লোগানটিও রাখা হয়েছে। অন্যদিকে, দেশলাই বক্সগুলিতে উল্লিখিত নির্বাচনকেন্দ্রগুলির বিজেপি প্রার্থী সোম মন্ডলের ছবিও রয়েছে।”

ক্ষমতাসীন দল অভিযোগ করেছে যে বিজেপি “সাম্প্রদায়িক কারণ রেখেই বিশেষত রাজ্যের মধ্যে এক ধর্মের ভোটারদের একটি অংশকে লক্ষ্য করার জন্য এমনটা করা হচ্ছে”। এতে আরও বলা হয়েছে, “ভোটের সুরক্ষার জন্য মডেল আচরণবিধি এ ধরণের সাম্প্রদায়িক অনুভূতি ব্যবহার কঠোরভাবে নিষেধ করে। সেখানে সাফ বলা হয়েছে মসজিদ, গীর্জা, মন্দির বা অন্যান্য উপাসনালয় নির্বাচন প্রচারের ফোরাম হিসাবে ব্যবহার করা যাবে না। ধূপের কাঠিগুলির বাক্সগুলিতে এমন দেবদেবীদের ছবিও রয়েছে যা আদর্শ আচরণবিধি লঙ্ঘনও করছে।”

আর এই সব পণ্যগুলি বিনামূল্যে মানুষের কাছে দিয়ে বিজেপি রাজ্যের ভোটারদের নিজের ক্ষেত্রে টানতে চাইছে বলেও অভিযোগ করা হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bjp distributing matchboxes with modi pic tmc alleges poll code violation

Next Story
মমতার পায়ে প্লাস্টার, সঙ্গে শ্বাসকষ্ট! ‘তৈরি থাকুক বিজেপি’ হুঁশিয়ারি অভিষেকের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com