scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

Loksabha Election 2019: বিজেপির ইস্তেহারে কী প্রতিশ্রুতি দিলেন মোদী-শাহরা?

General Election 2019: ‘‘২০১৪-২০১৯ সাল দেশের উন্নয়নের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। দুর্নীতি ও কালো টাকার বিরুদ্ধে মোদী সরকার গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে।’’

Loksabha Election 2019: বিজেপির ইস্তেহারে কী প্রতিশ্রুতি দিলেন মোদী-শাহরা?
ইস্তেহার প্রকাশে মোদী ও রাজনাথ সিং। ছবি: টুইটার।

General Election 2019: ভোটের মুখে ইস্তেহার প্রকাশ করল বিজেপি। দলের নির্বাচনী ইস্তেহারের নাম ‘সংকল্প পত্র’ রেখেছে বিজেপি। দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসে ৭৫টি প্রতিশ্রুতি পূরণ করবে পদ্মবাহিনী। সেই মর্মেই ইস্তেহার প্রকাশ করেছেন মোদী-শাহরা। রাম মন্দির, শবরীমালা ইস্যু, তিন তালাকের মতো রাজনীতিতে চর্চিত ইস্যু যেমন উল্লেখ রয়েছে বিজেপির ইস্তেহারে, তেমনই কৃষকদের আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতির কথাও বলা রয়েছে। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপি সভাপতি অমিত শাহ-সহ বিজেপির শীর্ষ নেতৃত্বের উপস্থিতিতে প্রকাশ করা হয় ইস্তেহার।

লোকসভা ভোটের আরও খবর পড়ুন, এখানে

আরও পড়ুন: West Bengal Lok Sabha Elections 2019 LIVE Updates: বিজেপির ইস্তেহারে রাম মন্দির, নাগরিকত্ব বিল

bjp manifesto, modi, বিজেপির ইস্তেহার, মোদী
বিজেপির ইস্তেহারের উল্লেখযোগ্য প্রতিশ্রুতি। অলঙ্করণ: ইন্ডিয়ান এক্সপ্রেস।

এদিন ইস্তেহার প্রকাশ করতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘‘৭৫টি প্রতিশ্রুতি নিয়েছি আমাদের ইস্তেহারে। সময়মতো সব প্রতিশ্রুতি পূরণ করব।’’ বিজেপি সভাপতি অমিত শাহ বলেন, ‘‘২০১৪-২০১৯ সাল দেশের উন্নয়নের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। দুর্নীতি ও কালো টাকার বিরুদ্ধে মোদী সরকার গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে।’’ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘‘আমাদের সব প্রতিশ্রুতির কথা বলা রয়েছে ইস্তেহারে। আমরা নতুন ভারত গড়ার দিকে এগোচ্ছি।’’ ইস্তেহার বাস্তব দিক মাথায় রেখে নিখুঁত ভাবে করা হয়েছে বলেও উল্লেখ করেন রাজনাথ। কিষাণ সম্মান নিধির আওতায় সমস্ত কৃষককে বছরে ৬ হাজার টাকা করে দেওয়া হবে। ছোট ও মাঝারি ব্যবসায়ীদের ৬০ বছরের পর বিশেষ পেনশন দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছে।

বিজেপির ইস্তেহারে প্রকাশ করতে গিয়ে রাজনাথ সিং বলেছেন, ‘‘দ্রুত রাম মন্দির নির্মাণ করা হবে।’’ একইসঙ্গে শবরীমালা ইস্যুর কথাও বলা রয়েছে বিজেপির ইস্তেহারে। ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে বিজেপির ইস্তেহারে। পাশাপাশি ২০২২ সালের মধ্যে সবার জন্য বাড়ি তৈরি করে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ২০২২ সালের মধ্যে জাতীয় সড়ক চওড়া করার প্রতিশ্রুতিও বলা রয়েছে ইস্তেহারে। অন্যদিকে, নাগরিকত্ব বিল, অনুচ্ছেদ ৩৭০, অনুচ্ছেদ ৩৫ এ, তিন তালাক নিয়েও কথা বলা হয়েছে বিজেপির ইস্তেহারে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Bjp manifesto 2019 sankalp patra pm modi amit shah loksabha election 2019