scorecardresearch

বড় খবর

মতুয়া-ক্ষোভে জল ঢালতে সুব্রত ঠাকুরকে প্রার্থী করল বিজেপি, অশোক লাহিড়ীর আসন বদল

কাশীপুর-বেলগাছিয়া ও চৌরঙ্গী কেন্দ্র নিয়ে বিড়ম্বনা দূর করতে নতুন প্রার্থী ঘোষণা বিজেপির।

বাংলায় বিধানসভা নির্বাচনের পঞ্চম, ষষ্ঠ, সপ্তম ও অষ্টম দফার বাকি আসনগুলির চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। কাশীপুর-বেলগাছিয়া এবং চৌরঙ্গী কেন্দ্রে প্রার্থী ঘোষণা করে যেভাবে মুখ পুড়েছিল দলের সেই ড্যামেজ কন্ট্রোলে নতুন প্রার্থী ঘোষণা করা হল দুই কেন্দ্রে। কাশীপুর-বেলগাছিয়ায় প্রার্থী হচ্ছেন উত্তর কলকাতা সাংগঠনিক জেলার সভাপতি শিবাজি সিনহা রায় এবং চৌরঙ্গীতে দেবব্রত মাঝি।

প্রার্থী তালিকায় বনগাঁ লোকসভার অন্তর্গত মতুয়া অধ্যুষিক কেন্দ্রগুলিতে প্রার্থী নিয়ে ক্ষোভপ্রকাশে করেছিলেন ঠাকুরবাড়ির সদস্য তথা সাংসদ শান্তনু ঠাকুরের বাবা মঞ্জুলকৃষ্ণ ঠাকুর। মতুয়া কাউকে প্রার্থী না করায় প্রকাশ্যে দলের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ করেন তিনি। মতুয়ারা এবার কার পক্ষে রায় দেবেন সেই নিয়েও হুঁশিয়ারি দেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী। এরপরই নড়েচড়ে বসে গেরুয়া নেতৃত্ব। তড়িঘড়ি বনগাঁ উত্তর ও গাইঘাটা কেন্দ্রের জন্য ঠাকুরবাড়ি ঘনিষ্ঠদেরই প্রার্থী করে বিজেপি।

গাইঘাটায় শান্তনুর ভাই সুব্রত ঠাকুরকে প্রার্থী করা হয়েছে। এর আগে ২০১৪ সালে বনগাঁ লোকসভা কেন্দ্রে উপনির্বাচনে ঠাকুরবাড়ির আরেক সদস্য তৃণমূল প্রার্থী মমতাবালা ঠাকুরের বিরুদ্ধে দাঁড়িয়ে হেরে যান সুব্রত। সাত বছর পর ফের ভোটের ময়দানে সুব্রত। বনগাঁ উত্তরে শান্তনু ঘনিষ্ঠ অশোক কীর্তনিয়াকে প্রার্থী করেছে দল। শান্তনুর প্রবল বিরোধী বেসুরো বিধায়ক বিশ্বজিৎ দাসকে বনগাঁর বদলে বাগদায় প্রার্থী করা হয়েছে। টিকিট জোটেনি তৃণমূল থেকে আসা আরেক বিধায়ক দুলাল বরের। তিনিও শান্তনুর প্রবল বিরোধী বলে পরিচিত। তাঁকে টিকিট না দিয়ে ঠাকুরবাড়ির ক্ষোভে জল ঢালার চেষ্টা করেছে বিজেপি। পাছে মতুয়া ভোট হাতছাড়া না হয়।

বিখ্যাত অর্থনীতিবিদ অশোক লাহিড়ীকে প্রত্যাশা মতো আসন পরিবর্তন করে বালুরঘাটে প্রার্থী করা হয়েছে। তাঁকে প্রথমে আলিপুরদুয়ারে প্রার্থী করা হয়েছিল। কিন্তু দলের জেলা সভাপতি তাঁকে নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। সাংবাদিকদের জানিয়েছিলেন, তিনি প্রার্থীকে চেনেনই না। তারপর কোন্দল বাড়তে থাকায় আলিপুরদুয়ারে প্রার্থী বদল করা হয়। রাশবিহারী কেন্দ্রে প্রার্থী করা হয়েছে লেফটেন্যান্ট জেনারেল সুব্রত সাহাকে।

দার্জিলিংয়ের তিনটি আসনের মধ্যে দার্জিলিং আসনটি বর্তমান জিএনএলএফ বিধায়ক নীরজ তামাং জিম্বাকেই ফের প্রার্থী করা হয়েছে। কালিম্পং এবং কার্শিয়াংয়ে প্রার্থী করা হয়েছে সুভাষ প্রধান এবং বিষ্ণুপ্রসাদ শর্মাকে। করণদিঘিতে বিজেপি প্রার্থী করেছে সুভাষ সিনহাকে এবং ইটাহারে অমিত কুমার কুণ্ডুকে।

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Bjps final list of candidates for 2021 assembly elections