Lok Sabha Election 2019: মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ডেও সপা-বসপা জোট

2019 Lok Sabha Elections: উত্তরাখণ্ডের গাড়ওয়াল জেলা থেকে ভোটে লড়বে সমাজবাদী পার্টি। মধ্যপ্রদেশের বালাঘাট, ঠিকরি ও খাজুরাহো, এই তিনটি আসনে লড়বেন অখিলেশরা। বাকি আসনগুলিতে প্রার্থী দেবে বসপা।

By: New Delhi  Published: February 25, 2019, 5:34:19 PM

General Election 2019: উত্তরপ্রদেশের পর এবার মধ্যপ্রদেশ ও উত্তরাখণ্ডেও পরস্পরের হাত ধরলেন বুয়া-ভাতিজা। উনিশের ভোটের লড়াইয়ে ওই দুই রাজ্যেও একসঙ্গেই লড়বে সপা-বসপা। সোমবার দুই দলের তরফে এক বিবৃতি দিয়ে জোটের কথা ঘোষণা করা হয়েছে। উত্তরপ্রদেশের মতোই মধ্যপ্রদেশ ও উত্তরাখণ্ডে অখিলেশদের থেকে বেশি আসনে লড়বেন মায়াবতীরা।

আরও পড়ুন, উনিশে বিজেপিকে রুখতে ২৪ বছর পর আবারও একসঙ্গে সপা-বসপা

উত্তরাখণ্ডের গাড়ওয়াল জেলা থেকে ভোটে লড়বে সমাজবাদী পার্টি। মধ্যপ্রদেশের বালাঘাট, ঠিকরি ও খাজুরাহো, এই তিনটি আসনে লড়বেন অখিলেশরা। বাকি আসনগুলিতে প্রার্থী দেবে বসপা। উল্লেখ্য, মধ্যপ্রদেশে ২৯টি ও উত্তরাখণ্ডে ৫টি লোকসভা কেন্দ্র রয়েছে। এর আগে উত্তরপ্রদেশে জোট ঘোষণা করে মোদী-শাহের ‘রাতের ঘুম উড়িয়ে দিয়েছিলেন’ অখিলেশ-মায়াবতীরা। সে রাজ্যে ৩৭টি আসনে লড়বে সপা, ৩৮টি আসনে লড়বে বসপা। ৩টি আসন ছাড়া হয়েছে রাষ্ট্রীয় লোকদলের জন্য।

অন্যদিকে, উত্তরপ্রদেশে কংগ্রেসি ঐতিহ্যের কথা স্মরণে রেখে রায়বরেলি এবং আমেঠি কেন্দ্রে আগামী লোকসভা নির্বাচনে কোনও প্রার্থী দেবে না সপা-বসপা জোট। ওই দুই কেন্দ্রে কার্যত একচ্ছত্র আধিপত্য সোনিয়া ও রাহুল গান্ধীর।

আরও পড়ুন, সপা-বসপা জোটে বিজেপি শঙ্কিত নয়, বললেন পীযূষ গোয়েল

দুই বিরোধী দলের জোটে কেন কংগ্রেস নয়? উত্তরপ্রদেশে জোট ঘোষণার সময় এ ব্যাপারে সোজাসাপটা জবাব দিয়েছিলেন মায়াবতী। বসপা নেত্রীর স্পষ্ট জবাব, ‘‘কংগ্রেস হোক কিংবা বিজেপি, সব এক। অতীতের অভিজ্ঞতা বলছে, কংগ্রেসের ভোট আমাদের ঝুলিতে আসে না। হয়তো এটাই কংগ্রেসের চাল, তাদের ভোট বিজেপিতে যায়। ফলে কংগ্রেসের সঙ্গে জোট করে কোনও লাভ নেই।’’

Read the full story in English

Get all the Latest Bengali News and Election 2019 News in Bengali at Indian Express Bangla. You can also catch all the latest General Election 2019 Schedule by following us on Twitter and Facebook

Web Title:

Bsp sp announce alliance in uttarakhand and madhya pradesh loksabha vote 2019

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement