বড় খবর

বাংলা তৃতীয়বার ক্ষমতায় আসতে চলেছে তৃণমূল, আভাস সিএনএক্স-এর জনমত সমীক্ষায়

তৃণমূল-বিজেপি ও সংযুক্ত মোর্চা কতগুলি করে আসন পেতে পারে জানুন।

একুশের ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। প্রার্থী তালিকাও ঘোষণা করে দিয়েছে তৃণমূল-বিজেপি ও সংযুক্ত মোর্চা। তবে সবার থেকে একটু এগিয়ে তৃণমূল নেত্রী ২৯১টি আসনের প্রার্থী তালিকা একসঙ্গে ঘোষণা করেছেন। বিজেপি ও সংযুক্ত মোর্চা প্রথম দুই দফার আংশিক তালিকা প্রকাশ করেছে।

প্রার্থী তালিকা নিয়ে বিক্ষোভের জেরে অনেক দল ছেড়েছেন তৃণমূলের। কেউ বা কেঁদে ভাসিয়েছেন, কেউ নিজেরই পার্টি অফিস ভাঙচুর করেছেন। এই অবস্থায় ক্ষমতায় কে আসবে বাংলায়, কী বলছে জনমত সমীক্ষা। সিএনএক্সের সমীক্ষা বলছে, এখন ক্ষমতায় ফেরার লক্ষ্য এগিয়ে তৃণমূল। পিছিয়ে রয়েছে বিজেপি।

সিএনএক্স-এবিপি নিউজের দ্বিতীয় দফার জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে, এই মুহূর্তে বাংলায় ভোট হলে তৃণমূল পেতে পারে ১৫৪ থেকে ১৬৪টি আসন। বিজেপি জিততে পারে ১০২ থেকে ১১২টি আসন। সংযুক্ত মোর্চা পেতে পারে ২২ থেকে ৩০ এবং অন্যরা পেতে পারে ১ থেকে ৩টি আসন। ২৯৪টি কেন্দ্রের মধ্যে ১১৭টি আসন বেছে নমুনা সংগ্রহ করেছেন সমীক্ষকরা। ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহের এই সমীক্ষার সময় তখনও কিন্তু কোনও দল প্রার্থী ঘোষণা করেনি।

সিএনএক্স প্রথম দফার সমীক্ষাটি করেছিল মাসখানেক আগে। সেখানে আসন-সম্ভাবনার ইঙ্গিত দিয়ে বলা হয়েছিল, এই মুহূর্তে ভোট হলে তৃণমূল পেতে পারে ১৪৬- ১৫৬টি আসন। বিজেপি পেতে পারে ১১৩- ১২১টি আসন। বাম- কংগ্রেস ২০- ২৮টি আসন এবং অন্যান্যরা ১- ৩টি আসন। অর্থাৎ দেখা যাচ্ছে, দ্বিতীয় দফার সমীক্ষায় আগের থেকে তৃণমূলের সম্ভাব্য আসন বেড়েছে ৮টি, কিন্তু বিজেপির কমেছে ৯টি। সংযুক্ত মোর্চার সম্ভাব্য আসন বেড়েছে ৩টি।

প্রসঙ্গত, ম্যাজিক ফিগার হল ১৪৮। অর্থাৎ এই সমীক্ষার ফলাফল বলছে, রাজ্যে ফের ক্ষমতায় আসতে চলেছে তৃণমূল। তবে গতবারের থেকে অনেক আসন কমতে চলেছে তাদের। ভোট শতাংশে অবশ্য প্রথম ও দ্বিতীয় সমীক্ষাতেই তৃণমূল ৪২ শতাংশে দাঁড়িয়ে আছে। তবে বিজেপির ভোট শতাংশ ৩৭ থেকে কমে ৩৪ হতে পারে বলে সমীক্ষায় আভাস। সংযুক্ত মোর্চার ভোট শতাংশ ১৭ থেকে বেড়ে ২০ হতে পারে ইঙ্গিত।

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cnx opinion poll tmc to return in power in bengal

Next Story
আজই নন্দীগ্রামে মমতা, প্রচারের প্রস্তুতি তুঙ্গে তৃণমূলের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com