কোচবিহারের জেলাশাসক, ডায়মন্ড হারবারের এসপি-কে সতর্ক করল নির্বাচন কমিশন

ডায়মন্ড হারবারের পুলিশ সুপারকে নির্বাচন কমিশন সতর্ক করে দিয়ে বলেছে পক্ষপাতের অভিযোগ সবচেয়ে বেশি আসে তাঁর জেলার অফিসারদের বিরুদ্ধেই।

By: SWEETY KUMARI Kolkata  Published: Mar 17, 2019, 3:26:06 PM

রাজ্যের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করল নির্বাচন কমিশন। বেশ কয়েকজন জেলা শাসক এবং পুলিশ সুপারকে সতর্ক করে তাঁদের নিরপেক্ষ ভূমিকা বজায় রাখতে বলা হয়েছে।

শনিবার জেলাশাসক এবং পুলিশ সুপারদের সঙ্গে বৈঠকে বসেছিল নির্বাচন কমিশন। ওই বৈঠকে ভোট প্রস্তুতির সাপেক্ষে নিয়ে আধিকারিকদের কাজকর্মের পর্যালোচনা করা হয়। নাম প্রকাশ না করার শর্তে কমিশনের এক আধিকারিক জানিয়েছেন, বৈঠকে আদর্শ আচরণবিধি কঠোরভাবে লাগু করার কথা বলা হয়েছে এবং সমস্ত অননুমোদিত ব্যানার, পোস্টার, ফেসুটন ও পতাকা সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলায় ভোটের সব খবর পড়তে ক্লিক করুন এই লিংকে

তিনি বলেন, “সমস্ত পুলিশ সুপার এবং জেলাশাসককে নিরপেক্ষ থাকার সাধারণ নির্দেশ দেওয়া হয়েছে। অন্যথায় তাঁদের সরিয়ে দেওয়া হতে পারে বা তাঁদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত হতে পারে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।”

যথাযথভাবে কাজ না করলে তাঁদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত হতে পারে বলে আধিকারিকদের সতর্ক করে দেওয়া হয়েছে বলে জানা গেছে। বৈঠকে কেন এখনও হোর্ডিং এবং কাট আউট সরানো হয়নি, তা নিয়ে আইপিএস অফিসারদের দিকে প্রশ্ন ছুড়েছেন জৈন। সতর্কতামূলক গ্রেফতারি এবং আইনশৃঙ্খলা বজায় রাখার পরিকল্পনা নিয়েও খোঁজ খবর নিয়েছে কমিশন।

নির্বাচন কমিশনের আধিকারিক জানিয়েছেন, নির্বাচন কমিশন কোচবিহারের জেলাশাসককে পক্ষপাতমূলক আচরণের জন্য সতর্ক করে দিয়েছেন। উত্তর কলকাতার জেলা নির্বাচনী আধিকারিককে জিজ্ঞাসা করা হয়েছে জনগণের সম্পত্তির ওপর থেকে রাজনৈতিক দলের পোস্টার এবং হোর্ডিং সরানো হয়নি কেন। এ ব্যাপারে তাঁদের সম্মতিসূচক চিঠি জোগাড় করা হয়েছে কিনা সে নিয়েও প্রশ্ন করা হয়েছে। বৈঠকে অংশগ্রহণকারী একজন নাম গোপন রাখার শর্তে জানিয়েছেন, ডায়মন্ড হারবারের কাজকর্ম এবং পরিকল্পনা নিয়ে সন্তুষ্ট নয় নির্বাচন কমিশন। ডায়মন্ডহারবার থেকে যে সবচেয়ে বেশি সংখ্যক অভিযোগ আসে, সে কথা বৈঠকে উল্লেখ করা হয়েছে।

ডায়মন্ড হারবারের পুলিশ সুপারকে নির্বাচন কমিশন সতর্ক করে দিয়ে বলেছে পক্ষপাতের অভিযোগ সবচেয়ে বেশি আসে তাঁর জেলার অফিসারদের বিরুদ্ধেই।

শনিবারের বৈঠকে উঠে আসে শোভন-বৈশাখীর রায়চকে হেনস্থা হওয়ার বৃত্তান্তও। বৈশাখী বিজেপি-তে যোগ দিচ্ছেন এই গুজবের ভিত্তিতে গুণ্ডাদের হাতে তাঁদের আক্রান্ত হওয়ার কথা নির্বাচন কমিশনের কাছে চিঠি দিয়ে জানিয়েছেন বৈশাখী।ইতিমধ্যে সূত্র মারফৎ জানা গিয়েছে, মনোনয়নপত্র দাখিল করার পূর্ণ প্রক্রিয়া ভিডিওবন্দি করা হবে।

Read the Full Story in English

Get all the Latest Bengali News and Election 2019 News in Bengali at Indian Express Bangla. You can also catch all the latest General Election 2019 Schedule by following us on Twitter and Facebook


Title: কোচবিহারের EC Warns Officers: জেলাশাসক, ডায়মন্ড হারবারের এসপি-কে সতর্ক করল নির্বাচন কমিশন

Advertisement

ট্রেন্ডিং