বড় খবর

কংগ্রেস ও বিজেপির ইস্তাহার, কার কী প্রতিশ্রুতি?

লোকসভা নির্বাচনের আগে দুই যুযুধান অন্যতম বড় দলের ইস্তাহার প্রকাশ্যে এসেছে। কেন দল কী প্রতিশ্রুতি দিচ্ছে, তার তুলনা রইল এখানে।

manifesto of BJP and Congress
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

প্রথম দফা ভোটের তিন দিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার সংকল্পিত ভারত, সশক্ত ভারত নামক বিজেপি ইস্তাহার প্রকাশ করে ৭৫ বছরের স্বাধীনতা দিবস উপলক্ষে ৭৫টি প্রতিশ্রুতির উল্লেখ করেছেন।

অন্যদিকে গত সপ্তাহে কংগ্রেসের ইস্তাহার যার নাম হাম নিভায়েঙ্গে, তা প্রকাশ করেছেন পার্টি প্রেসিডেন্ট রাহুল গান্ধী।

দু দলই শিক্ষা থেকে স্বাস্থ্য থেকে জাতীয় নিরাপত্তা সব ব্যাপারেই ব্যবস্থাগ্রহণের প্রতিশ্রুতি দিয়েছেন। দুদলের প্রতিশ্রুতিগুলির মধ্যেকার তুলনামূলক আলোচনা-

জাতীয় নিরাপত্তা

বিজেপি তাদের ইস্তাহারে জাতীয় নিরাপত্তাকে সবচেয়ে গুরুত্ব দিয়েছে। সন্ত্রাসবাদ সম্পর্কে জিরো টলারেন্স নীতি, সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করা এবং অনুপ্রবেশ রোধের উপর নজর তো রয়েছেই একই সঙ্গে দল বলেছে নিরাপত্তাবাহিনী সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাধাহীন লড়াই চলাতে পারবে।

অন্যদিকে কংগ্রেসের প্রতিশ্রুতি বিশেষ ব্যাটালিয়ন নিযুক্তি, অতিরিক্ত বাহিনীর নিযুক্তি এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বোর্ডের পুনঃস্থাপনের কথা।

কৃষক

কংগ্রেস প্রতিশ্রুতি দিয়েছে কৃষি ঋণ শোধ না করতে পারার কারণে আর ফৌজদার মোকদ্দমা হবে না, বিজেপির প্রতিশ্রুতি ২০২২ সালের মধ্যে কৃষকদের রোজগার দ্বিগুণ হবে।

দারিদ্র

বিজেপি ঘোষণা করেছে দারিদ্র ২০৩০ সালের মধ্যে দারিদ্র কমানো হবে, অন্যদিকে কংগ্রেস প্রতিশ্রুতি দিয়েছে তাদের ন্যায় প্রকল্পে দেশের দরিদ্রতম ২০ শতাংশ মানুষকে বার্ষিক নগদ ৭২ হাজার টাকা দেওয়া হবে।

কর্মহীনতা

২০২০ সালের মার্চ মাসের আগে চার লাখ সরকারি চাকরির প্রতিশ্রুতি  দিয়েছে কংগ্রেস। অন্য দিকে বিজেপি তাদের ইস্তাহারে চাকরি নিয়ে কোনও নির্দিষ্ট সংখ্যার উল্লেখ না করলেও উদ্যোগপতিদের জন্য বিশেষ প্রতিশ্রুতি দিয়েছে।

এনআরসি

বিতর্কিত এনআরস নিয়ে কংগ্রেসের প্রতিশ্রুতি তারা নিশ্চিত করবে যে ভারতের কোনও নাগরিক যাতে অন্তিম তালিকায় বাদ না পড়েন। বিজেপির প্রতিশ্রুতি, ফের ক্ষমতায় এলে তারা সারা দেশে এনআরসি লাগু করবে।

Read the Story in English

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Congress and bjp manifesto lok sabha election 2019

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com