বড় খবর


বিহারের ভোট গণনা শেষ হতে মধ্যরাত হবে: কমিশন

ইভিএম গতবারের তুলনায় অনেক বেশি, কিন্তু স্বাস্থ্য বিধি মেনে গণনার কাজ চলায় তা দেরি হচ্ছে।

বিহার বিধানসভা ভোটের গণনা প্রক্রিয়া শেষ হতে মধ্যরাত হয়ে যাবে বলে জানাল নির্বাচন কমিশন। এদিন বিহারের মুখ্য নির্বাচনী আধিকারিক এইচ আর শ্রীবাস্তব বলেছেন, গণনা অধিক রাত পর্যন্ত চলবে। বিহারে মোট ৪.১০ কোটি ভোটার রয়েছেন। এরমধ্যে ৯২ লক্ষ ভোটের গণনা শেষ হয়েছে। আগে, ২৫-২৬ রাউন্ড গণনা হতো। এখন ৩৫ রাউন্ড গণনা হয়। তবে, যে আসনে ভোটকেন্দ্রের সংখ্যা কম, সেখানে ২৪-২৫ রাউন্ডই হবে। তবে, একইসঙ্গে, এমন কয়েকটি কেন্দ্র রয়েছে, যেখানে ৫০ রাউন্ডের বেশি গণনা হবে। তবে, গড়ে ৩০ থেকে ৩৫ রাউন্ড।

এবার, স্বাস্থ্য বিধি বজায় রাখতে বিহার ভোটে বুথের সংখ্যা বাড়িয়েছে কমিশন। ইভিএম-এর হার প্রায় ৬৩ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল। ২০১৫ সালে ইভিএম-র সংখ্যা যেখানে ছিল ৬৫ হাজার, এবার তা বেড়ে হয়েছে ১.০৬ লক্ষ। প্রতি বুথে ভোটারপ সংখ্যা হাজারের মধ্য়ে বেঁধে দেওয়া হয়।

গণনা কেন্দ্রেও স্বাস্থ্য বিধি নিষেধ বলবৎ হয়েছে। প্রতি গণনাকেন্দ্রে মাত্র ৭টি করে টেবিলে গণনা চলছে। স্বাভাবিক সময় গণনা টেবিলের সংখ্যা থাকে ১৪টি। গণনা কেন্দ্রের সংখ্যা ৩৮ থেকে বাড়িয়ে ৫৫ করা হলেও অবশ্য ইভিএম গণনার গতি বাড়েনি। তবে গণনা নিয়ে কোনও অভিযোগ জমা পড়েনি বলে জানিয়েছে কমিশন।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Counting in bihar to wrap up late tonight sayes ec

Next Story
বিহার ভোটে ভাল ফলাফলের পথে বামেরা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com