scorecardresearch

বড় খবর

প্রতিরক্ষা চুক্তিকে এটিএম-এর মত ব্যবহার করেছে কংগ্রেস, অভিযোগ মোদীর

“স্বাধীনতার সময়ে এ দেশে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে ১৫০ বছরের অভিজ্ঞতা ও বিশেষ জ্ঞান ছিল। সে সময়ে চিনের কোনও প্রতিরক্ষা উৎপাদনকারী সংস্থা ছিল না।”

প্রতিরক্ষা চুক্তিকে এটিএম-এর মত ব্যবহার করেছে কংগ্রেস, অভিযোগ মোদীর
প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার অধিষ্ঠিত হওয়ার পর এক দেশ এক ভোট ইস্য়ু নতুন করে তুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি)

প্রতিরক্ষা চুক্তিকে টাকা তোলার এটিএমের মত ব্যবহার করেছে কংগ্রেস। শেষ দফার লোকসভা ভোটের আগে হিমাচলপ্রদেশের সোলানে সোমবার এ ভাষাতেই কংগ্রেসকে আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সঙ্গে তিনি দুর্বল জাতীয় নিরাপত্তা নীতি নিয়ে চলেছে কংগ্রেস।

মোদী বলেন, ২০১৪ সালে তিনি যখন প্রধানমন্ত্রিত্বের দায়িত্বভার নেন তখন তিনি দেখেছিলেন, ৭০ শতাংশ প্রতিরক্ষা সরঞ্জামই আমদানি করা।

কংগ্রেসকে এ ব্যাপারে দায়ী করে তিনি বলেন, “এত বেশি আমদানি করা হয়েছে কারণ প্রতিরক্ষা চুক্তি কংগ্রেসের কাছে টাকা তোলার এটিএমের মত, ফলে তারা দেশকে (প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে) স্বনির্ভর হতে দেয়নি। এমন কোনও প্রতিরক্ষা চুক্তি নেই যার ব্যাপারে কংগ্রেসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠেনি।”

তিনি বলেন, “স্বাধীনতার সময়ে এ দেশে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে ১৫০ বছরের অভিজ্ঞতা ও বিশেষ জ্ঞান ছিল। সে সময়ে চিনের কোনও প্রতিরক্ষা উৎপাদনকারী সংস্থা ছিল না।” মোদীর দাবি, এখন অবস্থা ঠিক উল্টো।

তিনি বলেন, চিন এখন প্রতিরক্ষা রফতানিতে অন্যতম বড় দেশ এবনং ভারত এখন প্রতিরক্ষা সরঞ্জামের বড় আমদানিকারী রাষ্ট্র।

তবে বিজেপি পরিস্থিতির বদল ঘটানোর চেষ্টা করেছে  বলে দাবি করেছেন মোদী। তিনি বলেছেন, “বিজেপি সরকার গত পাঁচ বছরে বদল আনার চেষ্টা করেছে। প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।”

হিমাচল প্রদেশে ২০১৪ সালের ভোটে মোট চারটি আসনই পেয়েছিল বিজেপি। ফের একবার তাঁর দলকে জেতানোর দাবি তুলে এদিন স্লোগানও দেন নরেন্দ্র মোদী।

Read the Full Story in English

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Defence deals like atm to congress says pm narendra modi