scorecardresearch

রাজনৈতিক প্রচারে ব্যবহার করা যাবে না প্রতিরক্ষা দফতরের কর্মীর ছবি

স্থানীয় বিজেপি নেতার এক পোস্টারে উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানের ছবি ব্যবহারের ঘটনাটি টুইট করে প্রথম প্রকাশ্যে আনেন স্বরাজ ইন্ডিয়া দলের জাতীয় স্তরের প্রেসিডেন্ট যোগেন্দ্র যাদব।

sunil arora

রাজনৈতিক দলের বিজ্ঞাপনে দেশের প্রতিরক্ষা দফতরের কর্মীদের ছবি ব্যবহার করার বিষয়টি বিগত কিছুদিন ধরেই নজরে রেখেছিল নির্বাচন কমিশন। শনিবার কমিশনের পক্ষ থেকে রাজনৈতিক দলের প্রচারে সেনার ছবি ব্যাবহারে বারণ করে দেওয়া হল।

রবিবার বিকেলেই প্রকাশিত হবে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট। তার আগেই সেনাবাহিনীর ওপর জারি করা ২০১৩ সালের নির্দেশ ফিরিয়ে আনল নির্বাচন কমিশন। ওয়াকিবহাল মহলের ধারণা পুলওয়ামা হামলা এবং বালাকোটের এয়ার স্ট্রাইকের জেরেই ফের নির্দেশ জারি করল নির্বাচন কমিশন।

দেশের সমস্ত স্বীকৃত রাজনৈতিক দলের প্রেসিডেন্ট, চেয়ারপার্সন, জেনারেল সেক্রেটারিকে চিঠি পাঠিয়ে নির্বাচন কমিশন ২০১৩ -এর ৪ ডিসেম্বরের একটি নির্দেশিকার কথা মনে করিয়ে দিয়েছে।

নির্বাচন কমিশনের নির্দেশিকায় উল্লেখ করেছে, “কমিশন মনে করেছে সেনাপ্রধান কিমবা সেনাবাহিনীর কোনও কর্মীর ছবিই রাজনৈতিক দলের কোনও রকম প্রচার কিমবা বিজ্ঞাপনে ব্যবহার করা যাবে না”।

আর পড়ুন, লোকসভা নির্বাচনের দিন ঘোষণা আজ বিকেল ৫ টায়

স্থানীয় বিজেপি নেতার এক পোস্টারে উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানের ছবি ব্যবহারের ঘটনাটি টুইট করে প্রথম প্রকাশ্যে আনেন স্বরাজ ইন্ডিয়া দলের জাতীয় স্তরের প্রেসিডেন্ট যোগেন্দ্র যাদব। পোস্টারের ছবি টুইট করে যোগেন্দ্র যাদব জিজ্ঞেস করেন রাজনৈতিক দলের প্রচারে সৈন্যের ছবি ব্যবহার করার অনুমতি কি আদৌ রয়েছে?

এই প্রসঙ্গে নির্বাচন কমিশনের মুখপাত্র জানিয়েছেন কমিশন ইতিমধ্যে নির্দেশিকা জারি করেছে। আদর্শ আচরণবিধি লাগু হয়ার পর তা লঙ্ঘিত হলে পদক্ষেপ নেবে নির্বাচন কমিশন।

দিল্লির বিজেপি প্রধান মনোজ তিয়ারিও সম্প্রতি রাজস্থানের রাজনৈতিক সভায় সেনার পোশাক পরার জন্য সমালোচিত হয়েছিলেন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Desist from using photographs of defence personnel in poll campaign ec tells parties