scorecardresearch

লোকসভায় হারের গ্লানির মাঝেই মাওবাদী অধ্যুষিত বস্তারে জয় নিয়ে খুশি কংগ্রেস

রাজ্যের ১১টি আসনের মধ্যে মাত্র ২টিতেই জয় পেয়েছে কংগ্রেস। কোরবা এবং বস্তার। কিন্তু তাতেও সন্তুষ্ট কংগ্রেস। বিগত তিনটি লোকসভাতে ছত্তীসগড় থেকে মাত্র একটি আসন পেয়েছিল দল।

লোকসভায় হারের গ্লানির মাঝেই মাওবাদী অধ্যুষিত বস্তারে জয় নিয়ে খুশি কংগ্রেস
রাহুল গান্ধী। ছবি: তাশি তোবগিয়াল, ইন্ডিয়ান এক্সপ্রেস

সারা দেশে কংগ্রেসে রীতিমত ধস নামিয়ে গেরুয়া বাহিনী জয়লাভ করেছে ১৭ তম সাধারণ লোকসভায়। মাত্র ৮৫টি আসনে জয়ী হয়েছে ইউপিএ। তবে এই ৮৫টির মধ্যে রয়েছে মাওবাদী অধ্যুষিত বস্তারের আসনও। বস্তারে বিজেপি প্রার্থী বাইদুরাম কাশ্যপকে ৩৮,৯৮২ ভোটে হারিয়ে জয়ী হয়েছেন কংগ্রেস প্রার্থী দীপন বেইজ। এই প্রথম বস্তারে জয়ী হল কংগ্রেস।

লোকসভা কেন্দ্রটি তফশিলি উপজাতির জন্য সংরক্ষিত ছিল। ছত্তীসগড়ে ১৫ বছর ক্ষমতায় থাকা বিজেপিকে অবশ্য ২০১৬-এর বিধানসভাতেই হারিয়ে দিয়েছিল কংগ্রেস। তাই এবারেও জেতার আশা ছিলই। কিন্তু রাজ্যের ১১টি আসনের মধ্যে মাত্র ২টিতেই জয় পেয়েছে কংগ্রেস। কোরবা এবং বস্তার। কিন্তু তাতেও সন্তুষ্ট কংগ্রেস। বিগত তিনটি লোকসভাতে ছত্তীসগড় থেকে মাত্র একটি আসন পেয়েছিল দল।

আরও পড়ুন, ৫ বছরে কতটা বদলাল মোদীর ভাষণ

ছত্তীসগড়ের কংগ্রেস মুখপাত্র শৈলেশ নিতিন ত্রিবেদী পিটিআইকে বলেছেন, “বস্তার এবং কাঁকেরে আমরা ভালো ফল করেছি। দুটি আসনই আদিবাসীদের জন্য সংরক্ষিত ছিল। কাঁকেরে মাত্র ৬৯৪১টি ভোটের জন্য হেরে গিয়েছি। বিপুল মোদী ঝড়েও রাজ্যে কংগ্রেস দু’টি আসন নিজেদের দখলে রাখতে পেরেছে”।

তিনি আরও বলেন, “২০০০ সালে ছত্তীসগড় রাজ্য হিসেবে তৈরি হওয়ার পর এই প্রথম লোকসভা নির্বাচনে আদিবাসী প্রার্থীর জন্য সংরক্ষিত আসনে জয়ী হয়েছে কংগ্রেস। এটি খুব গুরুত্বপূর্ণ বিষয়। রাজ্যে নতুন সরকার আসার পর কৃষকদরদী এবং আদিবাসীদরদী নানা প্রকল্প নেওয়ার সিদ্ধান্তই এই জয়ের জন্য দায়ী”।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Despite ls poll loss congress happy to win naxal hit bastar seat106297