Mamatra Banerjee dharna EC Ban West Bengal Election 2021Election: কমিশনের সিদ্ধান্ত 'অগণতান্ত্রিক-অসাংবিধানিক', গর্জে উঠলেন 'ক্ষুব্ধ' মমতা | Indian Express Bangla

কমিশনের সিদ্ধান্ত ‘অগণতান্ত্রিক-অসাংবিধানিক’, গর্জে উঠলেন ‘ক্ষুব্ধ’ মমতা

মঙ্গলবার কলকাতায় গান্ধী মূর্তির পাদদেশে ধর্নায় বসছেন তিনি।

কমিশনের সিদ্ধান্ত ‘অগণতান্ত্রিক-অসাংবিধানিক’, গর্জে উঠলেন ‘ক্ষুব্ধ’ মমতা
নজিরবিহীনভাবে বিজেপি-কে আক্রমণ শানালেন মুখ্যমন্ত্রী

প্রাচারে উস্কানিমূলক মন্তব্যের জের। আগামী ২৪ ঘণ্টা প্রচার করতে পারবেন না মমতা বন্দ্যোপাধ্যায়। নিষেধাজ্ঞাই জারি করেছে নির্বাচন কমিশন। এই পদক্ষেপকে ‘অগণতান্ত্রিক’ ও ‘অসাংবিধানিক’ বলে তোপ দেগেছেন তৃণমূল সুপ্রিমো। জানিয়েছেন, আগামিকাল, মঙ্গলবার কলকাতায় ধর্নায় বসছেন তিনি।

কমিশনের সিদ্ধান্ত অনুসারে, আজ রাত ৮টা থেকে মঙ্গলবার রাত ৮টা, অর্থাৎ ২৪ ঘন্টা প্রচার করতে পারবেন না মমতা বন্দ্যোপাধ্যায়। কমিশনের এই নির্দেশের পর পরই টুইটে ‘ক্ষোভ’ প্রকাশ করেন তৃণমূল নেত্রী। টুইটারে তিনি লিখেছেন, ‘নির্বাচন কমিশনের অগণতান্ত্রিক ও আসাংবিধানিক সিন্ধান্তের প্রতিবাদে আগামিকাল দুপুর ১২টায় গান্ধীমূর্তির পাদদেশে ধর্নায় বসবো।’

এমনিতেই পঞ্চমদফার ভোটের প্রচারের সময়সীমা কমিয়েছে কমিশন। অর্থাৎ ১৭ এপ্রিল তারিখের ভোটের জন্য প্রচারের সময়সীমা শেষ ১৪ এপ্রিল সন্ধ্যায়। তারপর তৃণমূল নেত্রীর উপর কমিশনের চাপানো নিষেধাজ্ঞা উঠছে। ফলে বলাই বাহুল্য পঞ্চমদফা ভোটের জন্য আর প্রচার চালাতে পারবেন না মমতা। মঙ্গলবার নদিয়া ও উত্তর২৪ পরগনায় চারটে সভা ছিল তাঁর। এখন দেখার কমিশনের কড়া পদক্ষেপের পর প্রচার কর্মসূচি কীভাবে সাজান তৃণমূল নেত্রী।

সম্প্রতি মমতা বন্দ্যোপাধ্যায়ের দুটি মন্তব্যকে কেন্দ্র করে বিতর্ক দানা বেঁধেছিল। একটি মন্তব্য ছিল সংখ্যালঘু সম্প্রদায়ের ভোট সংক্রান্ত, অপর মন্তব্যটি ছিল কেন্দ্রীয় বাহিনীকে ঘেরাও প্রসঙ্গে। তাঁর এই দুই মন্তব্যের জেরে রাজ্যের সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তি বিঘ্নিত হচ্ছে বলে অভিযোগ করেছিলেন বিরোধীরা। এর পরই ৭ এপ্রিল তৃণমূলনেত্রীকে শোকজ করে কমিশন। ৯ তারিখ সেই শোকজের জবাব দিয়েছিলেন মমতা। কমিশনের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, তৃণমূল নেত্রীর সেই জবাব সন্তোষজনক নয়। কমিশনের দাবি, শোকজের বাছাই করা অংশের জবাব দিয়েছিলেন মমতা। তার জেরেই এই কড়া পদক্ষেপ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Ec decision is undemocratic and unconstitutional says mamata in protest sit on dharna tuesday

Next Story
মমতার প্রচারে ২৪ ঘন্টার নিষেধাজ্ঞা কমিশনের, প্রতিবাদে মঙ্গলবার ধর্নায় মমতা