ভিভিপ্যাট গণনার পদ্ধতি বদলানোর দাবি খারিজ কমিশনের

২০১৯ এর লোকসভা নির্বাচনেই ইভিএম এর সঙ্গে ব্যবহার করা হয়েছে ভিভিপ্যাট। নির্দিষ্ট বোতাম টিপে ভোট দেওয়ার ৭ সেকেন্ড পরেই ভোটার দেখতে পেয়েছেন পাশে থাকা ভিভিপ্যাট মেশিনের উইনডোতে প্রার্থীর নম্বর, দলের নাম এবং চিহ্ন-সহ একটি স্লিপ।

By: New Delhi  Updated: May 22, 2019, 4:37:09 PM

কংগ্রেসের নেতৃত্বে ২২টি বিরোধী দল ভিভিপ্যাট গণনার পদ্ধতি পরিবর্তন করার জন্য কেন্দ্রীয় নির্বাচন কমিশনে আবেদন জানিয়েছিলেন। বুধবার সেই আবেদন খারিজ করল নির্বাচন কমিশন।

প্রসঙ্গত, ২০১৯ এর লোকসভা নির্বাচনেই ইভিএম এর সঙ্গে ব্যবহার করা হয়েছে ভিভিপ্যাট। নির্দিষ্ট বোতাম টিপে ভোট দেওয়ার ৭ সেকেন্ড পরেই ভোটার দেখতে পেয়েছেন পাশে থাকা ভিভিপ্যাট মেশিনের উইনডোতে প্রার্থীর নম্বর, দলের নাম এবং চিহ্ন-সহ একটি স্লিপ। মূলত সাত সেকেন্ডের জন্য স্লিপটি দেখা গিয়ে তারপর ভিভিপ্যাট বাক্সে তা জমা পড়ে গিয়েছিল।

বিরোধীদের দাবি ছিল ইভিএম গণনার আগে ভিভিপ্যাট গণনা করতে হবে, সেই আবেদন খারিজ করে দিল নির্বাচন কমিশন। কংগ্রেসের তরফে কমিশনে জানানো হয়েছিল ভিভিপ্যাট যাচাইয়ের সময় কোনোরকম অসঙ্গতি চোখে পড়লে সেই বিধানসভার প্রতিটি ভোট কেন্দ্রের ১০০ শতাংশ কাগজের স্লিপের গণনা করতে হবে।

কংগ্রেস নেতা এবং আইনজীবী অভিষেক সিংভি মঙ্গলবার বিরোধীদের তরফে কমিশনকে এ কথা জানান। বিরোধী নেতাদের বক্তব্য নির্বাচনী প্যানেলের তরফে তাঁদের আশ্বস্ত করা হয়েছিল, দাবি বিবেচনা করে দেখবে কমিশন। তবে কমিশনের ‘ভাবগতিক’ ইতিবাচক না থাকায় আশার আলো দেখছিলেন না বিরোধীরা।

 Read the full story in English

Get all the Latest Bengali News and Election 2019 News in Bengali at Indian Express Bangla. You can also catch all the latest General Election 2019 Schedule by following us on Twitter and Facebook


Title:

Advertisement