Lok Sabha Election 2019: পছন্দের কেন্দ্র না পেয়ে গিরিরাজের গোসা, ভোট লড়া অনিশ্চিত

"কোনও সাংসদকে তাঁর কেন্দ্র থেকে সরানো হয়নি, এমন ঘোষণার আগে আমায় সঙ্গে একবার আলোচনাও করল না। আমার আত্মসম্মান আহত হয়েছে। কেন্দ্রীয় নেতৃত্বের বিরুদ্ধে আমার কোনও অভিযোগ নেই। কিন্তু এসবের পেছনে রাজ্য বিজেপির হাত রয়েছে"।  

By: Liz Mathew New Delhi  Updated: March 27, 2019, 01:35:03 PM

২০১৩ সালে নরেন্দ্র মোদীকেই প্রধানমন্ত্রীর পদে দেখতে চান বলে জনসমক্ষে প্রথম ঘোষণা করেছিলেন যারা,  গিরিরাজ সিং তাঁদের মধ্যে অন্যতম। ২০১৯-এর লোকসভা নির্বাচনে বিহারের বেগুসরাই থেকে লড়ছেন গিরিরাজ। কিন্তু নাম ঘোষণার তিন দিন পরেও তিনি কেন দিল্লিতে, সেই প্রশ্ন ভাবিয়ে তুলছে অনেককেই।

সিং জানিয়েছেন নাওয়াদার আসন তাঁর থেকে নিয়ে নেওয়ার সময় দল একবারও আলোচনা করেননি তাঁর সঙ্গে। নিজের পুরনো আসনের পরিবর্তে বেগুসরাই থেকে তাঁকে প্রার্থী করার ঘটনায় রীতিমত অসন্তুষ্ট গিরিরাজ। বেগুসরাই থেকে তাঁর প্রতিদ্বন্দী হিসেবে দাঁড়াচ্ছেন সিপিআই-এর কানহাইয়া কুমার।

“কোনও সাংসদকে তাঁর কেন্দ্র থেকে সরানো হয়নি, এমন ঘোষণার আগে আমায় একবার জানাল পর্যন্ত না। আমার আত্মসম্মান আহত হয়েছে। কেন্দ্রীয় নেতৃত্বের বিরুদ্ধে আমার কোনও অভিযোগ নেই। কিন্তু এসবের পেছনে রাজ্য বিজেপির হাত রয়েছে”, জানালেন গিরিরাজ সিং।

আরও পড়ুন, ‘‘বুথ দখল করতে এলে পা নয়, বুক লক্ষ্য করে গুলি করা হবে’’

তাহলে কি বেগুসরাই থেকে নির্বাচন লড়বেন না তিনি? উত্তরে বললেন, “জানিনা এখনও। বেগুসরাই আমার জন্মস্থান, আমার কর্মভূমিও বটে। এখানে কাজ করা আমার পক্ষে সুবিধাজনক। কিন্তু সুবিধা আর সম্মান একসঙ্গে যখন আমার কাছে আসবে, তখন ভেবে দেখব। আমি শুধু জানতে চাই, ওরা কেন আমার সঙ্গে এমন করল”?

২০১৪ সালে নাওয়াদা থেকে বিপুল ভোটে জেতার পরেও কেন নিয়ে নেওয়া হল নাওয়াদার আসন? সে ব্যাপারে কোনও ধারণাই নেই তাঁর। জানালেন দু’দশক ধরে বেগুসরাই থেকে ভোটে দাঁড়ানোর চেষ্টা করে গিয়েছেন তিনি। কিন্তু নিতিশ কুমারের জন্য টা সম্ভব হয়নি। ২০১৪ সালে তাঁকে নাওয়াদা থেকে দাঁড়াতে বলা হয়।

আরও পড়ুন, নীরব মোদীর প্রত্যর্পণ: আজই লন্ডন যেতে পারে সিবিআই দল

গিরিরাজ জানিয়েছেন, “চিরাগ পাসোয়ান আমায় ফোনে বলেছিলেন, দল আমার জন্য নাওয়াদার আসন ছেড়ে দিতে রাজি। বিহার বিজেপির রাজ্য সভাপতিও আমায় বলেছেন, আমি যেখান থেকে চাইব, সেখান থেকেই নির্বাচন লড়তে দেওয়া হবে আমায়। কিন্তু সেরকমটা না হওয়ায় আত্মসম্মানে লেগেছে আমার”।

বিশেষজ্ঞরা মনে করছেন, গিরিরাজের ভয় পাওয়ার সঙ্গত কারণ রয়েছে। তিনি বিহারের ভূমিহার সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করেন। সে রাজ্যের জনসংখ্যার ৩ থেকে ৪ শতাংশ এই ভূমিহার সম্প্রদায়। নাওয়াদা, বেগুসরাই, জেহানবাদের মতো কেন্দ্রে এদের ভোট পাওয়া খুব গুরুত্বপূর্ণ। এর আগে বেগুসরাই থেকে দাঁড়ানো বিজেপি প্রার্থী ৫৮ হাজার ভোটে জিতেছিলেন। ২০১৪ তে সিপিআই প্রায় ২ লক্ষের কাছাকাছি ভোট পায়। এই লোকসভায় বেগুসরাই থেকে দাঁড়ানো সিপিআই প্রার্থী কানহাইয়া নিজেও ভূমিহার সম্প্রদায়ের প্রতিনিধি।

Read the full story in English

Get all the Latest Bengali News and Election 2019 News in Bengali at Indian Express Bangla. You can also catch all the latest General Election 2019 Schedule by following us on Twitter and Facebook

Web Title:

Giriraj send them to pak singh sulks my self respect hurt by party state unit

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং