scorecardresearch

প্রতিবন্ধীদের সঙ্গে বৈঠক সিপিএম প্রার্থীর, প্রচার হবে ‘সাইন-ল্যাঙ্গুয়েজে’

বৈঠকে উপস্থিত শ্রবণ-প্রতিবন্ধীদের জন্য সম্পূর্ণ কার্যক্রমটি সাইন-ল্যাঙ্গুয়েজের মাধ্যমে অনূদিত হবে। প্রসঙ্গত, কিছুদিন আগেই তাঁর কেন্দ্রের প্রান্তিক যৌনতার মানুষদের (এলজিবিটিকিউ) সঙ্গে বৈঠক করেছিলেন কনীনিকা।

প্রতিবন্ধীদের সঙ্গে বৈঠক করবেন সিপিএম প্রার্থী (প্রতীকি ছবি )

ভোটের দিন ঘোষণার পরেই দৃষ্টি-প্রতিবন্ধীদের জন্য নির্বাচনী ইস্তেহারের অডিও প্রকাশ করেছিল সিপিএম। এবার নিজের নির্বাচনী ক্ষেত্রের বাসিন্দা প্রতিবন্ধী ভোটারদের সঙ্গে পৃথক বৈঠক করার উদ্যোগ নিলেন কলকাতা উত্তর কেন্দ্রের বাম প্রার্থী কনীনিকা ঘোষ বোস। সিপিএম সূত্রের খবর, ওই বৈঠকে উপস্থিত শ্রবণ-প্রতিবন্ধীদের জন্য সম্পূর্ণ কার্যক্রমটি সাইন-ল্যাঙ্গুয়েজের মাধ্যমে অনূদিত হবে। প্রসঙ্গত, কিছুদিন আগেই তাঁর কেন্দ্রের প্রান্তিক যৌনতার মানুষদের (এলজিবিটিকিউ) সঙ্গে বৈঠক করেছিলেন কনীনিকা।

সিপিএমের কলকাতা জেলার নেতা সংগ্রাম চট্টোপাধ্যায় বলেন, “এখনও পর্যন্ত ঠিক আছে, আগামী ৫ মে মধ্য কলকাতার মহাবোধি সোসাইটি হলে বৈঠকটি হবে। প্রতিবন্ধীদের প্রাত্যহিক সমস্যাগুলি সমাধানের বিষয়ে সিপিএম তথা বামপন্থীরা কী ভাবছেন, প্রার্থী সে কথা জানাবেন। আমাদের কাছে ওঁদের কী প্রত্যাশা, আগামী দিনের প্রতিবন্ধী আন্দোলনে ওঁরা আমাদের কেমন ভূমিকায় দেখতে চান, তাও শুনব আমরা।” প্রসঙ্গত, সিপিএম নেতা কান্তি গঙ্গোপাধ্যায় দীর্ঘদিন ধরেই প্রতিবন্ধী সংগঠনের সঙ্গে যুক্ত। কিন্তু সংগঠিত ভাবে এমন বৈঠক এই প্রথম।

কনীনিকার কথায়, “বামপন্থীদের কাছে নির্বাচনী লড়াইটা বিচ্ছিন্ন কোনও বিষয় নয়। সমাজের প্রান্তিক, পিছিয়ে পড়া মানুষদের সঙ্গে নিয়ে আমরা সারা বছর বিভিন্ন কর্মসূচি পালন করি। আন্দোলন গড়ে তোলার চেষ্টা করি। এই নির্বাচনের প্রচারেও সমাজের প্রত্যেক অংশের কাছে পৌঁছতে চেষ্টা করছি।” তাঁর কথায়, “প্রতিটি কেন্দ্রেই বিপুল সংখ্যক প্রতিবন্ধী ভোটার রয়েছেন। কিন্তু তাঁদের দাবিদাওয়াগুলি সামনে আসে না। সেই পাঁচিল ভাঙাই লক্ষ্য।”

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র তথা একটি সরকার অনুমোদিত স্কুলের প্রধান শিক্ষক, শ্রবণ-প্রতিবন্ধী অজয় রায় বলেন, “অত্যন্ত সাধুবাদযোগ্য উদ্যোগ। তবে আশা করব, কেবল নির্বাচনের দিনগুলিতেই নয়, এই সংবেদনশীলতা বছরভরই থাকবে।”

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Kolkata cpm candidate koneenica bose ghosh meets differently abled voters