বড় খবর

‘এত বোমা কোথা থেকে আসছে?’, ডিএম-এসপিদের প্রশ্ন ক্ষুব্ধ কমিশনের

রাজ্যের একাধিক জায়গা থেকে উদ্ধার হয়েছে তাজা বোমা-সহ আগ্নেয়াস্ত্র। পূর্ব বর্ধমানে বিস্ফোরণে নিহত এক নাবালক, গুরুতর জখম এক। আর এই বিষয়গুলো কড়া হাতে দমন করতে চায় কমিশন।

bhangar EC

আর দিন তিনেক পর রাজ্যে প্রথম দফার ৩০টি আসনে ভোট। তার আগে উত্তরবঙ্গ সফরে কমিশনের ফুল বেঞ্চ। মুখ্য নির্বাচন কমিশন সুনীল অরোরার নেতৃত্বে ছয় সদস্যের দল উত্তরবঙ্গের ভোট প্রস্তুতি দেখতে রাজ্য সফরে। ২৮ মার্চ দিল্লি ফিরবে বেঞ্চ। তার আগে আইনশৃঙ্খলাকেই পাখির চোখ করে এসপি-ডিএম-দের নির্দেশ দিল কমিশন।

সম্প্রতি রাজ্যের একাধিক জায়গা থেকে উদ্ধার হয়েছে তাজা বোমা-সহ আগ্নেয়াস্ত্র। পূর্ব বর্ধমানে বিস্ফোরণে নিহত এক নাবালক, গুরুতর জখম এক। আর এই বিষয়গুলো কড়া হাতে দমন করতে চায় কমিশন। তাই বাংলায় এসেই জেলা ধরে-ধরে আলোচনা করলেন তাঁরা।

সেই সূত্রেই জেলাশাসক ও পুলিশ সুপারদের কড়া বার্তা দিল কমিশন। সেই নির্দেশ মোতাবেক ৫০% বুথে, বিশেষত সকল স্পর্শকাতর বুথে ওয়েব কাস্টিং করতে হবে বলে নির্দেশ।  একইসঙ্গে জেলাশাসক, পুলিশ সুপারদের উদ্দেশে কমিশনের বার্তা, ‘গণ্ডগোলের কোনও ফুটেজ না পাওয়া গেলে, তার দায় বর্তাবে এসপি এবং ডিম’দেরই।‘ তাই এবিষয়ে প্রশাসনিক কর্তাদের বিশেষ নজর দিতে বলা হয়েছে।

তবে, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনে কী করণীয়, সে বিষয়ে সব জেলার পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে সন্তোষ প্রকাশ করেছে  ফুল বেঞ্চ। পশ্চিম বর্ধমানের জেলাশাসকের কাজে অসন্তোষ প্রকাশ করেছে কমিশন। হাওড়ার পুলিশ সুপার (গ্রামীণ)-কে কাজে আরও মনোযোগী হওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

বর্ধমানে বোমার আঘাতে এক নাবালকের মৃত্যু ও একজনের গুরুতর জখম হওয়ার ঘটনার জেরে উদ্বিগ্ন নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। এত বোম কী করে উদ্ধার হচ্ছে? সেই প্রশ্নও তোলা হয় কমিশনের বৈঠকে। ভোট গ্রহণের আগে বা ভোট গ্রহণ চলাকালীন যদি এই ধরনের বিস্ফোরণ হয়, তাহলে ভোটদানের হার কমে যাবে বলে উদ্বেগ প্রকাশ করেন তাঁরা।

কমিশন সূত্রে খবর, আহত শিশুটির শারীরিক অবস্থা কেমন আছে, তা এদিন খোদ জানতে চান মুখ্য নির্বাচন কমিশনার। বর্ধমানের রসিকপুরে বোমায় শিশুমৃত্যুর ঘটনায় পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায়ের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছে কমিশন। তবে, কলকাতার নতুন পুলিশ কমিশনার সোমেন মিত্রর কাজে সন্তোষ প্রকাশ করেছে কমিশন।

সূত্রের খবর, শিলিগুড়িতে কমিশনের ফুল বেঞ্চের বৈঠকে ব্যারাকপুরের পুলিশ কমিশনার, পূর্ব বর্ধমানের পুলিশ সুপার ও বীরভূমের পুলিশ সুপারকে ভর্ৎসনা করা হয়েছে। মূলত, শাসকদলের হয়ে পক্ষপাতিত্বের অভিযোগ আনা হয়েছে এই তিনজনের বিরুদ্ধে। এমনকী সূত্রের খবর, প্রয়োজনে অপসারিতও হতে পারেন ব্যারাকপুরের পুলিশ কমিশনার অজয় নন্দা। বীরভূমের ইলামবাজারে বিজেপি কর্মীর মৃত্যু নিয়ে আজ পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি কেন, লাভপুরের ব্যাপক বোমাবাজি, শাসকদলের নেতাদের বাড়তি নিরাপত্তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে।

এদিকে, বুধবার সুকনায় সাংবাদিক বৈঠক করে কমিশনের ফুল বেঞ্চ। ভোট গ্রহণের আগে এটাই সম্ভবত শেষ সাংবাদিক বৈঠক কমিশনের। সেই বৈঠকে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন করতে বদ্ধপরিকর কমিশন। ঠারেঠরে বুঝিয়ে দিয়েছেন সুনীল অরোরা। মনে আতঙ্ক পুষে না রেখে সবাইকে বেরিয়ে এসে ভোট দানের আর্জি জানান তিনি। তিনি বলেন, ‘প্রবীণ, বিশেষ ভাবে অক্ষম ব্যক্তিদের কথা ভেবে এবার সব বুথ একতলায় করা হবে। ভোট গ্রহণে সব পক্ষের অংশীদারিত্ব বাড়াতে এই সিদ্ধান্ত।‘ তিনি জানান এযাবৎকাল রাজ্য থেকে কয়েক কোটি টাকার নগদ ও মাদক বাজেয়াপ্ত করা হয়েছে। বাড়ানো হয়েছে মাইক্রো অবজার্ভারের সংখ্যা।

অপরদিকে, করোনা বিধি মেনে ভোট প্রচারে প্রার্থীদের নির্দেশ দিয়েছে কমিশন। শারীরিক দুরত্ব মেনে প্রচার সারতে রাজনৈতিক দলগুলোর কাছে নির্দেশ পাঠিয়েছে নির্বাচন কমিশন। অন্যথায় অভিযুক্ত প্রার্থীর মনোনয়ন বাতিল থেকে জেল পর্যন্ত হতে পারে। এমন নিদান দিয়েছে কমিশন।

জানা গিয়েছে, ভোট প্রচারে বেরিয়ে অধিকাংশ প্রার্থী জনসংযোগে জোর দেন। কেউ ভোটারদের আলিঙ্গন করেন, কেউ শিশু কোলে তুলে ভোট প্রার্থনা করেন। কেউ বা করমর্দন করে কাজ সারেন। এই প্রথা চলতি ভোট প্রচারে বন্ধ করতে উদ্যোগ নিয়েছে কমিশন। যে হারে একাধিক রাজ্যে বেড়েছে সংক্রমণ, সেখানে কোভিড বিধি কড়া করে ৫ রাজ্যের সুষ্ঠু ভোট পরিচালনা চ্যালেঞ্জ কমিশনের কাছে। আর তাতেই প্রার্থীদের শারীরিক দুরত্ব মেনে ভোট প্রচারে জোর দিতে নির্দেশ দিল কমিশন।   

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Law and order in bengal is on stake ec snubs sp dm over recovering arms and bombs state

Next Story
“এত বড় মিথ্যাবাদী আমি জীবনে দেখিনি!”, মোদীকে তীব্র আক্রমণ মমতার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com