scorecardresearch

রাহুল গান্ধী নাকি অমিত শাহ, কার সম্পত্তির পরিমাণ বেশি?

কত টাকা সম্পত্তির মালিক রাহুল গান্ধী? স্মৃতি ইরানিরই বা সম্পত্তির পরিমাণ কী? কংগ্রেসের হয়ে ভোটে দাঁড়ানো উর্মিলা মাতন্ডকরের হলফনামা কী বলছে? জেনে নিন।

সময়সীমা পেরিয়েছে প্রচারের। লোকসভা ভোট শুরুর মাঝে মাত্র আর একদিন। আজ বহু পার্থী তাদের মনোনয়ন পত্রের সঙ্গে হলফনামা জমা করেছেন।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ইতিমধ্যে ওয়ানাড়ে তাঁর দ্বিতীয় আসনের মনোনয়ন পত্র দাখিল করেছেন। বুধবার, উত্তরপ্রদেশের আমেথি লোকসভা আসনের জন্য মনোনয়ন পত্র জমা দেবেন তিনি। লোকসভার এই আসনে কংগ্রেসের শিকড় বহু নিচে অবধি প্রোথিত। বিগত ১৫ বছর ধরে ওই আসনে জিতে আসছে কংগ্রেস। গত লোকসভার মত এবারও এই কেন্দ্রে রাহুল গান্ধীর মুখোমুখি হবেন বিজেপির স্মৃতি ইরানি। হলফনামায় ১৫.৮৮ কোটি টাকা সম্পত্তির কথা উল্লেখ করেছেন রাহুল গান্ধী। ২০১৪ সালে যে সম্পত্তি দেখিয়েছিলেন রাহুল, তার চেয়ে এবছর সেই সম্পত্তির পরিমাণ ৬.৪৮ কোটি টাকা বেশি।

অন্যদিকে, স্মৃতি ইরানি আগামী ১১ এপ্রিল লোকসভা নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেবেন। স্মৃতি ইরানি, রাহুলকে আক্রমণ করে বলেছেন, কেরালার প্রধান নির্বাচনী আসন ওয়ানাড় থেকে প্রার্থী হয়ে নিজের কেন্দ্র আমেথিকে অপমান করেছেন কংগ্রেস প্রধান।

রাহুল গান্ধীর মনোনয়ন পত্র

উত্তরপ্রদেশের মইনপুরী থেকে হলফনামা জমা করেছেন মুলায়ম সিং যাদব। তিনি জানিয়েছেন তিনি মোট ২০.৫৪ কোটি টাকার সম্পত্তির মালিক।

মুলায়ম সিং যাদবের হলফনামা

গান্ধীনগর থেকে ভোটে দাড়িয়েছেন, বিজেপি সভাপতি অমিত শাহ। হলফনামায় তিনি জানিয়েছেন, তাঁর ৩০.৮১ কোটি টাকার সম্পত্তি রয়েছে।

রাহুলে থেকে সম্পত্তি বেশি অমিত শাহর

এনসিপি সাংসদ সুপ্রিয়া সুলে মহারাষ্ট্রের বারামতী লোকসভা কেন্দ্র থেকে লড়বেন। হলফনামায় ১৪০.৮৮ কোটি টাকা মূল্যের সম্পত্তির কথা উল্লেখ করেছেন সুপ্রিয়া সুলে।

কংগ্রেসের হয়ে  উত্তর মুম্বই কেন্দ্র থেকে ভোটে লড়ছেন অভিনেত্রী উর্মিলা মাতোন্ডকর। নির্বাচনী হলফনামায় ৬৮.২৮ কোটি টাকার সম্পত্তির কথা ঘোষণা করেছেন এই নয়া রাজনীতিবিদ।

বহুজন সমাজ পার্টির সাধারণ সম্পাদক সতীশ মিশ্রের উপস্থিতিতে কনৌজ লোকসভা কেন্দ্রের সমাজবাদী পার্টির সাংসদ ও সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল যাদব মনোনয়ন পেশ করেন।

২০১২ সালে উপ নির্বাচনে ডিম্পল প্রথম নির্বাচিত হন। এরপর ২০১৪ সালের লোকসভা নির্বাচনে প্রার্থী হিসাবে দাঁড়িয়ে তিনি জয়লাভ করেন। উল্লেখ্য, অখিলেশ যাদব আজমগড় লোকসভা কেন্দ্র থেকে ও মুলায়ম সিং যাদব মইনপুরী লোকসভা কেন্দ্র থেকে এবারের নির্বাচনে প্রার্থী হয়েছেন।

Read the full story in English 

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Lok sabha election 2019 declare affidavits by key candidates nomination