Lok Sabha Election 2019: উনিশের নির্বাচনে ‘কিং মেকার’ কে? ২৮২টি আসনে দাপট প্রথম ভোটারদের

2019 Lok Sabha Elections: তথ্য বলছে, প্রতিটি লোকসভা কেন্দ্রে প্রায় ১.৪৯ লক্ষ নতুন ভোটার থাকছেন। হিসেব অনুযায়ী, যে সংখ্যাটা ২০১৪ সালের নির্বাচনে ২৯৭টি আসনের জয়ের মার্জিনের থেকে বেশি।

By: Ravish Tiwari, Ritika Chopra New Delhi  Updated: March 4, 2019, 02:03:01 PM

General Election 2019: উনিশের ভোটের লড়াইয়ে এবার এক্স ফ্যাক্টর নতুন ভোটাররা। এবারের লোকসভা ভোটে ব্যালটবাক্সে ভেলকি দেখাতে পারেন নবাগত ভোটাররাই। নির্বাচন কমিশনের তথ্য পর্যালোচনা করে এমনই ব্যাখ্যাই উঠে এসেছে ইন্ডিয়ান এক্সপ্রেসের বিশ্লেষণী দৃষ্টিতে। দেশের ২৯টি রাজ্যের মোট ২৮২টি আসনে এবার উল্লেখযোগ্য ভূমিকা পালন করবেন নয়া ভোটাররা। ওই আসনগুলিতে ২০১৪ সালের নির্বাচনে জয়ের মার্জিনের থেকেও এবার বেশি সংখ্যক নতুন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবে।

১৯৯৭ থেকে ২০০১ সালের মধ্যে জন্ম এই ভোটারদের। গত লোকসভা নির্বাচনের সময় এঁরা ভোটাধিকার পাননি। তথ্য বলছে, প্রতিটি লোকসভা কেন্দ্রে প্রায় ১.৪৯ লক্ষ নতুন ভোটার থাকছেন। হিসেব অনুযায়ী, এই সংখ্যাটা ২০১৪ সালের নির্বাচনে ২৯৭টি আসনে জয়ের মার্জিনের থেকে বেশি। এই ভোটারদের মধ্যে অনেকেই ২০১৪ সালের পর বিধানসভা নির্বাচনে বা স্থানীয় স্বশাসিত সংস্থার নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছেন ঠিকই, কিন্তু এবারই প্রথম তাঁরা দেশের সাধারণ নির্বাচনে (লোকসভা) ভোটাধিকার প্রয়োগ করবেন।

আরও পড়ুন, ভোট নির্দিষ্ট সময়েই, ভারত-পাক উত্তাপ প্রভাব ফেলবে না: কমিশন

নির্বাচন কমিশনের এই তথ্য রাজ্য ভিত্তিকভাবে পর্যালোচনা করলে উঠে আসছে নয়া সমীকরণ। বিভিন্ন রাজ্যে ১৮-২২ বছর বয়সী এইসব নতুন ভোটারদের গড় সংশ্লিষ্ট আসনগুলিতে ২০১৪ সালে জয়ের মার্জিনের থেকে বেশি। ফলে সদ্য ভোটাধিকার পাওয়া এই যুব প্রজন্ম এবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করা হচ্ছে। এই হিসাব অনুযায়ী, ২৮২টি কেন্দ্রে কেরামতি দেখাতে পারেন নয়া ভোটাররা।

পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, এই ২৮২টি লোকসভা কেন্দ্রের মধ্যে ২১৭টিই রয়েছে ১২টি ‘হাইভোল্টেজ’ রাজ্যে। পশ্চিমবঙ্গ (৩২), বিহার (২৯), উত্তরপ্রদেশ (২৪), কর্নাটক (২০), তামিলনাড়ু (২০), রাজস্থান (১৭), কেরালা (১৭), ঝাড়খণ্ড (১৩), অন্ধ্রপ্রদেশ (১২), মহারাষ্ট্র (১২), মধ্যপ্রদেশ (১১) ও আসাম (১১)- এই ১২টি রাজ্যে নতুন ভোটারের হার গতবারের লোকসভা নির্বাচনে জয়ের মার্জিনের থেকে বেশি। সবমিলিয়ে প্রায় ৮.১ কোটি নতুন ভোটার এবার লোকসভা নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন।

আরও পড়ুন- “এয়ার স্ট্রাইকে ২৫০ জনেরও বেশি জঙ্গি নিহত”

বাবরি মসজিদ ও মণ্ডল কমিশন পরবর্তী এই নয়া প্রজন্ম ঠিক কী চায়, কোন পথে ভাবে এবং তাঁদের চাহিদাগুলো ঠিক কী, এসব জরিপ করতে হবে নির্বাচনে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলিকে। এ প্রসঙ্গে বিশেষভাবে লক্ষ্যণীয়, যুবাদের দাপটে থাকা এই ২৮২টি আসন লোকসভার ম্যাজিক ফিগারের তুলনায় বেশি। ফলে, ২০১৯-এর লোকসভা নির্বাচনে প্রথম ভোটাররা নিঃসন্দেহে নির্ণায়ক হয়ে উঠতে পারেন।

Read the full story in English

Get all the Latest Bengali News and Election 2020 News in Bengali at Indian Express Bangla. You can also catch all the latest General Election 2019 Schedule by following us on Twitter and Facebook

Web Title:

Lok sabha election 2019 first time voters could hold key to 282 seats

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X