scorecardresearch

বড় খবর

How to vote in #India Elections: ইভিএম মেশিনে কীভাবে ভোট দেবেন জানেন ?

ভোট দিতে ভোটার কার্ড অপরিহার্য নয়। কিন্তু ভোটার তালিকায় নাম থাকা আবশ্যিক। কার্ড হাতে থাকলেও তালিকায় নাম ভ্যানিশ হলে ভোট দিতে পারবেন না আপনি।

Exit Polls, Reliability of Exit Polls
একজিট পোলের উপর বিধিনিষেধ লাগু হয় ২০১০ সালে

Google Doodle Encourages Indians to Vote: সোমবার অর্থাৎ ৬ মে পঞ্চম দফার ভোট। যারা ভোটার তালিকায় নতুন অর্থাৎ প্রথম ভোটাধিকার পেয়েছেন তাদের নিশ্চয়ই মনে প্রশ্ন জেগেছে এত আদব কায়দায় মোড়া ইভিএম মেশিনে ভোট দেবেন কেমন করে? প্রত্যেক দফার মত এর উত্তর আজও সক্কাল সক্কাল দায়িত্ব নিয়ে জানিয়ে দিয়েছে গুগল ডুডল।

ভোট দিতে ভোটার কার্ড অপরিহার্য নয়। কিন্তু ভোটার তালিকায় নাম থাকা আবশ্যিক। কার্ড হাতে থাকলেও তালিকায় নাম ভ্যানিশ হলে ভোট দিতে পারবেন না আপনি। সাধারণত ভোটের মুখে বিভিন্ন রাজনৈতিক দল বাড়ি গিয়ে বুথের স্লিপ পৌঁছে দিয়ে আসে। তখনই জানা যায় তালিকায় নাম আছে কি না ! আর যদি তালিকায় নাম থাকে, তাহলে নির্দিষ্ট পরিচয়পত্র নিয়ে আপনি ভোটকেন্দ্রে যেতে পারবেন এবং আপনার ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

ভোট দিতে প্রয়োজনীয় কিছু তথ্য মনে রাখা প্রয়োজন। পোলিং বুথ ও পছন্দের প্রার্থীর নাম, নির্বাচন তারিখ এবং সময় জেনে নিয়ে সঙ্গে রাখতে হবে পরিচয় পত্র।

ভোট দেওয়ার পদ্ধতি

১) কেন্দ্রে উপস্থিত সরকারি কর্মচারীরা প্রথমে মিলিয়ে নেবে আপনার ভোটার তালিকার নামের সঙ্গে পরিচয় পত্র।

২) তারপর আপনার আঙুলে কালি লাগিয়ে আপনাকে একটি স্লিপ দেওয়া হবে এবং রেজিস্টারে সাক্ষর করার জন্য অনুরোধ করা হবে।

৩) তারপর তৃতীয় ব্যক্তির কাছে গিয়ে স্লিপটা জমা দিয়ে কালি দেওয়া আঙুল দেখাতে হবে, তারপর আপনাকে ইভিএম মেশিনের দিকে যাওয়ার নির্দেশ দেবে।

৪) তিনদিক ঘেরা ইভিএম মেশিনে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দেওয়ার জন্য পাশের বোতামে চাপ দেবেন। ‘বিপ’ শব্দ হলে বুঝতে পারবেন ভোট দেওয়া সম্পন্ন হয়েছে।

৫) একইসঙ্গে দেখতে পাবেন, ভিভিপ্যাট মেশিনের উইনডোতে প্রার্থীর নম্বর, দলের নাম এবং চিন্থ সহ একটি স্লিপ দেখা যাবে। মূলত সাত সেকেন্ডর জন্য স্লিপট দেখা যাবে, তারপর ভিভিপ্যাট বক্সে পড়ে যাবে।

৬) আপনার যদি কোনো প্রার্থীকেই পছন্দ না হয় তাহলে ‘নোটা’ (NOTA, None of the Above) প্রেস করতে পারেন। ইভিএম মেশিনের শেষ অপশন নোটা।

৭) ভোট কেন্দ্রে ফোন নম্বর, ক্যামেরা সব কোনো ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে ঢোকা যাবে না।

এছাড়াও যদি অন্যকোনো তথ্যের প্রয়োজন হয়, তাহলে ভোটার গাইড http://ecisveep.nic.in/ লিঙ্কে ক্লিক করুন। রয়েছে ভোটার হেল্প লাইন ১৯৫০ নম্বরও। কল করার সময় প্রথমে আপনার এসটিডি কোড ডায়াল করুন। এছাড়া এসএমএস করতে পারেন। SMS space লিখে পাঠিয়ে দিন ১৯৫০এ (EPIC আপনার ভোটার আইডি কার্ডের নম্বর)। এছাড়া ভোটার হেল্পলাইন অ্যাপ ডাউনলোড করুন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Election news download Indian Express Bengali App.

Web Title: Lok sabha election 2019 india here is how to vote