Lok Sabha Election 2019 Phase 1 Polling: ভোট শান্তিপূর্ণ, বললেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে

Phase 1 Polling in Cooch Behar, Alipurduar: প্রথম দফায় কোচবিহার ও আলিপুরদুয়ারে ভোট শান্তিপূর্ণ হয়েছে বলে দাবি বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবের।

By: Kolkata  Apr 12, 2019, 7:35:16 AM

Lok Sabha Election 2019 Phase 1 Polling in West Bengal: লোকসভা ভোটে‌র প্রথম দিনেই রাজনৈতিক সংঘর্ষের ঘটনা ঘিরে অশান্তি ছড়াল বাংলায়। ভোট শুরুর আগে মাথাভাঙায় তৃণমূলের পঞ্চায়েত প্রধান-সহ ৩ জনের উপর হামলার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। এ ঘটনায় জখম হয়েছেন তৃণমূলের পঞ্চায়েত প্রধান-সহ ৩ জন। অন্যদিকে, তৃণমূল-বিজেপি সংঘর্ষের ঘটনা ঘিরে উত্তেজনা ছড়াল দিনহাটায়। ভোটারদের মারধর করার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। তৃণমূল কর্মীদের পাল্টা মারধরের অভিযোগও উঠেছে বিজেপির বিরুদ্ধে। এই দুই ক্ষেত্রেই নির্বাচন কমিশন খোঁজ নিয়েছে বলে খবর। মাথাভাঙার ঘটনায় ইতিমধ্যেই রিপোর্ট তলব করেছে কমিশন। শীতলকুচিতে মহিলা ভোটারদের বাধা দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। এদিকে, কোচবিহারে ফরওয়ার্ড ব্লকের প্রার্থী গোবিন্দ রায়ের গাড়িতে ভাঙচুরের অভিযোগও উঠেছে শাসকদলের দিকে। যদিও বিক্ষিপ্ত ঘটনা ছাড়া ভোট মোটের উপর শান্তিপূর্ণ বলে জানিয়েছে কমিশন।

লোকসভা ভোটের আরও খবর পড়ুন, এখানে

loksabha election 2019, লোকসভা নির্বাচন ২০১৯ ভোটকেন্দ্রের পথে ভোটকর্মী। ছবি: পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস।

বিজেপির হয়ে কেন্দ্রীয় বাহিনী কাজ করছে বলে চাঞ্চল্যকর অভিযোগ করেছেন আলিপুরদুয়ারের জেলা তৃণমূল সভাপতি সৌরভ চক্রবর্তী। কেন্দ্রীয় বাহিনীর উপর ক্ষোভ উগড়ে দিয়েছেন রাজ্যের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষও। পাশাপাশি এদিন সকালে একাদিক ইভিএম নিয়ে চক্রান্তের অভিযোগ তুলেছেন তিনি। ইভিএম বিকলের ঘটনায় দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ করেছেন রবীন্দ্রনাথ।

এদিকে, ভোটের বাংলায় এদিন দার্জিলিঙের সভা থেকে মোদীবাহিনীকে ফের নিশানা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ‘‘ভোটের পর মোদী চপ্পল’’ পাবেন বলে কটাক্ষ করেছেন মমতা। অন্যদিকে, কালিম্পং ও রায়গঞ্জের সভা থেকে মমতাকে নিশানা করেছেন বিজেপি সভাপতি অমিত শাহ।

জেনে নিন কবে কোথায় ভোট? বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে বাংলায় ৭ দফায় লোকসভা ভোট, কবে কোথায়?

পশ্চিমবঙ্গের পাশাপাশি এদিন অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, গোয়া, গুজরাত, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কেরালা, মেঘালয়, মিজোরাম, নাগাল্য়ান্ড, পাঞ্জাব, সিকিম, তেলঙ্গানা, তামিলনাড়ু, উত্তরাখণ্ড, আন্দামান নিকোবর, দাদরা ও নগর হাভেলি, দমন ও দিউ, লাক্ষাদ্বীপ, নয়া দিল্লি, পণ্ডিচেরি ও চণ্ডীগড়েও চলছে ভোটগ্রহণ।

Live Blog

Lok Sabha Election 2019 Phase 1 Voting in Cooch Behar and Alipurduar: প্রথম দফায় বাংলার দুই কেন্দ্র কোচবিহার ও আলিপুরদুয়ারে কেমন হল ভোটগ্রহণ? নির্বাচনের সব আপডেট রইল এখানে, Follow the Updates here: 

17:32 (IST)11 Apr 19
মমতাকে নিশানা জয়প্রকাশের

জয়প্রকাশ মজুমদার বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর কাছে অনুরোধ, গণতন্ত্রের হত্যালীলা চালাবেন না। আপনি পাহাড়ে গিয়ে অশান্তি করছেন, সর্বত্র অশান্তি করছেন। মানুষকে ভোট দেওয়ার অধিকার দিন। মানুষ ভোট দিতে পারলে তৃণমূলের চিহ্ন থাকবে না। কমিশনকে বলেছি, কেন্দ্রীয় বাহিনীকে ঠুঁটো জগন্নাথ বানিয়ে রাখা হয়েছে। গোলমালের জায়গাগুলোয় রাজ্য পুলিশ রাখা হয়েছে। কীসের ভিত্তিতে এমন করা হল জানি না...কমিশনকে অনেকাংশে লোকাল ইনটেলিজেন্সের উপর নির্ভর করতে হচ্ছে৷ আর লোকাল ইনটেলিজেন্স হল মমতা ইনটেলিজেন্স। তাও, এই এত কিছুর পরও বিজেপি আশাবাদী এই দু'টি আসনে আমরাই জিতব।’’

17:26 (IST)11 Apr 19
যেখানে রাজ্য পুলিশ ছিল, সেখানে ভোটের নামে যথেচ্ছাচার হয়েছে: জয়প্রকাশ মজুমদার

‘‘তৃণমূলের নেত্রী মমতা ডাক দিয়েছিলেন, পুলিশ আমাদের লোক। তার প্রত্যক্ষ প্রমাণ হাতে পেয়েছি। পুলিশ তৃণমূলের ‘আমাদের লোক’। যেখানে যেখানে রাজ্যের বাহিনী থেকেছে, পুলিশ ছিল, সেখানে ভোটের নামে যথেচ্ছাচার হয়েছে’’, বললেন বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার। নির্বাচন কমিশনে এসে এদিন বিজেপি নেতা বলেন, ‘‘শীতলকুচির ১৫০ বুথ, দিনহাটায় ৪০টি বুথে ভোট হয়নি। অন্যত্রও বিক্ষিপ্তভাবে ভোট লুট হয়েছে। বেলা ১টা পর্যন্ত এই হিসেব। শুধু আমরা নই, সিপিএম, ফব’র গাড়িতেও হামলা হয়েছে। বিজেপি তো আক্রান্ত হয়েছে বটেই।দুই কেন্দ্র মিলিয়ে মোট ৭০০ বুথে গোলমাল হয়েছে’’।

16:53 (IST)11 Apr 19
ভোট শান্তিপূর্ণ: রাহুল সিনহা

‘‘কয়েকটি ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে’’, সাংবাদিক বৈঠকে বললেন বিজেপি নেতা রাহুল সিনহা

16:46 (IST)11 Apr 19
সপরিবারে ভোট দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ
16:43 (IST)11 Apr 19
ভোট শান্তিপূর্ণ: বিশেষ পুলিশ পর্যবেক্ষক

‘‘এখনও পর্যন্ত শান্তিপূর্ণ ভাবে ভোট চলছে’’, বললেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে।

16:38 (IST)11 Apr 19
সাংবাদিক বৈঠকে রাজ্য বিজেপি

16:20 (IST)11 Apr 19
ভারতী ঘোষকে কালো পতাকা

প্রচারে বেরিয়ে বিক্ষোভের মুখে পড়লেন ঘাটালের বিজেপি প্রার্থী ভারতী ঘোষ। পাঁশকুড়ায় মাইশোরার কাছে ভারতীকে কালো পতাকা দেখান স্থানীয়দের একাংশ। ভারতী ঘোষকে ‘গো ব্যাক’ স্লোগান দেওয়া হয়। একদা মমতা ঘনিষ্ঠ প্রাক্তন আইপিএস কিছুদিন আগে বিজেপিতে যোগ দিয়েছেন। এবার ঘাটাল কেন্দ্র থেকে বিজেপির টিকিটে ভোটে লড়ছেন ভারতী।

15:08 (IST)11 Apr 19
কোচবিহারে ভোটের ছবি

14:51 (IST)11 Apr 19
রায়গঞ্জের সভায় অমিত শাহ
14:33 (IST)11 Apr 19
কোচবিহারের ফব প্রার্থীর গাড়িতে ‘হামলা’

কোচবিহারের ফব প্রার্থী গোবিন্দ রায়ের গাড়িতে হামলার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। ‘‘আমায় ধাক্কা মারা হয়েছে’’ অভিযোগ করেছেন প্রার্থী। যদিও হামলার অভিযোগ অস্বীকার তৃণমূলের।

14:21 (IST)11 Apr 19
আসামের সভায় মোদী
14:02 (IST)11 Apr 19
ভোট দিলেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও
13:57 (IST)11 Apr 19
ভোটের দিন মহারাষ্ট্রে মাওবাদী হামলা


লোকসভা নির্বাচনের দিন মহারাষ্ট্রের এটাপল্লিতে আইইডি হামলা চালাল মাওবাদীরা। এ ঘটনার জেরে কিছুক্ষণের জন্য বিঘ্নিত হয় ভোট প্রক্রিয়া। এদিন সকাল সাড়ে ১১টা নাগাদ আইইডি হামলা চালায় মাওবাদীরা।

13:43 (IST)11 Apr 19
এনআরসি নিয়ে ফের সরব মমতা

এনআরসির নামে বলছে সবাইকে তাড়িয় দেবে। ইচ্ছে মতো সব করছে। বাংলায় করবে বলছে, আসুক না দেখাব: মমতা

13:42 (IST)11 Apr 19
পাহাড়ের সভায় মোদীকে আক্রমণ মমতার

এত বড় নেতা, নিজের নামে সিনেমা বানিয়েছে, নমো টিভি বানিয়েছে, নমো দোকান বানিয়েছে, শুধু নিজের নামে প্রচার করছে। আর তো কিছু করার নেই। সময় এসে গিয়েছে ভোটের পর চপ্পল পাবেন। শুধু মিথ্যা কথা বলেন, আর বিদেশে ঘুরে বেড়ান। আর ভোটের সময় ভোট তাইতে আসেন। কেউ ওঁর বিরুদ্ধে কথা বললেই, আয়কর, সিবিআই হানার ভয় দেখান: মমতা

13:40 (IST)11 Apr 19
রায়বরেলিতে রোড শো-তে সোনিয়া গান্ধী
13:32 (IST)11 Apr 19
কপ্টারে চড়ে আসে, ভাষণ দিয়ে চলে যান: মমতা


‘‘কপ্টারে চড়ে বাগডোগরায় আসেন, কালিম্পঙে ভাষণ দিয়ে আবার চলে যান। আর কিছু করবে না’’, পাহাড়ে বিজেপি নেতাদের সভাকে নিশানা মমতার। প্রসঙ্গত, এদিনই কালিম্পঙে সভা করেন অমিত শাহ। বিজেপি সভাপতির সভার পরই পাহাড়ে সভা করেন মমতা।

13:30 (IST)11 Apr 19
আলুওয়ালিয়াকে নিশানা মমতার

‘‘পাহাড়ের ভূমিপুত্রকে প্রার্থী করেছে তৃণমূল। গতবার বিজেপি প্রার্থীকে জিতিয়েছিলেন বিমল গুরুং। এবার তো সেই বিজেপি প্রার্থী বর্ধমানে চলে গিয়েছেন’’, দার্জিলিঙের বিদায়ী সাংসদ এস এস আলুওয়ালিয়াকে কটাক্ষ মমতার।

13:26 (IST)11 Apr 19
দার্জিলিঙের জন্য কিছুই করেনি বিজেপি: মমতা


শুধুমাত্র ভোটের জন্য দার্জিলিঙে আসিনা, পাহাড়কে ভালবেসে আসি। দার্জিলিঙেরর জন্য কিছু করেনি বিজেপি। পাহাড়ের উন্নয়ন হোক, এটা চায় না বিজেপি। ওরা দার্জিলিঙের কথা ভাবে না। পাহাড়ে গন্ডগোল হলে ওদের লাভ: মমতা

13:18 (IST)11 Apr 19
দার্জিলিঙের সভায় মমতা

13:17 (IST)11 Apr 19
কালিম্পঙে মমতাকে নিশানা অমিত শাহের
13:08 (IST)11 Apr 19
কালিম্পঙের সভায় অমিত শাহ
12:45 (IST)11 Apr 19
বিজেপির হয়ে কাজ করছে কেন্দ্রীয় বাহিনী: তৃণমূল

আলিপুরদুয়ারের জেলা তৃণমূল সভাপতি সৌরভ চক্রবর্তী বলেন, ‘‘বুথে কেন্দ্রীয় বাহিনী নিরাপত্তা দেওয়ার নামে বিজেপিকে ভোট দিতে বলছে। ভোট দেখতে যেতে দিচ্ছে না। বিজেপি প্রার্থীর হয়ে কাজ করছে কমিশন।’’ এ অভিযোগের প্রেক্ষিতে আলিপুরদুয়ারের বিজেপি প্রার্থী জন বার্লা বলেছেন, ‘‘ফালতু কথা বলছেন।’’ প্রসঙ্গত, লোকসভা নির্বাচনে বাংলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে প্রথম থেকেই তৃণমূল-বিজেপি তরজা শুরু হয়। রাজ্য পুলিশকে দিয়েই ভোট করানোর পক্ষে সওয়াল করে আসছিল শাসকদল। ভোটের দিন তৃণমূলের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষও বলেছেন, ‘‘রাজ্য পুলিশ থাকলেই সুষ্ঠু ভোট হত।’’ অন্যদিকে, কমিশনের নির্দেশে ভোটের মুখে সরানো হয়েছে কোচবিহারের পুলিশ সুপার অভিষেক গুপ্তাকে। যা ঘিরে শাসক-বিরোধী সংঘাতের পারদ আরও চড়ে। 

12:37 (IST)11 Apr 19
এখনও পর্যন্ত ৪৬৯টি অভিযোগ নির্বাচন কমিশনে

এখনও পর্যন্ত নির্বাচন কমিশনে অভিযোগ জমা পড়েছে ৪৬৯টি, ৪৪৮টি অভিযোগের নিষ্পত্তি করা হয়েছে, নির্বাচন কমিশন সূত্রে খবর।

12:34 (IST)11 Apr 19
ছত্তীসগড়ের সুকমায় ভোটারদের লম্বা লাইন
12:15 (IST)11 Apr 19
দিনহাটায় ‘বহিরাগতদের দিয়ে ভোট’!

দিনহাটায় বহিরাগতদের দিয়ে ভোট করানোর অভিযোগ বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিকের। ছবি: পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস।

12:01 (IST)11 Apr 19
ভেবেচিন্তে ভোট দিন: রাহুল গান্ধী

প্রথম দফার ভোটের দিনও মোদীকে বিঁধতে ছাড়লেন না রাহুল গান্ধী। টুইটারে মোদীর ‘ব্যর্থ’ প্রতিশ্রুতির তালিকা তুলে ধরে রাহুল লিখেছেন, ‘‘দেশের আত্মার জন্য ভোট দিন। ভেবেচিন্তে ভোট দিন।’’

11:54 (IST)11 Apr 19
প্রথম ৪ ঘণ্টায় ভোটের হার

প্রথম ৪ ঘণ্টায় আলিপুরদুয়ারে ভোট পড়েছে ৩৮.৩০ শতাংশ। কোচবিহারে ভোটের হার ৩৭.৮৫ শতাংশ।

11:50 (IST)11 Apr 19
ভোট দেওয়ার অপেক্ষায় মুসলিম মহিলারা

11:44 (IST)11 Apr 19
মিজোরামে ভোটের ছবি

11:37 (IST)11 Apr 19
শীতলকুচিতে মহিলা ভোটারদের ‘বাধা’

শীতলকুচিতে মহিলা ভোটারদের বাধা দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। যদিও অভিযোগ অস্বীকার তৃণমূলের।

11:22 (IST)11 Apr 19
ভাগলপুরের সভায় মোদী
11:21 (IST)11 Apr 19
নীতিন গডকরির ভোট
11:17 (IST)11 Apr 19
ভোট দিলেন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল
11:15 (IST)11 Apr 19
নানা মুডে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা

ছবি: পার্থ পাল

10:50 (IST)11 Apr 19
কোচবিহার ও আলিপুরদুয়ারে ভোটের হার

প্রথম দু’ঘণ্টায় কোচবিহারে ভোট পড়েছে ১৭.৮৯ শতাংশ। আলিপুরদুয়ারে ভোট পড়েছে ১৮.৩৫ শতাংশ। কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া নির্বিঘ্নে ভোট চলছে, জানাল নির্বাচন কমিশন।

10:41 (IST)11 Apr 19
মাথাভাঙায় ফের উত্তেজনা

মাথাভাঙায় বিজেপি এজেন্টকে বুথ থেকে বের করে দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। এ ঘটনা প্রসঙ্গে প্রিসাইডিং অফিসার বলেন, ‘‘তৃণমূলের লোকেরা এসে বলেন কোনও বিরোধী এজেন্ট থাকবেন না। আমি বাধা দিই। তারপর বাহিনীকে ডাকি।’’

10:27 (IST)11 Apr 19
ইভিএম বিকল! রবীন্দ্রনাথ ঘোষকে ফোন মমতার

ইভিএম বিকল নিয়ে তৎপর মমতা। রবীন্দ্রনাথ ঘোষকে ফোন করে খোঁজ নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইভিএম বিকল হওয়ায় যাঁরা ভোট দিতে পারেননি, তাঁরা কি ভোট দিতে পেরেছেন? ইভিএম কি ঠিক করা হয়েছে? রবীন্দ্রনাথ ঘোষের থেকে জানতে চান মমতা। একটি কেন্দ্রে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছেন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। প্রসঙ্গত, ‘‘প্রচুর ইভিএম খারাপ’’ বলে দাবি করেছেন মন্ত্রী। একইসঙ্গে তাঁর আরও অভিযোগ, ‘‘ইভিএম বিকল হওয়ায় বহু ভোটার বিরক্ত হয়ে ফিরে গিয়েছেন। চক্রান্তের গন্ধ পাচ্ছি। কমিশনকে ফোন করেও সাড়া মেলেনি।’’

10:19 (IST)11 Apr 19
তুফানগঞ্জে বিজেপির কার্যালয়ে ‘ভাঙচুর’


ভোটের দিন তুফানগঞ্জেও অশান্তি। ধলপলে বিজেপির নির্বাচনী কার্যালয়ে ভাঙচুর চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। যদিও অভিযোগ অস্বীকার করেছে শাসকদল।

10:15 (IST)11 Apr 19
ভোটের দিন পাহাড়ে প্রচারে মমতা

আজ দার্জিলিঙে ভোটপ্রচার করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। সকাল সাড়ে ১১টায় সভা করবেন তৃণমূলনেত্রী।

লোকসভা নির্বাচন ২০১৯: কোচবিহার ও আলিপুরদুয়ারে তৃণমূল-বিজেপির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মত রাজনৈতিক মহলের। ২০০৯-এর লোকসভা নির্বাচনে কোচবিহার কেন্দ্রে বিজেপি প্রার্থী ভবেন্দ্রনাথ বর্মন মাত্র ৫.৮৩ শতাংশ ভোট পেয়েছিলেন। তারপর ২০১৪ সালের নির্বাচনে পদ্মশিবিরের ভোট বেড়েছে ১০.৫১ শতাংশ। ওই নির্বাচনে বিজেপি তৃতীয় স্থান পেয়েছিল। কিন্তু ২০১৬ সালের উপনির্বাচনে ফের ১১.৯৮ শতাংশ ভোটবৃদ্ধি হয় বিজেপির। যদিও ওই উপনির্বাচনে তৃণমূল কংগ্রেসের ভোট বেড়েছিল ১৯.৫২ শতাংশ। এবার ওই কেন্দ্রে শেষমুহূর্তে তৃণমূলের যুব নেতা নিশীথ প্রামাণিককে প্রার্থী করে বাজিমাত করতে চাইছে বিজেপি। তৃণমূল কংগ্রেসও ফরওয়ার্ড ব্লক নেতা পরেশ অধিকারীকে দলে এনেই লোকসভার প্রার্থী করেছে।

অন্য়দিকে, আলিপুরদুয়ারে বিজেপি প্রার্থী করেছে শ্রমিক নেতা জন বার্লাকে। চা-বাগানের সঙ্গে ভোটাররা এখানে বড় ফ্যাক্টর। তৃণমূল কংগ্রেস গতবারের জয়ী দশরথ তিরকেকে প্রার্থী করেছে। এখানেও সেয়ানে সেয়ানে টক্কর হবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। ২০০৯-এ লোকসভা নির্বাচনে বিজেপি প্রার্থী মনোজ টিগ্গা ভোট পেয়েছিলেন ২১.৪০ শতাংশ ভোট। ২০১৪ সালে ভোট বেড়েছে ৫.৯০ শতাংশ ভোট। মোট ২৭.৩০ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হয়েছিল বিজেপি। অন্যদিকে ২৭.৭২ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান পেয়েছিল আরএসপি। এই কেন্দ্রে ২০১৪ সালে প্রথমবার পরাজিত হয় বাম প্রার্থী। তৃণমূল আলিপুরদুয়ারে ২০১৪-তে মাত্র ২৯.৪৬ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছিল। কিন্তু ২০০৯ সালে দ্বিতীয় হলেও তৃণমূল প্রার্থীর প্রাপ্ত ভোট ছিল ২৯.১৪ শতাংশ। অর্থাৎ শতাংশের হিসাবে পাঁচ বছরে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের ভোট বেড়েছে মাত্র ০০.৩২ শতাংশ।

Web Title:

Lok sabha election 2019 phase 1 polling live updates west bengal cooch behar alipurduar mamata pm modi rahul gandhi bjp tmc congress cpim

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
BIG NEWS
X